শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

তহুরাদের প্রকৃতি দর্শন

ক্রীড়া প্রতিবেদক

তহুরাদের প্রকৃতি দর্শন

পাকিস্তানের বিপক্ষে বড় জয়ের পর নির্ভার তহুরা, শামসুন্নাহাররা। গতকাল ভুটানের রাজধানী থিম্পুতে ভোরের আলোয় অনুশীলন করছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল —সৌজন্যে

ভুটানে অনুষ্ঠিত হচ্ছে মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। প্রথম ম্যাচেই পাকিস্তানকে ১৪-০ গোলে উড়িয়ে দিয়েছেন মারিয়া মান্ডারা। আর মাত্র একটা গোল করলেই নিজেদের রেকর্ডটা স্পর্শ করতে পারত তারা। ১৫-০ গোলে জয়ের রেকর্ড আছে এই দলের। ভুটানকে এই ব্যবধানে হারিয়েছিল তারা। দুর্দান্ত এই সূচনার পর এবারও চ্যাম্পিয়ন হওয়ার আশাটা আরও বড় হয়ে গেল মেয়েদের। তবে প্রথম ম্যাচে বড় জয়ের পরও পা মাটিতেই রাখছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। গতকাল দিনের শুরুতেই কঠোর অনুশীলন করেছে তারা।

ভোর হতেই বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের মেয়েরা ছুটল আর্মি বাস্কেটবল গ্রাউন্ড ওলাখাতে। এক ঘণ্টার রিকভারি সেশন করতে গিয়েছিল তারা পাহাড়ি রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে। মেয়েরা চমৎকার আবহাওয়ার সঙ্গে যেন মিশে গিয়েছিল। প্রাণভরে তারা সকালের নির্মল পাহাড়ি বাতাস সেবন করেছে। তারপর টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিকেল ডিরেক্টর পলের সঙ্গে অনুশীলন করেছে। নিজেদের শরীরকে তরতাজা করে তুলেছে পরবর্তী ম্যাচের জন্য। সকালের এক ঘণ্টা অনুশীলনের পর তারা দুপুরে জিম করেছে ৪৫ মিনিট। বিরাট এক জয়ের পরও নিজেদের মোটেও বিশ্রাম দেয়নি মেয়েরা। কঠোর অনুশীলন করে নেপাল ম্যাচের (১৩ আগস্ট) জন্য প্রস্তুতি নিয়েছে। তবে কঠোর অনুশীলনই কেবল নয়, মনকে ফুরফুরে করে তুলতেও বিশেষ ব্যবস্থা নিয়েছিল টিম ম্যানেজমেন্ট। বিকালের দিকে মেয়েদের নিয়ে তারা ঘুরতে বের হয় ভুটানের সৌন্দর্য উপভোগ করতে। পাহাড়ের দীর্ঘ সারি দেখে মুগ্ধ হয়েছে তারা। তারপর স্পোর্টস শপে গিয়েছে টুকটাক কেনাকাটা করতে।

সবকিছু মিলিয়ে দলটা এখন পরবর্তী ম্যাচের জন্য প্রস্তুত। গোলরক্ষক মাহমুদা আকতার বলেন, ‘আমরা পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে বড় ব্যবধানে জিতে দারুণ আনন্দিত। দারুণ একটা ম্যাচ খেলেছে আমাদের দল। এবার আমরা নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটাও ভালোভাবে জিততে চাই।’ দলের অন্যতম মিডফিল্ডার মনিকা চাকমা বলেন, ‘প্রথম ম্যাচটা আমরা বড় ব্যবধানে জিতেছি। দলের সবাই খুবই খুশি। পরবর্তীতে ম্যাচেও নিজেদের সেরাটা খেলতে চাই আমরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনাল খেলতে চাই।’ গত বছর ঢাকার মাঠে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবারও তারা শিরোপা জিতেই বাড়ি ফিরতে চায়।

এদিকে আজ সাফ অনূর্ধ্ব-১৫ মেয়েদের চ্যাম্পিয়নশিপে স্বাগতিক ভুটানের মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে লঙ্কানরা ১২-০ গোলে হেরেছে ভারতের কাছে। আজ হারলেই শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়ে যাবে। অন্যদিকে বি গ্রুপের ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে নেপাল ও পাকিস্তান। এই ম্যাচে পাকিস্তান হারলে তাদেরও বিদায় নিশ্চিত হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর