বুধবার, ৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কমনওয়েলথ গেমসের পর্দা উঠছে আজ

শুটিংয়ে পদক জয়ের আশা বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক

কমনওয়েলথ গেমসের পর্দা উঠছে আজ

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্ট শহরে গড়ে উঠেছে অ্যাথলেট ভিলেজ। এখানেই আজ থেকে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস

চার বছর আগে গ্লাসগো কমনওয়েলথ গেমসে সিলভার পদক জিতেছিলেন আবদুল্লাহেল বাকী। এরপর রিওতেও তার দিকে তাকিয়েছিল সবাই। কিন্তু সেখানে আর পারেননি তিনি। আবারও কমনওয়েল গেমস কড়া নাড়ছে দুয়ারে। এবারে কী সিলভার পদকটাকে সোনায় রূপান্তরিত করতে পারবেন বাকী! এর উত্তর পাওয়ার আর খুব একটা দেরি নেই। আজই পর্দা উঠছে ২১তম কমনওয়েলথ গেমসের। ৭১টি দেশের অ্যাথলেটরা ১৯টি ক্রীড়া ইভেন্টে মোট ২৭৫টি সোনার পদকের জন্য লড়াই করবেন এবারের আসরে।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্ববৃহৎ শহর কুইন্সল্যান্ডের গোল্ড কোস্টে আজ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমসের। অ্যাথলেট ভিলেজের কারারা স্টেডিয়ামেই আয়োজন করা হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠানের। আলো ঝলমলে এই অনুষ্ঠানে থাকছে অস্ট্রেলিয়ার সংস্কৃতির প্রদর্শনী। এছাড়াও প্রদর্শনীতে থাকছে বর্ণ বৈষম্যহীন এক সমাজ গঠনের প্রতি আহ্বান। আজ উদ্বোধনী অনুষ্ঠান হলেও আগামীকাল থেকেই মূল পর্ব শুরু হবে। আগামীকাল প্রথমদিনেই সাইক্লিং, সাঁতার, ট্রায়াথলন, ওয়েটলিফটিং এবং জিমন্যাস্টিকসের বিভিন্ন ইভেন্টে মোট ১৯টি সোনার পদকের নিষ্পত্তি হবে।

বাংলাদেশ থেকে ২৬ জনের অ্যাথলেট দল এরই মধ্যে গোল্ড কোস্টের অ্যাথলেট ভিলেজে পৌঁছে গেছেন। অ্যাথলেটিকস, বক্সিং, শুটিং, সাঁতার, ওয়েটলিফটিং এবং রেসলিংয়ের বিভিন্ন ইভেন্টে মোট ২৬ জন বাংলাদেশি অংশ নিচ্ছেন। অন্যান্য ইভেন্টগুলোতে কেবল অংশগ্রহণই সার। বাংলাদেশের মূল ইভেন্ট শুটিং। শুটিংয়ে ছেলেরা পাঁচটি এবং মেয়েরা চারটি ইভেন্টে অংশ নিবেন। গত কমনওয়েলথ গেমসে সিলভার পদকজয়ী আবদুল্লাহেল বাকী ছাড়াও এবারের শুটিং দলে আছেন শাকিল আহমেদ, মোহাম্মদ চৌধুরী, রিসালাতুল ইসলাম এবং মোহাম্মদ আনোয়ার হোসেন।

মেয়েদের মধ্যে দলে আছেন সুরাইয়া আক্তার, শারমিন শিল্পা, সায়েদা হাসান, উম্মে সুলতানা, আরমিন আশা এবং আরদিনা ফেরদৌস। অ্যাথলেটিকসে মেজবাহ আহমেদ ও শিরিন আক্তার ট্র্যাকে লড়বেন দেশের হয়ে। বক্সিংয়ের দুটি ইভেন্টে অংশ নিবেন মোহাম্মদ রবিন মিয়া ও মোহাম্মদ আল আমিন। সাঁতারে চারটি ইভেন্টে অংশ নিচ্ছেন মোহাম্মদ ইসলাম, মোহাম্মদ নাহিদ এবং মিস খাতুন। ওয়েটলিফটিংয়ের চারটি ক্যাটাগরিতে অংশ নিচ্ছেন হিমুল সিংহ, ফুল্লপতি চাকমা, ফায়েমা আক্তার, মাবিয়া আক্তার এবং জকুরা নিশা। এছাড়াও রেসলিংয়ে অংশ নিবেন মোহাম্মদ আলি আমজাদ ও শিরিন সুলতানা।

আজ থেকে শুরু হওয়া কমনওয়েলথ গেমস শেষ হবে ১৫ এপ্রিল। ২০০২ সাল আসিফ হোসেন খানের সোনা জয়ের পর প্রতিবারই পদক পেলেও সোনার দেখা নেই কমনওয়েলথ গেমসে। দেখা যাক, এবারে সেই স্বপ্ন পূরণ হয় কি না!

সর্বশেষ খবর