মঙ্গলবার, ১ মে, ২০১৮ ০০:০০ টা

মেসির হ্যাটট্রিকে বার্সার উত্সব

রাশেদুর রহমান

মেসির হ্যাটট্রিকে বার্সার উত্সব

চার ম্যাচ আগেই লা লিগার শিরোপা নিশ্চিত হয়ে গেছে। ট্রফিটা এখনো হাতে ওঠেনি। তবে শিরোপা জয়ের উত্সবটা এভাবেই নিজেদের ড্রেসিং রুমে সেরে নিলেন মেসিরা —ইন্টারনেট

লিওনেল মেসির সঙ্গে আন্দ্রেস ইনিয়েস্তার পরিচয় লা মাসিয়ায়। বার্সেলোনার ফুটবল একাডেমি থেকেই বন্ধুত্ব। এক সঙ্গে অনুশীলনে যাওয়া। আবার ফিরে আসা। একসঙ্গে দুজন অনেক কিছুই করেছেন ছেলেবেলায়। বড় হয়েও তা বদলে যায়নি। কেবল লক্ষ্যটা বদলে গিয়েছিল। এক সময় দুজন দুজনকে বুঝতে চেষ্টা করতেন। মাঠের রসায়নটা গড়ে তুলতে বছরের পর বছর পরস্পরকে শ্রদ্ধার চোখে দেখেছেন দুজন। পরের ইতিহাসটা সোনালি হরফে লেখা হয়ে গেছে। সেই ইনিয়েস্তার বিদায়ী মৌসুম। লিওনেল মেসি কী দিয়ে নজরানা দিবেন প্রিয় বন্ধুকে! ঘোষণা দিয়েছেন, ইনিয়েস্তা, তুমিই সেরা কিংবদন্তি। কিন্তু এতটুকুতে কী আর মন ভরে মেসির! না ইনিয়েস্তার! গত রবিবার দিপোর্তিভোর মাঠে দেখা গেল ভিন্ন মেসিকে। প্রিয় বন্ধুকে উপযুক্ত উপহার দিতে প্রত্যয়ী মেসিকে। বার্সেলোনার বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে যাওয়া দিপোর্তিভো ম্যাচটা ২-২ করে নিয়েছিল। ড্র ছিল কয়েক মিনিটের ব্যাপার মাত্র। কিন্তু লিওনেল মেসির কাছে ওই কয়েক মিনিটই যথেষ্ট ছিল ইনিয়েস্তাকে নজরানা দিতে। হ্যাটট্রিক করলেন লিওনেল মেসি। ফিলিপ কটিনহো ও মেসির প্রথমার্ধের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল বার্সা। তবে লুকাস পিরেজ ও আমির সোলাক সমতায় ফেরান দিপোর্তিভোকে। সেই সমতা তারা ধরে রেখেছিল ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত। ৮১ ও ৮৪তম মিনিটে দুটি গোল করে মেসি কেবল লা লিগায় চলতি মৌসুমে চতুর্থ হ্যাটট্রিকই পূর্ণ করেননি পাশাপাশি ইনিয়েস্তাকে দারুণ একটা উপহারও দিয়ে রাখলেন। চার ম্যাচ হাতে রেখেই লা লিগার ২৫তম শিরোপা জিতল বার্সা। গত দশ বছরে এটা তাদের সপ্তম লিগ শিরোপা। দিপোর্তিভোর বিপক্ষে হ্যাটট্রিকে মেসিই এখন ইউরোপিয়ান গোল্ডেন বুটের লড়াইয়ে সবার উপরে। লা লিগায় ৩২ গোল করলেন তিনি। গোল্ডেন বুটের লড়াইয়ে দুইয়ে আছেন ইংলিশ লিগের ক্লাব লিভারপুলের মোহাম্মদ সালাহ (৩১ গোল)। সালাহ আরও দুটি ম্যাচ খেলবেন। মেসির বাকি চার ম্যাচ। তবে এবার গোল্ডেন বুটের জন্য বেশ কঠিন লড়াই করতে হচ্ছে মেসিকে। অবশ্য এরই মধ্যে বেশ কয়েকটা রেকর্ড গড়ে নিয়েছেন মেসি। লা লিগায় প্রথম ফুটবলার হিসেবে সাতটা মৌসুমে ৩০ বা তার চেয়ে বেশি গোল করার গৌরব অর্জন করেছেন এ আর্জেন্টাইন জাদুকর।

লা লিগায় আরও চারটি ম্যাচ খেলবে বার্সেলোনা। আগামী সপ্তাহেই এল ক্ল্যাসিকোর লড়াই। তবে ম্যাচগুলো অনেকটাই আনুষ্ঠানিকতার হয়ে গেল। কারণ, লা লিগার শিরোপা নিশ্চিত করে নিয়েছে বার্সেলোনা। ৩৪ ম্যাচে ৮৬ পয়েন্ট সংগ্রহ করেছে ভালভার্দের শিষ্যরা। ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ। পয়েন্টের ব্যবধান ১১। সামনের তিন ম্যাচ জিতেও এই ব্যবধান ঘুচাতে পারবে না দিয়েগো সিমিওনের শিষ্যরা। বার্সেলোনা অবশ্য শিরোপা উত্সবটা সামনের সপ্তাহে এল ক্ল্যাসিকো জিতেই করতে চায়। অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার জন্য এল ক্ল্যাসিকো জয়টা খুব প্রয়োজন কাতালানদের। অবশ্য এরই মধ্যে বার্সেলোনার আধিপত্য স্বীকার করে নিয়েছে অনেকে। যেমনটা মেসি বলেছেন, ‘চলতি মৌসুমে শুরু থেকেই সবার চেয়ে অনেকটা এগিয়ে ছিল বার্সেলোনা।’ কট্টর মাদ্রিদপন্থী স্প্যানিশ পত্রিকা মার্কাও শিরোনাম করেছে, ‘বার্সেলোনা, অপরাজিত চ্যাম্পিয়ন’।

 

সর্বশেষ খবর