শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

মুমিনুলের রেকর্ডময় ইনিংসে ‘এ’ দলের জয়

ক্রীড়া প্রতিবেদক

টেকনিক্যালি সাউন্ড, স্ট্রোক খেলেন কম। ছোট খাটো গড়নের ক্রিকেটার মুমিনুল হকের বৈশিষ্ট্য এমন বলেই নামের পাশে জুড়ে দেওয়া হয়েছে টেস্ট স্পেশালিস্টের তকমা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেললেও পারফরম্যান্স আহামরি ছিল না। কিন্তু সময় ও সুযোগ পেলে যে স্ট্রোকের ফুলঝুড়ি ছোটাতে পারেন এবং প্রতিপক্ষ বোলিং অ্যাটাককে বিধ্বস্ত করতে পারেন, তার প্রমাণ দিয়েছেন মুমিনুল। আয়ারল্যান্ডে তিনি নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ ‘এ’ দলকে। পরশু স্বাগতিক আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে খেলেছেন ক্যারিয়ার সেরা ১৮২ রানের ইনিংস। তার রেকর্ডময় ইনিংসে ৮৪ রানে জয় তুলে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ ‘এ’। সিরিজের প্রথম ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। দ্বিতীয়টিতে জয় তুলে এগিয়ে যায় ‘এ’ দল। দ্বিতীয়টি জিতে সমতা ফেরায় স্বাগতিকরা। পরশু রাতে এগিয়ে যায় মুমিনুল বাহিনী।        

ডাবলিনের দ্যা হিলস ক্রিকেট ক্লাব মাঠে বুধবার ৫০ ওভারে ৪ উইকেটে ৩৮৫ রান করে বাংলাদেশ ‘এ’। জবাবে আইরিশদের সংগ্রহ ৩০১ রান।  ‘এ’ দলের যা সর্বোচ্চ রানের রেকর্ড। আইরিশদের ‘এ’ দল করে ৩০১। লিস্ট ‘এ’ ক্রিকেটে ‘এ’ দলের এটা সর্বোচ্চ স্কোর।

আগেরটি ২০০৬ সালে জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে ৩৩১। মুমিনুল ১৩৩ বলে খেলেন ১৮২ রানের দুর্দান্ত ইনিংস। যাতে ছিল ৩ ছক্কার পাশাপাশি ২৭টি চার। মাত্র ৮ রানের জন্য ছুঁতে পারেননি লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

গতবছর ১৯০ রানের ইনিংস খেলেছিলেন সাবেক টেস্ট ক্রিকেটার রকিবুল হাসান। এছাড়া রান করেন জাকির হাসান ৭৯, মোহাম্মদ মিথুন ৮৬। ৩৮৬ রানের টার্গেটে খেলতে নেমে ৩.৫ ওভার হাতে রেখে ৩০১ রানে গুটিয়ে যায় উলভস। দলটির পক্ষে সর্বোচ্চ ১০৬ রান করেন বালবার্নি। সিমি করেন ৫৩ রান। খালেদ নেন ৩ উইকেটে ৭৩ রানের খরচে। ফজলে রাব্বি ছিলেন মিতব্যয়ী। ৪৭ রানের খরচে নেন ৩ উইকেট। 

সর্বশেষ খবর