মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

মারিয়াদের ১০ গোল

ক্রীড়া প্রতিবেদক

মারিয়াদের ১০ গোল

গোল উৎসব দিয়েই এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে কঠিন বাধা পাড়ি দেওয়ার মিশন শুরু করল বাংলাদেশের মেয়েরা। গতকাল বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে দিয়েছেন মারিয়া মান্ডারা। বাছাই পর্বে যাত্রা করার আগেই কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক মারিয়া মান্ডা কথা দিয়েছিলেন, প্রথমেই নিজেদের শক্তিমত্তার জানান দিতে চান তারা। বাহরাইনকে হারিয়ে কথা রাখল বাংলাদেশের মেয়েরা। ছেলেদের ফুটবলে এখনো হতাশা কাটছে না। তবে মেয়েরা ঠিকই একের পর এক স্বপ্ন পূরণ করেই চলেছে। গতকাল মাঠে নেমেছিল লেবানিজ মেয়েরাও। তারা ৬-৩ গোলে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাতের মেয়েদের।

বাংলাদেশ মাঠে নেমে নিজেদের প্রমাণ করতে মোটেও দেরি করেনি। ১২তম মিনিটেই অনাই মগিনির গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এরপর যেন গোলবন্যা বয়ে যায় বাহরাইনের গোলবারে। অধিনায়ক মারিয়া মান্ডা ১৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। দুই মিনিট পরই দলের তৃতীয় গোল করেন অনুচিং মগিনি। ৩৫তম মিনিটে অনুচিংয়ের গোলেই ব্যবধান হয় ৪-০। প্রথমার্ধ শেষ হওয়ার পূর্ব মুহূর্তে স্ট্রাইকার শামসুন্নাহার দলের পঞ্চম গোলটি করেন। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধে আরও পাঁচটি গোল করে বাংলাদেশের মেয়েরা। দ্বিতীয়ার্ধে প্রথম গোল করেন সাজেদা (৫৫)। দুই মিনিট পর ব্যবধান বাড়ান স্ট্রাইকার শামসুন্নাহার (৫৭)। এর দুই মিনিট পরই ডি বক্সের ভিতরে ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এই সিদ্ধান্তের প্রতিবাদ করে লাল কার্ড দেখেন বাহরাইনের দানা বাসেম শরাফিদ্দিন। ৬০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ডিফেন্ডার শামসুন্নাহার। এরপর মারিয়া মান্ডা ৭২ এবং তহুরা ৮১তম মিনিটে আরও দুটি গোল করে দলের ১০-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে গতবার খেলেছিল বাংলাদেশ। জাপান, উত্তর কোরিয়া এবং অস্ট্রেলিয়ার মতো দলের সঙ্গে একই গ্রুপে খেলেছিল তারা। কোনো ম্যাচ জিততে পারেনি দলটা। তবে এক নতুন স্বপ্ন দেখিয়েছিল তারা। সেই স্বপ্নের পথে আবারও ছুটতে শুরু করেছেন মারিয়া মান্ডারা। এবার বাছাই পর্বের প্রথম রাউন্ডে এফ গ্রুপে বাহরাইন ছাড়াও বাংলাদেশের মেয়েরা মুখোমুখি হচ্ছে লেবানন, ভিয়েতনাম ও সংযুক্ত আরব আমিরাতের। প্রথম রাউন্ডে ৩০টি দল ৬টি গ্রুপে ভাগ হয়ে খেলছে। এখান থেকে সেরা ৮টি দল দুই গ্রুপে ভাগ হয়ে দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হবে। দ্বিতীয় রাউন্ডে দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল খেলবে চূড়ান্ত পর্বে। এরই মধ্যে চূড়ান্ত পর্ব নিশ্চিত হয়ে আছে স্বাগতিক থাইল্যান্ড এবং গতবারের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্সআপ দক্ষিণ কোরিয়া এবং তৃতীয় স্থানধারী জাপানের। বাংলাদেশকে বেশ কঠিন বাধা অতিক্রম করেই আসতে হবে চূড়ান্ত পর্বে। প্রথম ম্যাচ জিতে সেই পথে অনেকটাই এগিয়ে গেলেন মারিয়া মান্ডারা। আগামীকাল পরের ম্যাচে লেবাননের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর সংযুক্ত আরব আমিরাত এবং ভিয়েতনামের মুখোমুখি হবেন মারিয়ারা। তিন ম্যাচের দুটিতে জিতলেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে বাংলাদেশ। অবশ্য ছয় গ্রুপের চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় স্থানে থাকা সেরা দুই দল দ্বিতীয় রাউন্ডে খেলার সুযোগ পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর