শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

চার তরুণের অভিষেক

ক্রীড়া প্রতিবেদক

চার তরুণের অভিষেক

এক ফ্রেমে অভিষিক্ত চার তরুণ জাকির হাসান, আফিফ হোসেন ধ্রুব, আরিফুল হক ও নাজমুল ইসলাম অপু —বাংলাদেশ প্রতিদিন

ত্রি-দেশীয় টুর্নামেন্টের ফাইনাল এবং মিরপুর টেস্টে হারে অস্থির বাংলাদেশ শিবির। বাজারে ভেসে বেড়াচ্ছে, মানসিকভাবে পুরোপুরি বিধ্বস্ত ক্রিকেটাররা। টিম বাংলাদেশ এখন খণ্ড-বিখণ্ড একটি দল! বিশেষ করে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্ব নিয়ে গোস্মা বেশ কয়েক ক্রিকেটারের। তার উপর মিরপুরে সর্বশেষ টেস্টে খেলা উইকেট নিয়েও ক্ষীপ্ত ক্রিকেটাররা। ২ নম্বর উইকেটে খেলতে চেয়েছিল মাহমুদুল্লাহ গং। খেলানো হয়েছে ৫ নম্বর উইকেটে। অনুপযোগী উইকেট খেলার আয়ত্বকাল ছিল মাত্র আড়াইদিন! এজন্য সমালোচনার তীক্ষ তরবারিতে এফোঁড় ওফোঁড় হয়েছে বিসিবি এবং ডিমেরিট পয়েন্টও পেয়েছে আইসিসি থেকে। কঠিন অবস্থায় বাংলাদেশের ক্রিকেট। শুধু তাই নয়, ইনজ্যুরির ধাক্কায়ও বেশ নাকাল টাইগাররা। ইনজ্যুরিতে খেলেননি দুই দেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবাল। দুজনের তারকার অনুপস্থিতি সামাল দিতে গতকাল দুই ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে অভিষেক হয়েছে চার তরুণ নাজমুল ইসলাম অপু, আফিফ হোসেন ধ্রুব, আরিফুল হক ও জাকির হাসানের। ২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের অভিষেক ম্যাচ ছাড়া আর কোনো ম্যাচে একসঙ্গে চার ক্রিকেটারের অভিষেক হয়নি। ত্রি-দেশীয় টুর্নামেন্টের ফাইনালে আঙ্গুলে চোট পান সাকিব।

সেই চোটে বিশ্বসেরা অলরাউন্ডার মিস করে টেস্ট সিরিজ। তার অবর্তমানে টেস্টে টাইগারদের নেতৃত্ব দেন মাহমুদুল্লাহ। সুস্থ হয়ে টি-২০ সিরিজে ফেরার কথা ছিল সাকিবের। কিন্তু সুস্থ হয়ে না ফেরায় শক্তিহীন হয়ে পড়ে টাইগাররা। ফের নেতৃত্ব পান মাহমুদুল্লাহ। ব্যাট ও বলে সাকিবের অভাব পূরণ করতে টিম ম্যানেজমেন্ট দলভুক্ত করে আফিফ ও নাজমুল অপুকে। আফিফ অনূর্ধ্ব ১৯ যুব বিশ্বকাপ খেলে এসেছে এবং একজন স্পিনিং অলরাউন্ডার। গতকাল মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-২০ ম্যাচে অভিষেক হয়েছে আফিফের। টাইগারদের ১৯৩ রানের ইনিংসে তার অবদান একেবারেই নেই। ৪ নম্বরে ব্যাট করতে নেমে মুখোমুখির দ্বিতীয় বলে ফিরে যান সাজঘরে। অভিষেক ম্যাচে নামের পাশে লেখা শূন্য রান। তবে বল হাতে কিন্তু সফল। প্রথম ওভারেই উইকেট তুলে নিয়ে অভিষেকটাকে স্মরণীয় করে রাখেন। দেশের সেরা স্পিনার সাকিবের অভাব পূরণ করতে হঠাৎ করেই ডেকে আনা হয় নাজমুল ইসলাম অপুকে। ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখার ফল পান টি-২০ ম্যাচে অভিষিক্ত হয়ে। যদিও ব্যাট হাতে নামা হয়নি। তবে বোলিং করেছেন। দলের সেরা পারফরমার ছিলেন। ৪ ওভার স্পেলে ২৫ রানের খরচে উইকেট নিয়েছেন দুটি। তামিম খেলতে পারেননি বলে অভিষেক হয়েছে অনূর্ধ্ব-১৯ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান জাকিরের। সৌম্য সরকারের সঙ্গে নতুন বলে ওপেন করেছেন জাকির। দুই অংকের রান করেছেন ঠিকই। কিন্তু সাবলীল ছিলেন না। ৯ বলে ১ চারে ১০ রান করে গুনাথিলাকার বলে বোল্ড হন জাকির। ব্যাটিং করতে পারেননি ‘হার্ড হিটার’ বলে পরিচিত আরিফুল হক।

চার তরুণের অভিষেক ম্যাচে দারুণ ব্যাটিং করেছে বাংলাদেশ। রান তুলেছে ১৯৩। হাফসেঞ্চুরি করেছেন সৌম্য সরকার ও মুশফিকুর রহিম। কব্জির ব্যথায় খেলার কথা ছিল না মুশফিকের। সব বাধা দূর করে খেলেছেন এবং দলকে টেনে তুলেছেন শীর্ষে। তবে দলের বোলিংটা আহামরি ছিল না। চার তরুণের পারফরম্যান্স যেমনই হউক, ভবিষ্যতের পাইপ লাইন সমৃদ্ধ হয়েছে নিঃসন্দেহে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর