বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

টানা দুই দিনে দুই ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

টানা দুই দিনে দুই ম্যাচ

টানা দুই ম্যাচে হেরে শ্রীলঙ্কা গ্রুপ থেকে বিদায় নেওয়ায় মাশরাফিদের জন্য দারুণ এক স্বস্তি! গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগেই সুপার-৪ নিশ্চিত হয়ে যাওয়ায় এখন আর বাড়তি টেনশন থাকছে না। আফগানিস্তানের বিরুদ্ধে আগামীকালের ম্যাচটিকে ওয়ার্মআপ ম্যাচ হিসেবে নিতে পারেন টাইগাররা। রিজার্ভ বেঞ্চে থাকা ক্রিকেটারদের ঝালাই করে নেওয়ার দারুণ এক সুযোগ পাচ্ছেন কোচ স্টিভ রোডস। পাশাপাশি অস্বস্তির খবরও আছে। কেন না কাল আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের পরের দিনই সুপার-৪ এর প্রথম ম্যাচ খেলতে মাঠে নামতে হবে বাংলাদেশকে। মাঠে নামতে হবে আফগানিস্তানকেও। গ্রুপ-বির শেষ ম্যাচটি হবে আবুধাবিতে। এই গ্রুপে যারা রানার্সআপ হবে অর্থাৎ আগামীকাল যে দল হারবে তাদের রাতের মধ্যেই চলে যেতে হবে দুবাইয়ে। আবুধাবি থেকে দুবাইয়ের দূরত্ব হোক না মাত্র ১৪০ কিলোমিটার—তারপরও জার্নি তো করতে হবে? তাই আগামীকাল যারা হারবে তাদের একটু বেশিই কষ্ট হবে। সে কারণেই আজকের গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণের ম্যাচটির গুরুত্ব বেড়ে গেছে। টানা দুই দিনে দুই টি-২০ ম্যাচ খেলা যায়! কিন্তু দুই ওয়ানডে খেলা কতটা কঠিন? ওয়ানডে ম্যাচে সব মিলে প্রায় ৭-৮ ঘণ্টার মতো মাঠে থাকতে হয়। কিন্তু তারপরও খেলতেই হবে। এশিয়া কাপের সূচি অনুযায়ী ভারত, বাংলাদেশ এবং আফগানিস্তানকে খেলতে হবে টানা দুই দিনে দুই ম্যাচ।

গ্রুপ পর্বে ভারতের দুই ম্যাচে খেলার বিষয় নিয়ে বেশ আলোচনা হয়েছে। এই কারণে ভারতের সাবেক অধিনায়ক বিরেন্দর শেবাগ তো ভারতকে এশিয়া কাপ বর্জনের কথাও চিন্তা করতে বলেছিলেন। টানা দুই ম্যাচে খেলার ধকলের কথা চিন্তা করে অনেকেই ভারতের পক্ষে কথা বলেছেন। কিন্তু শেষ পর্যন্ত এসিসি নিজেদের সিদ্ধান্তে অটল ছিল। তারা সূচিতে কোনো পরিবর্তন আনেনি। এখন দেখা যাচ্ছে, বি গ্রুপের দুই দলেরও একই পরিস্থিতিতে পড়তে হচ্ছে।

গতকাল হংকংয়ের বিরুদ্ধে খেলেছে ভারত। আজ তাদেরকে মাঠে নামতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। মর্যাদার এই ম্যাচের আগের দিন বিশ্রামে থাকতে চেয়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা। কিন্তু এসিসি-র তাদের সুযোগ দেয়নি।

সংযুক্ত আরব আমিরাতের তীব্র গরমে এমনিতেই খেলা খুবই কঠিন। তারপর টানা দুই ম্যাচ খেলার ধকল আরও বেশি। তবে ভারতের সান্ত্বনা যে তাদেরকে গ্রুপ পর্বেই খেলতে হবে টানা দুই ম্যাচ। কিন্তু বাংলাদেশ ও আফগানিস্তানকে খেলতে হবে সুপার-৪ এর একটি ম্যাচও। স্টিভ রোডসের জন্য অবসন হচ্ছে, আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে দলের সেরা তারকাদের বিশ্রাম দেওয়া। কেন না পরের দিনই যে তাদেরকে খেলতে হবে ভারত কিংবা পাকিস্তানের মতো বড় দলের বিরুদ্ধে। এমনিতেই ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে ছিটকে পড়েছেন সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিমও শতভাগ ফিট নন! সব দিক ভেবেই হয়তো আফগানিস্তানে বিরুদ্ধে একাদশ সাজাবে টিম ম্যানেজমেন্ট। চতুর্থ পেসার হিসেবে দলের সঙ্গে রয়েছেন আবু হায়দার রনি। এছাড়া স্পিনার নাজমুল অপুও রয়েছেন। হার্ড হিটার আরিফুল হকও দলের সঙ্গে রয়েছেন। তাই প্রথম ম্যাচে একাদশের বাইরে থাকা খেলোয়াড়র আফগানদের বিরুদ্ধে সুযোগ পেয়ে যেতে পারেন। সবকিছু নির্ভর করছে কোচ, অধিনায়ক তথা টিম ম্যানেজম্যান্টের কৌশলের ওপর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর