শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিশ্বকাপ কর্নার

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ কর্নার

রেফারির ক্ষমতা

বর্ণবাদের বিরুদ্ধে ফুটবলের কঠোর অবস্থান রয়েছে। কোথাও বর্ণবাদী আচরণ দেখলেই রুখে দাঁড়ায় ফুটবল। রাশিয়া বিশ্বকাপেও ফিফার বর্ণবাদবিরোধী অবস্থান থাকবে। এমনকি কোনো ম্যাচে বর্ণবাদী আচরণ হতে দেখলে ম্যাচ বন্ধ করে দেওয়ার ক্ষমতাও দেওয়া হচ্ছে রেফারিকে। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্টিনো বলেছেন, ‘আমরা বর্ণবাদী কোনো ঘটনা যেন না ঘটে সেদিকে তীক্ষ নজর রাখব।’ তিনি আরও বলেন, ‘প্রথমবারের মতো এমন বিশ্বকাপ হচ্ছে যেখানে ম্যাচ অফিসিয়ালদের ক্ষমতা থাকবে ম্যাচ সাময়িকভাবে বন্ধ রাখা। এমনকি ম্যাচ পরিত্যক্তও করতে পারবেন রেফারি। যদি ম্যাচে কোনো পক্ষপাতিত্ব হয় অথবা বর্ণাবাদী আচরণ করা হয় তবেই রেফারিরা তাদের ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।’ এ ছাড়াও রাশিয়ায় যেন সুন্দর একটি বিশ্বকাপ অনুষ্ঠিত হয় সেদিকেও বিশেষ দৃষ্টি রাখবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

 

চেচনিয়ায় মিসর

বিশ্বকাপে কোন দল কোথায় ক্যাম্প পাতবে তার তালিকা প্রকাশ করেছে ফিফা। আর্জেন্টিনা ও জার্মানিসহ অনেক দলই মস্কোতে ক্যাম্প করবে। তবে সবাইকে অবাক করে দিয়েছে মিসরীয় দল। তারা চেচনিয়া অঞ্চলের রাজধানী গ্রোজনিতে ক্যাম্প করবে। এই অঞ্চল হত্যা, গুম, অপহরণ ইত্যাদি অপরাধের জন্যই পরিচিত। রাজনৈতিক কারণে চেচনিয়া প্রায় সবসময়ই অশান্ত। এই অঞ্চল বহুদিন থেকেই স্বাধীন হওয়ার দাবি করে আসছে। ফিফাও গত বছর দাবি করেছিল, চেচনিয়ায় মানবাধিকার পরিস্থিতি ভালো নয়। এ অবস্থার মধ্যেও মিসর চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে ক্যাম্প করতে যাওয়ায় অনেকেই অবাক হয়েছে। তবে মিসর মনে করছে, চেচনিয়ায় তারা ক্যাম্প করায় মানবাধিকার পরিস্থিতির উন্নতি হতে পারে।

 

পানি ফ্রি

বিশ্বকাপ ফুটবলে ৩২টি দেশের সমর্থকরা রাশিয়ায় বিভিন্ন ভেন্যুতে ম্যাচ উপভোগ করবেন। অতিথিদের বিশেষ সুবিধা দিতে নানা রকম উদ্যোগ নিয়েছে আয়োজক কমিটি। রাশিয়ার একটি মিডিয়ায় জানানো হয়েছে, সমর্থকরা যখন যেখানে অবস্থান করবেন পানি ফ্রি দেওয়া হবে। শুধু তাই নয়, হোটেলগুলো যেন সুযোগ বুঝে ভাড়া বাড়াতে না পারে সেজন্য কড়া নির্দেশনা দেওয়া হয়েছে। রাশিয়া চাচ্ছে না প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করে কোনো বিতর্ক উঠুক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর