শনিবার, ২ জুন, ২০১৮ ০০:০০ টা

গোল্ডেন বুটের লড়াইয়ে যারা

রাশেদুর রহমান

গোল্ডেন বুটের লড়াইয়ে যারা

কলম্বিয়ান তারকা রদ্রিগেজকে কতজন জানত চার বছর আগে? বিশ্বকাপের আগে মোনাকোতে কাটানো মৌসুমটা মোটেও ভালো খেলেননি তিনি। তারপর হঠাৎ করেই সবকিছু বদলে গেল। এক লাফে তিনি উঠে গেলেন বেশ কয়েকটা ধাপ। প্রস্তাব পেলেন রিয়ালের মতো ক্লাবে খেলার। বিশ্বকাপ এমনই। রদ্রিগেজদের মতো অপরিচিত তারকার জগত্টাও বদলে দিতে পারে। ব্রাজিল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা রদ্রিগেজ পরবর্তীতে আর নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। তবে তিনি তারকাখ্যাতি পেয়ে গেছেন। ইতিহাসের পাতায় লেখা হয়ে গেছে নাম। একটা বিশ্বকাপের সেরা গোলদাতা তিনি।

আরও একটি বিশ্বকাপ দুয়ারে হাজির। ফেবারিটদের নিয়ে আলোচনার শেষ নেই। কে জিতবে বিশ্বকাপ? এই প্রশ্নের উত্তরেরও কোনো শেষ নেই। কেউ বলেন, আর্জেন্টিনা। কারও বাজি ব্রাজিল। কেউ বা আবার স্পেন, জার্মানি ও ফ্রান্সের হাতে বিশ্বকাপ দেখছেন। পর্তুগাল, ইংল্যান্ড আর বেলজিয়ামকে নিয়েও আলোচনা কম নয়। কে হতে পারেন সর্বোচ্চ গোলদাতা? এ প্রশ্নেরও উত্তর আসবে নানা রকমের। মেসি ভক্তরা হয়তো তাদের প্রিয় তারকার পক্ষেই বাজি ধরবেন। এর অবশ্য উপযুক্ত কারণও আছে। গেল মৌসুমে ৪৫টা গোল করেছেন মেসি। ইউরোপের নামকরা লিগগুলোর মধ্যে সর্বোচ্চ। ৪৪ গোল করে মেসির পরই আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তার পক্ষেও বাজির দরটা নেহায়েত কম হবে না। ব্রাজিলের নেইমার, জার্মানির থমাস মুলার, ইংল্যান্ডের হ্যারি কেইন, মিসরের মোহাম্মদ সালাহ কিংবা ফ্রান্সের আঁতোয়ান গ্রিজমানরাও খুব একটা পিছিয়ে থাকবেন না। তবে সবাইকে অবাক করে দিতে পারেন তরুণ তারকারা।

কিলিয়ান এমবাপ্পে এরই মধ্যে নিজেকে একজন তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে পারলে বিশ্বসেরাদের তালিকায় তার নামটাও সমোচ্চারিত হবে। কিলিয়ান এমবাপ্পে গেল মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ক্লাব পিএসজির জার্সিতে ২১টা গোল করেছেন। নিজে গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করিয়েছেনও অনেক। কিলিয়ান এমবাপ্পে ছাড়াও ফ্রান্স দলের ফ্লোরিয়ান থাউবিন আলো ছড়াতে পারেন বিশ্বকাপে। সর্বোচ্চ গোলদাতাও হতে পারেন। গতবারের সর্বোচ্চ গোলদাতা রদ্রিগেজকেও রাখতে হবে তালিকায়।

রাশিয়া বিশ্বকাপে নতুন তারকা হয়ে উঠতে পারেন এমনই আরও অনেকে। তবে দর্শকদের দৃষ্টি থাকবে হাতে গোনা কয়েকজনের দিকেই। লিওনেল মেসি, নেইমার, ক্রিস্টিয়ানো রোনালদের দিকে দৃষ্টি থাকবে স্বাভাবিকভাবেই। এই তিনজনের যে কেউই সর্বোচ্চ গোলদাতা, সেরা ফুটবলার হতে পারেন বিশ্বকাপে। এর বাইরে মোহাম্মদ সালাহ, লুইস সুয়ারেজ, হ্যারি কেইন, আঁতোয়ান গ্রিজমানরাও থাকবেন সমর্থকদের দৃষ্টিসীমায়। মোহাম্মদ সালাহর বিশ্বকাপটা অবশ্য ঝুলে আছে। তাকে নিয়ে সংশয় কাটেনি এখনো। খেললেও হয়তো প্রথম থেকে থাকবেন না তিনি। তবে গত মৌসুমে ৪৪টা গোল করে এরই মধ্যে আলোচনার টেবিলে ঝড় তুলেছেন এই মিসরীয় তরুণ তারকা। ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইনের দিকেও অনেকে নজর রাখবেন।

জার্মানির গোল-মেশিন থমাস মুলারকে এবার বিশেষ গুরুত্ব দিতে হবে। বিশ্বকাপে গোল করা যেন তার একটা প্রিয় হবি হয়ে উঠেছে। ২০১০ বিশ্বকাপে খেলতে এসেই পাঁচটি গোল করেন তিনি। সেবার বিশ্বকাপে সেরা তরুণ ফুটবলার হয়েছিলেন তিনি। গতবারও করেছেন ৫ গোল। ক্যারিয়ারের ৩৮টা গোলের ১০টাই করেছেন বিশ্বকাপে! মুলারের এই অভ্যাসটা রাশিয়াতেও দেখা যেতে পারে। সেক্ষেত্রে সর্বোচ্চ গোলদাতা খোঁজার জন্য বেশিদূর সম্ভবত যেতে হবে না ফুটবল ভক্তদের। মুলারের সামনে অবশ্য ঝুলে আছে একটা রেকর্ড গড়ার হাতছানিও। বিশ্বকাপে সব মিলিয়ে সর্বোচ্চ গোলদাতাও হতে পারেন তিনি। রাশিয়াতে কেবল ৬টা গোল করলেই হবে। ছুঁয়ে ফেলবেন মিরোস্লাভ ক্লোসার রেকর্ডটা। সাবেক জার্মান এই তারকা ১৬টি গোল করে ছাড়িয়ে গিয়েছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডোর (১৫ গোল) রেকর্ড।

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা কে হবে, বলা কঠিন। তবে বিশ্বকাপের গ্রুপ পর্বেই হয়তো জানা যাবে সম্ভাব্য সেরা গোলদাতার নাম!

সর্বশেষ খবর