শনিবার, ২ জুন, ২০১৮ ০০:০০ টা

মেসিকে ম্যারাডোনার টিপস

ক্রীড়া ডেস্ক

মেসিকে ম্যারাডোনার টিপস

দিয়েগো ম্যারাডোনার পর আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়নের শিরোপা উপহার দিতে পারেননি আর কেউ। গত কয়েক দশকে বেশ কয়েকজন ‘ম্যারাডোনা’ই এসেছেন আর্জেন্টিনা দলে। রিকুয়েলমে, ক্রেসপো, স্যাভিওলা, তেভেজরা ‘নতুন ম্যারাডোনা’ উপাধি পেয়েছিলেন। কিন্তু কেউই আলবেসিলেস্তদের বিশ্বকাপ উপহার দিতে পারেননি। এরপর এলেন লিওনেল মেসি। নতুন করে স্বপ্নের জাল বুনতে লাগল আর্জেন্টিনা। ‘নতুন ম্যারাডোনা’ উপাধি ছাড়িয়ে লিওনেল মেসি আপন আলোয় উজ্জ্বল। এখন তো লোকে ‘নতুন মেসি’ উপাধি দিতে শুরু করেছে। মেসি আসার পর থেকে প্রতিবারই অপেক্ষায় থাকেন সমর্থকরা, এবার নিশ্চয়ই হবে!

২০০৬ বিশ্বকাপ থেকেই অপেক্ষায় আছেন মেসিভক্তরা। এরপর ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ গেল। গতবার তো একটুর জন্য হলো না। জার্মানরা ছিনিয়ে নিল আর্জেন্টিনার স্বপ্ন। লিওনেল মেসি আরও একটা সুযোগ পাচ্ছেন। সম্ভবত শেষ সুযোগ। রাশিয়া বিশ্বকাপে কী করবেন তিনি! লোকে নানান কথা বলছে। তবে ১৯৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক দিয়েগো ম্যারাডোনা মেসিকে উপদেশ দিয়ে বলেছেন, মেসি যেন কারও সমালোচনাতেই কান না দেয়। ম্যারাডোনা বলেন, ‘আমি মেসিকে পরামর্শ দেব কেবল নিজের খেলাটা খেলতে। ফুটবলটাকে উপভোগ করতে।’ ওমনিস্পোর্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এভাবেই বলেন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি। তিনি আরও বলেন, ‘তাকে সব সমালোচনা ভুলে যেতে হবে। বিশ্বকাপ জয়-পরাজয়ের কথাও। তাকে কোনো কিছু প্রমাণ করতে হবে না। মেসিকে কেবল মাঠে আপন আনন্দে খেলতে হবে।’ পাশাপাশি কোচ সাম্পাওলিকে নিয়েও কথা বলেছেন ম্যারাডোনা। তিনি বলেন, ‘আমি জানি না হোর্হে সাম্পাওলি ফুটবলারদের ভালোভাবে জানে কিনা। আমি তাদের সম্পর্কে খুব ভালোই জানি।

বিশ্বকাপ জয়ের জন্য নিজেদের সেরাটা উজাড় করে দেবে তারা।’ ম্যারাডোনার বক্তব্য হচ্ছে, আর্জেন্টিনার ভালো সুযোগ আছে বিশ্বকাপ জয়ের। তবে তিনি আর্জেন্টিনাকে বিশ্বকাপের ফেবারিট মনে করেন না। এর কারণটাও ব্যাখ্যা করলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক— ‘ফেবারিটরা কখনই বিশ্বকাপ জিততে পারে না।’ আর্জেন্টিনা ১৯৮৬-এর পর আর কোনো বিশ্বকাপ জিততে পারেনি। ১৯৯৩-এর পর আন্তর্জাতিক ফুটবলে কোনো শিরোপাই জিততে পারেনি। আর্জেন্টিনার মতো ফুটবলপাগল জাতির জন্য এত দীর্ঘ সময় শিরোপাহীন থাকাটা সত্যিই হতাশার। এ হতাশা কাটাতে পারবেন কি মেসিরা!

সর্বশেষ খবর