রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা

মিসরের লক্ষ্য দ্বিতীয় রাউন্ড

মিসরের লক্ষ্য দ্বিতীয় রাউন্ড

সালাহর সাক্ষাৎকার

মিসরীয় তারকা ফুটবলার সালাহকে কিয়েভে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইনজুরিতে পড়তে দেখে অনেকেই দুঃখ পেয়েছিলেন। রামোসকে তো অনেকে ভিলেন হিসেবেই চিহ্নিত করেছেন। সেই সালাহ দীর্ঘদিন চিকিৎসকের নিবিড় তত্ত্বাবধানে ছিলেন। অবশেষে তাকে মিডিয়ার সামনে আসতে দিল মিসরীয় কর্তৃপক্ষ। কেমন আছেন তিনি? নিজেই জানালেন সালাহ।

 

প্রশ্ন : আপনার ইনজুরির খবর কী? প্রথম ম্যাচটা খেলতে পারবেন?

উত্তর : আমি এখন অনেকটা সুস্থ। আশা করছি উরুগুয়ের বিপক্ষে প্রথম ম্যাচটা খেলতে পারবো। তবে এটা নির্ভর করছে সেসময় আমার অবস্থা কেমন থাকে তার উপর।

প্রশ্ন : কিয়েভের ফাইনালে ইনজুরিতে আক্রান্ত হয় মাঠ ছাড়াটা কী আপনার ক্যারিয়ারের সবচেয়ে বাজে মুহূর্ত ছিল?

উত্তর : হ্যাঁ। ওটাই ছিল আমার সবচেয়ে খারাপ সময়।

প্রশ্ন : শেষ পর্যন্ত আপনি রাশিয়া যাচ্ছেন। কিন্তু আপনার মনে কি কখনো সন্দেহ ছিল বিশ্বকাপ খেলা নিয়ে?

উত্তর : আমি মাটিতে পড়ে যাওয়ার পরই প্রচণ্ড ব্যথা পেয়েছিলাম। সেই সঙ্গে ভয়ও পাচ্ছিলাম। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে খেলতে না পারার ক্ষোভটাও ছিল। সে সময় আমি বিশ্বকাপ খেলা নিয়েও ভাবছিলাম। সত্যিই সে চিন্তাটা ছিল ভয়ঙ্কর।

প্রশ্ন : সার্জিও রামোস তো আপনাকে মেসেজ দিয়েছিল।

উত্তর : সে আমাকে লিখেছে। তবে আমি কখনো বলিনি যে, ঠিক আছে।

প্রশ্ন : এবার বিশ্বকাপ প্রসঙ্গ। ইউরোপিয়ানদের কাছে আপনি কিভাবে ব্যাখ্যা করবেন যে মিসরের কাছে বিশ্বকাপে খেলা কতটা গুরুত্বপূর্ণ?

উত্তর : ২৮ বছরে এটা আমাদের প্রথম বিশ্বকাপ। এটা স্বাভাবিক নয়। আমরা আফ্রিকান নেশন্স কাপ জিতেছি সাতবার। ২০০৬, ২০০৮ ও ২০১০ সালেও চ্যাম্পিয়ন হয়েছি। এটা আমাদের কাছে সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছিল। অথচ আমরা বিশ্বকাপ খেলতে পারছিলাম না। আমরা সবাই প্রতিজ্ঞা করেছিলাম এ ব্যাপারটা নিয়ে। বিশ্বকাপে খেলাটা আমাদের কাছে সত্যিই বিশেষ কিছু। সম্ভবত স্পেনের কাছে বিশ্বকাপ জয় করাটা যেমন ঠিক তেমনি!

প্রশ্ন : বিশ্বকাপে কী অর্জন করতে চান?

উত্তর : আমাদের দারুণ একটা দল আছে। কোচও অসাধারণ। আমরা দ্বিতীয় রাউন্ড খেলতে চাই। ভালো করতে চাই।

প্রশ্ন : আপনার ব্যক্তিগত লক্ষ্যটা কী?

উত্তর : আমি দলকে সহযোগিতা করতে চাই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার ক্ষেত্রে। গোল করতে চাই। তবে আমার প্রধান লক্ষ্য হলো, প্রতিটা ম্যাচেই দলের ভালো খেলায় সহযোগিতা করা।

প্রশ্ন : আপনার দলের মূল শক্তি কী?

উত্তর : এ কথাটা বলা কঠিন। তবে আমার কাছে মনে হয়, আমাদের ঐক্যই প্রধান শক্তি। পূর্বের কোচের তুলনায় হেকটর কুপারের অধীনে আমরা ভিন্ন কৌশলে ফুটবল খেলছি। আমরা একটা দল হিসেবে শক্তিশালী। আমাদের সবারই লক্ষ্য এক, দলকে জিততে সাহায্য করা।

প্রশ্ন : আপনার প্রথম বিশ্বকাপ স্মৃতি কী?

উত্তর : ২০০২ বিশ্বকাপের কথা আমার মনে আছে। আমি কোনো নির্দিষ্ট ম্যাচের কথা বলতে পারবো না। তবে সেই বিশ্বকাপটা নিজের গ্রামে বন্ধুদের সঙ্গে দেখেছিলাম। ব্রাজিল জিতেছিল বিশ্বকাপটা। ২-১ কী? না, ২-০ ব্যবধানে।

সর্বশেষ খবর