শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

আলোচনায় যখন বিশ্বকাপ তারকা

ক্রীড়া প্রতিবেদক

আলোচনায় যখন বিশ্বকাপ তারকা

ড্যানিয়েল কলিন ড্রেস

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে আশি দশকে বিশ্বকাপে খেলা খেলোয়াড়রা খেলে গেছেন। ১৯৮৭ সালে ঢাকা আবাহনী উড়িয়ে আনে আগের বছর মেক্সিকো বিশ্বকাপ খেলা ইরাকের দুই ফুটবলার সামির সাকি ও করিম মোহাম্মদকে। মোহামেডান নিয়ে  আসে ১৯৭৮ সালে বিশ্বকাপ খেলা ইরানের নাসের হেজাজিকে। হেজাজি অবশ্য মাঠে নামার বদলে ঐতিহ্যবাহী দলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। মোহামেডানে থাকা অবস্থায় এমেকা বিশ্বকাপে না খেললেও তিনি নাইজেরিয়ার স্কোয়াডে সুযোগ পান ১৯৯৪ বিশ্বকাপে।

আশি দশকে ফুটবলে যে জনপ্রিয়তা ছিল তাতে ওই সময়ে বিশ্বকাপ তারকার ঢাকা লিগে খেলাটা স্বাভাবিক ঘটনা ছিল। এখন ফুটবলে সংকটাপন্ন অবস্থায় ভালোমানের বিদেশি খেলোয়াড় ঘরোয়া লিগে খেলবেন তা ভাবাই যায় না। সেখানে বিশ্বকাপ তারকার আসাটা স্বপ্নই ছিল। সেই স্বপ্নটা পূরণ করতে যাচ্ছে বসুন্ধরা গ্রুপের ক্লাব বসুন্ধরা কিংস। বাংলাদেশে খেলতে বুধবার রাতে ঢাকায় আসেন রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকার ফরোয়ার্ড ড্যানিয়েল কলিন ড্রেস।

প্রায় ৩২ বছর পর বাংলাদেশে ঘরোয়া আসরে খেলতে বিশ্বকাপের খেলোয়াড় ঢাকা এলেন। বসুন্ধরা কিংসের হয়ে ড্যানিয়েল এখনো মাঠে নামেননি। অথচ তার আগমনে ক্রীড়াঙ্গনে হৈচৈ পড়ে গেছে। প্রশংসায় ভাসছে বসুন্ধরা কিংস। হবেই না কেন যে বাংলাদেশ সাফেই ঘুরে দাঁড়াতে পারছে না সেখানে বিশ্বকাপ খেলা তারকা পেশাদার লিগ খেলবেন তা কি ভাবা যায়? বলার অপেক্ষা রাখে না অভিষেক আসরেই সাফল্য পেতে বসুন্ধরা কিংস ড্যানিয়েলকে উড়িয়ে এনেছে, পাশাপাশি দেশের ফুটবলাররা উপকৃত হবে। কোস্টারিকার হয়ে বিশ্বকাপ খেলাতো আর চাট্টিখানি কথা নয়। সার্বিয়া, সুইজারল্যান্ডের বিপক্ষে খেলা ড্যানিয়েল মাঠে না নেমেই আলোচিত হয়ে উঠেছেন। এই তারকা যখন বসুন্ধরা কিংসের জার্সি চড়িয়ে ঢাকা, নীলফামারী বা অন্য ভেন্যুতে খেলবেন তখন কি আর দর্শক নিয়ে হাহাকার থাকবে। রাশিয়া বিশ্বকাপে এই ফুটবলারের খেলা দেখতে শূন্যতায় থাকা গ্যালারিতে দর্শকের দেখা মিলবে তা আশা করা যেতেই পারে। বসুন্ধরা কিংস শুধু নিজেদের সাফল্য নয় তারা চায় দেশের ফুটবলে জাগরণ ও উন্নয়ন। যে সময় ঘরের মাঠে সাফে বিদায় নিয়ে ক্রীড়ামোদীরা যন্ত্রণায় কাতরাচ্ছে সেই সময়ে বসুন্ধরা কিংস উড়িয়ে আনল ড্যানিয়েলকে। তাকে নিয়ে যে আলোচনার ঢেউ বইছে এটাইতো ফুটবলে সু-খবর। মাঠে নামলে উদ্দীপনা তো হবেই। ড্যানিয়েলের আগমনে প্রকৃত ফুটবলপ্রেমীরা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।

সর্বশেষ খবর