শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

পাকিস্তানকে লজ্জায় ডোবাল বাংলাদেশ

রাশেদুর রহমান

পাকিস্তানকে লজ্জায় ডোবাল বাংলাদেশ

অনূর্ধ্ব-১৫ সাফ নারী ফুটবলে পাকিস্তানের বিপক্ষে তহুরা খাতুনের প্রথম গোল। এরপর আরও ১৩ গোল দিয়ে উদ্বোধনী ম্যাচে জয় পেল চ্যাম্পিয়ন বাংলাদেশ —বাফুফে

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। গত ডিসেম্বরের ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। বছর শেষ হওয়ার আগেই আরও একবার মাঠে গড়াল মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। এবারেও কি শিরোপা জিতবে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা? ভুটান যাওয়ার আগে বেশ আত্মবিশ্বাসের সঙ্গে নিজেদের লক্ষ্যের কথা জানিয়েছিলেন অধিনায়ক মারিয়া। এবারও শিরোপা জিতেই দেশে ফিরতে চান। সেই লক্ষ্যে মাঠে নেমেই সফল হলো দলটি। গতকাল ভুটানের রাজধানী থিম্পুর চাঙলিমিঠাঙ স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচেই বাংলাদেশের মেয়েরা মুখোমুখি হয় পাকিস্তানের। প্রতিপক্ষ ছিল অপরিচিত। আগে কখনো দেখা হয়নি দুই দলের। তবে বাংলাদেশের মেয়েরা মোটেও পাত্তা দেয়নি পাকিস্তানকে। ১৪-০ গোলে উড়িয়ে দেয় পাকিস্তানের মেয়েদের।

বি গ্রুপে বাংলাদেশের সঙ্গী পাকিস্তান ও নেপাল। গ্রুপ পর্বে শীর্ষে থাকতে হলে দুটি ম্যাচই জিততে হবে। প্রথম ম্যাচ খেলতে নেমে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়লেন মারিয়ারা। গতকাল পাকিস্তানের জালে গোলবন্যা বইয়ে দেয় বাংলাদেশের মেয়েরা। শুরু থেকেই পাকিস্তানকে চেপে ধরেন মারিয়ারা। দুর্দান্ত ফুটবল উপহার দেন দর্শকদের। গ্যালারিতে ‘বাংলাদেশ, বাংলাদেশ’ চিৎকার শোনা যায় সারাক্ষণই। প্রথম ম্যাচে বিরাট ব্যবধানে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে অনেকটাই এগিয়ে থাকল বাংলাদেশ। ১৩ আগস্ট নেপালের বিপক্ষে জিতলেই সেমিফাইনালে সহজ প্রতিপক্ষ পেতে পারে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

ম্যাচের পঞ্চম মিনিটেই তহুরা খাতুনের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এর পরই শুরু হয় গোলবন্যা। মিডফিল্ডার শামসুন্নাহার একাই করেন ৪ গোল। তিনি দলের পক্ষে হ্যাটট্রিক করেন মাত্র ৮ মিনিটে (৫০, ৫৪ ও ৫৭)! এরপর ৯০তম মিনিটে আরও ১টি গোল করেন শামসুন্নাহার। এর মাঝে তহুরা আরও একটি গোল করেন ১৯তম মিনিটে। এ ছাড়া সাজেদা খাতুন ও অনাই মগিনি ২টি করে গোল করেন। ১টি করে গোল করেন মনিকা চাকমা, অধিনায়ক মারিয়া মান্ডা, ডিফেন্ডার শামসুন্নাহার ও আঁখি খাতুন। আরও অসংখ্য সুযোগ ছিল বাংলাদেশের। তবে সেগুলো গোলে পরিণত করতে পারেননি মারিয়া মান্ডারা। দারুণ এই জয়ে উচ্ছ্বসিত পুরো বাংলাদেশ দল। এই প্রথম বাংলাদেশ যে কোনো খেলায় যে কোনো লেভেলে পাকিস্তানের বিপক্ষে এত বড় ব্যবধানে জিতল। হকিতে একসময় বাংলাদেশের জালে ১৭ গোল দিয়েছিল পাকিস্তান। বড়রা কখনো পারেনি। তবে কিশোরীরা পাকিস্তানের জালে ১৩ গোল দিয়ে দারুণ দৃষ্টান্ত স্থাপন করল। ম্যাচ শেষে তারা উৎসবে মেতে ওঠে। তবে ১৮ আগস্টের ফাইনাল জিতেই চূড়ান্ত আনন্দ করতে চান মারিয়া মান্ডারা। দেখা যাক, ছোটনের শিষ্যরা সে পর্যন্ত যেতে পারেন কিনা!

এদিকে মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে গতকাল উদ্বোধনী ম্যাচ খেলতে নামে ভারত-শ্রীলঙ্কা। গতবারের রানার্স-আপ ভারত এবার আরও বেশি আগ্রাসী ভূমিকা নেয়। লঙ্কানদের জালে গুনে গুনে এক ডজন গোল দেয় ভারতীয় মেয়েরা। হ্যাটট্রিক করেন সিলকি দেবী। ম্যাচের প্রথম মিনিটেই গোল করে ভারতকে এগিয়ে দেন সিলকি। এরপর ২০ ও ৪৪ মিনিটে আরও ২টি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। এ ছাড়া ভারতের পক্ষে ২টি করে গোল করেন অভিকা সিং, সুনীতা মুন্ড ও অঞ্জু। ১টি করে গোল করেন লিন্ডা কোম, ক্রিটিনা দেবী ও কিরণ।

টুর্নামেন্টে আজ কোনো ম্যাচ নেই। আগামীকাল এ গ্রুপের ম্যাচে স্বাগতিক ভুটানের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। এ ছাড়া বি গ্রুপে মুখোমুখি হবে নেপাল ও পাকিস্তান। দুই গ্রুপ থেকে সেরা দুটি করে দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। প্রথম ম্যাচ জিতে সেই পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ ও ভারত।

সর্বশেষ খবর