শনিবার, ২ জুন, ২০১৮ ০০:০০ টা

পেসারদের নিয়ে যত দুশ্চিন্তা

ক্রীড়া প্রতিবেদক

পেসারদের নিয়ে যত দুশ্চিন্তা

দেরাদুনে অনুশীলনে ব্যস্ত বাংলাদেশ দল। গতকাল একটি অনুশীলন ম্যাচেও অংশ নিয়েছে। রাজীব গান্ধী স্টেডিয়ামে এক দিন পরই আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ টাইগারদের। তিন ম্যাচের এই সিরিজ নিয়ে এবার বেশ সতর্ক সাকিবরা। এমনিতেই টি-২০-তে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে আফগানরা। তাছাড়া এই দলটিতে রয়েছেন ভয়ঙ্কর কিছু ক্রিকেটার। যারা বিশ্ব ক্রিকেটে বেশ আলোচিত। যদিও আফগানরা ব্যস্ত এখন অভিষেক টেস্ট নিয়ে। সপ্তাহ দুয়েক পরই টেস্ট পরিবারের ১২তম সদস্য হিসেবে অভিষেক হতে যাচ্ছে তাদের। সে কারণেই বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে সুযোগ দেওয়া হয়েছে তরুণদের। তবে বাংলাদেশের বিরুদ্ধে টি-২০-তে নিশ্চয়ই হারতে চাইবে না যুদ্ধবিধ্বস্ত দেশটি। এখান থেকেই তারা আত্মবিশ্বাসের জ্বালানি নিতে চায়। সে কারণে অধিকাংশ তরুণ ক্রিকেটারকে সুযোগ দেওয়া হলেও আফগান দলের সেরা ৫-৬ জন ক্রিকেটার কিন্তু ঠিকই দলের সঙ্গে রয়েছেন।

রশিদ খান— এই সময়ে সবচেয়ে আলোচিত নাম। আইসিসির টি-২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ বোলার। এই লেগ স্পিনার রয়েছেন দলে। এ ছাড়া মোহাম্মদ নবী ও মুজিবুর রহমানের মতো তারকারাও রয়েছেন। খেলবেন অধিনায়ক আজগর স্ট্যানিকজাইও। তাই তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হলেও আফগানিস্তানের সেরা দলটাই খেলছে বাংলাদেশের বিরুদ্ধে।

বাংলাদেশ দলের প্রধান সমস্যা এখন পেস আক্রমণ নিয়ে। মাশরাফি টি-২০ থেকে অবসর নেওয়ায় এমনিতেই পেস আক্রমণ অনেকটা অনভিজ্ঞ। তারপর হঠাৎ দলের প্রধান পেসার মুস্তাফিজুর রহমানের ইনজুরি সমস্যা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। মুস্তাফিজের জায়গায় দলে নেওয়া হয়েছে পেসার আবুল হাসান রাজুকে। দলে পেসার এখন মোট চারজন। রাজু ছাড়াও রয়েছেন রুবেল হোসেন, আবু জায়েদ রাহী ও আবু হায়দার রনি। এর মধ্যে কেবল রুবেলই অভিজ্ঞ। সর্বশেষ সিরিজ নিদাহাস ট্রফিতে ভালো করতে পারেননি রুবেল। সেই সিরিজে মুস্তাফিজ ভালো করায় পেস বোলিংয়ের দুর্বলতা চোখে পড়েনি। তবে এবার কাটার মাস্টার না থাকায় দুশ্চিন্তা বেড়ে গেছে টাইগারদের। অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য দুশ্চিন্তার কিছু দেখছেন না। তার কাছে মনে হচ্ছে, নতুনদের জন্য এটি ভালো সুযোগ। সাকিব বলেন, ‘এটা ঠিক যে মুস্তাফিজ না থাকায় আমরা কিছুটা সমস্যায় পড়ব। কারণ সে আমাদের টি-২০-এর সেরা বোলার। তবে এটা তরুণ পেসারদের জন্যও একটা ভালো সুযোগ।’ বাংলাদেশের শক্তির জায়গা হচ্ছে ব্যাটিং লাইনআপ। আফগানদের চেয়ে শক্তিমত্তায় বেশ এগিয়ে টাইগাররা। ইনজুরি থেকে ফিরেছেন ড্যাসিং ওপেনার তামিম ইকবাল। যদিও বিশ্ব একাদশের হয়ে লর্ডসে মাত্র দুই রান করেছেন। তবে তামিম ফেরায় বড় স্বস্তি বাংলাদেশের জন্য। সাকিব তো খেলার মধ্যেই রয়েছেন। মুশফিক, মাহমুদুল্লাহরাও কঠোর অনুশীলন করছেন। তাই পেস বোলিংয়ে কিছুটা দুর্বলতা থাকলেও সিরিজ নিয়ে আশাবাদী বাংলাদেশ।

সর্বশেষ খবর