শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

বসুন্ধরা কিংস-রেডিয়্যান্ট মুখোমুখি

আবদুল বারী, নীলফামারী

বসুন্ধরা কিংস-রেডিয়্যান্ট মুখোমুখি

মালদ্বীপ রেডিয়্যান্টের বিপক্ষে ম্যাচ। মাঠে নামার আগে গা গরম করে নিচ্ছেন বসুন্ধরা কিংসের ফুটবলাররা —বাংলাদেশ প্রতিদিন

কিছুদিন আগেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচের অভিষেকে ইতিহাসের পাতায় ঠাঁই পেয়ে যায় নীলফামারী শেখ কামাল স্টেডিয়াম। এক মাস যেতে না যেতেই আরেকটি ইতিহাস। বসুন্ধরা কিংস ভেন্যুতে মিলছে আরেক প্রাপ্তি। ২৯ আগস্ট নীলফামারীতে খেলেছিল বাংলাদেশ-শ্রীলঙ্কার জাতীয় দল। আজ ক্লাব পর্যায়ে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। বিকাল ৪টায় বসুন্ধরা কিংস নিজ ভেন্যুতে লড়বে মালদ্বীপ চ্যাম্পিয়ন নিউ রেডিয়্যান্টের বিপক্ষে। স্বল্পদিনের ব্যবধানে ভিন্ন দুই আন্তর্জাতিক ম্যাচের আয়োজন করে নীলফামারী নয়, গোটা উত্তরাঞ্চলই ইতিহাসের সাক্ষী হয়ে যাবে। ঢাকার বাইরে এ ধরনের ঘটনা প্রথমই। এর পেছনে মূল অবদান বা কৃতিত্ব বসুন্ধরা গ্রুপের বসুন্ধরা কিংসের। পেশাদার লিগে হোম ভেন্যু হিসেবে ঘোষণার পরই উত্তরাঞ্চলে ফুটবল যেন নতুন করে জেগে ওঠে। তাই তো বাফুফে নীলফামারীতে প্রীতি ম্যাচ আয়োজনে সাহস পায়। বাংলাদেশ হারলেও ম্যাচ দেখতে শেখ কামাল স্টেডিয়ামে দর্শকের ঢল নেমেছিল। ২২ হাজার আসনবিশিষ্ট পুরো গ্যালারিই ভরে গিয়েছিল। বাংলাদেশের ফুটবলে দর্শক পাওয়া যেখানে স্বপ্ন, সেখানে নীলফামারীই প্রমাণ

দিল সাংগঠনিক দক্ষতায় সব অসম্ভবকে সম্ভবে রূপান্তরিত করা যায়।

ফুটবল যেন নতুন করে জেগে ওঠে বসুন্ধরা কিংসের প্রচেষ্টায়। ফুটবল উন্নয়ন ও জাগরণে ক্লাবেরও যে দায়িত্ব আছে তা দেখিয়ে দিচ্ছে পেশাদার লিগে নবাগত দলটি। রেডিয়্যান্টের বিপক্ষে আজকের ম্যাচ মূলত বসুন্ধরা কিংসের খেলোয়াড়দের ঝালাইয়ের জন্য। বিগ বাজেটে দেশি ও বিদেশি খেলোয়াড় মিলিয়ে শক্তিশালী দল গড়েছে বসুন্ধরা কিংস। ক্লাব সভাপতি ইমরুল হাসান দৃঢ়কণ্ঠে বলেছেন, ‘লক্ষ্য আমাদের একটাই— শিরোপা।’ সত্যি বলতে কি, বসুন্ধরা কিংস যে মানের দল গড়েছে তাতে চ্যাম্পিয়নের সামর্থ্য রাখে। তার পরও তো খেলোয়াড়দের ঝালাই করে নিতে হবে।

এখানেও নতুনত্বের ছোঁয়া। বাংলাদেশে সাধারণত দেখা যায় প্রস্তুতি ম্যাচটা হয় লোকাল দলগুলোর মধ্যে। সেই একঘেয়েমি দূর করল বসুন্ধরা কিংস। এই প্রথম বাংলাদেশের কোনো ক্লাব নিজ খরচে বিদেশি দলকে আমন্ত্রণ জানিয়ে দেশের মাটিতে প্রীতি ম্যাচ খেলছে। তাও আবার ঢাকার বাইরে। প্রীতি হলেও আজকের ম্যাচে প্রাপ্তির আশা অনেক। রেডিয়্যান্ট তো আর যেনতেন দল নয়, মালদ্বীপ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন তারা। নীলফামারীর ম্যাচের গুরুত্ব আরও বেড়ে গেছে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপ শিরোপা জেতায়।

সাফের বেশ কজন খেলোয়াড়ই রেডিয়্যান্টের হয়ে আজ খেলবেন। যোগ্য প্রতিপক্ষের বিপক্ষে ফল যাই হোক, বসুন্ধরা কিংস মূল লড়াইয়ে নামার আগে খেলোয়াড়দের পারফরম্যান্স ভালোভাবে যাচাই করে নিতে পারবে। বসুন্ধরা কিংসের কোচের দায়িত্বে আছেন স্পেনের অস্কার ব্রজোন। তিনি কিছুদিন আগেও রেডিয়্যান্টের কোচ ছিলেন। এএফসি কাপে তারই প্রশিক্ষণে নিউ রেডিয়্যান্ট অ্যাওয়ে অ্যান্ড হোম ম্যাচে বাংলাদেশ চ্যাম্পিয়ন আবাহনীকে গোলের বন্যায় ভাসিয়েছিল। প্রীতি হলেও ম্যাচটি আবার প্রতিশোধ নেওয়ার সুযোগ এনে দিয়েছে। কেননা আবাহনীকে হারানোর দলটির বিপক্ষে বসুন্ধরা কিংস জিতে গেলে বাংলাদেশের দল হিসেবে সেই হারের প্রতিশোধ তো নিতে পারবে। সবচেয়ে বড় কথা, মালদ্বীপ এখন ফুটবলে দক্ষিণ এশিয়ার সেরা দল। সাতবারের চ্যাম্পিয়ন ভারতকে ফাইনালে হারিয়ে ১০ বছর পর হারানো গৌরব ফিরে পায় মালদ্বীপ। অথচ ঘরের মাঠেও বাংলাদেশ গ্রুপ পর্ব খেলে বিদায়! আজ বসুন্ধরা কিংস যদি মালদ্বীপ চ্যাম্পিয়নকে হারাতে পারে তাহলে ঝিমিয়ে পড়া ফুটবলাররা আত্মবিশ্বাস ফিরে পাবেন। বসুন্ধরা কিংস এই প্রীতি ম্যাচ আয়োজন করে শুধু নিজেদের ঝালাই-ই নয়, দেশের ফুটবলের উপকার করবে। সংকটাপন্ন ফুটবলকে জাগিয়ে তুলতে কোনো কিছুর ঘাটতি রাখছে না দলটি। গতকাল সংবাদ সম্মেলনে উভয় দলের কর্মকর্তারা আশা করেছেন ক্লাব পর্যায়ে হলেও প্রীতি ম্যাচটি উপভোগ্য হবে। ম্যাচটি রূপ নেবে বাংলাদেশ-মালদ্বীপ প্রেস্টিজের লড়াইয়ে। বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে নীলফামারীতে দর্শকের ঢল নেমেছিল। আজকের ম্যাচ ঘিরেও একই উন্মাদনা হবে এই আশা আয়োজকদের। এ ম্যাচ দিয়ে ফুটবলে নতুন এক ইতিহাস লিখে ফেলবে নীলফামারী। যা কখনো দেখা যায়নি তা আজ ঘটতে যাচ্ছে উত্তরাঞ্চলে। এই প্রথম ঢাকার বাইরে ক্লাবভিত্তিক আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। এই প্রথম ঢাকার বাইরে বিশ্বকাপ তারকার দেখা মিলবে। রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকার ড্যানিয়েল কলিন ড্রেস যখন বসুন্ধরা কিংসের ঐতিহাসিক জার্সি চরিয়ে মাঠে নামবেন তা হয়ে যাবে নতুন এক ইতিহাস। কত কিছুই না অপেক্ষা করছে। সবই অবসান হবে রেফারির বাঁশি বাজার পরই।

সর্বশেষ খবর