বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

মাহমুদুল্লাহ না মুশফিক

কে হচ্ছেন অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

মাহমুদুল্লাহ না মুশফিক

কন্যা অ্যালাইনাকে নিয়ে হাসিমুখে একটি ছবি আপ করেছেন সাকিব আল হাসান। ছবিতে দেখা যাচ্ছে তার কনিষ্ঠা আঙ্গুল ব্যান্ডেজ করা। ভাইরাল হওয়া ছবিটি বলছে বিশ্বসেরা অলরাউন্ডার এখন পুরোপুরি সুস্থ হওয়ার পথে। আঙ্গুলের সংক্রমণ থেকে পুরোপুরি সুস্থ হলেও জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে সিরিজে খেলতে পারবেন না সাকিব। যদি খেলতে নাই পারেন, তাহলে বিশ্বসেরা অলরাউন্ডারের পরিবর্তে কাকে খেলানো হবে? যিনি খেলুন না কেন, এখন আলোচনার মূল বিষয় টেস্ট ও টি-২০ স্কোয়াডের নেতৃত্ব দিবেন কে? এর আগে বিশ্বসেরা অলরাউন্ডারে অনুপস্থিতিতে টেস্ট ও টি-২০ দলকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। এবারও কি ধ্রুপদী ব্যাটসম্যানের উপর দায়িত্ব বর্তাবে, না অন্য কারো কাঁধে তুলে দেওয়া হবে নৃেতত্ব ভার। অবশ্য মাহমুদুল্লাহর সঙ্গে আলোচনায় রয়েছে মুশফিকুর রহিমের নামও। 

শুধু সাকিব নন, ইনজুরির আঘাতে জর্জরিত মাশরাফি বিন মর্তুজা, মুশফিক, মুস্তাফিজুর রহমানরা। সাকিবের ব্যথা অনেক পুরনো। জানুয়ারিতে তিন জাতির ফাইনালে আঙ্গুলে ব্যথা পান তিনি। সেই ব্যথা নিয়ে খেলেছেন নিদাহাস ট্রফি, ওয়েস্ট ইন্ডিজ সিরিজ এবং এশিয়া কাপ। তবে আঙ্গুলের ব্যথা মারাত্মক হওয়ায় দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালসহ শেষ তিনটি ম্যাচ খেলেননি। ফিরে অসেন দেশে এবং অ্যাপোলো হাসপাতালে ভর্তি হয়ে চিড় ধরা আঙ্গুল থেকে বের করেন পুঁজ। আঙ্গুলে সংক্রমিত হওয়ায় উন্নত চিকিৎসার জন্য উড়ে যান মেলবোর্নে। সেখানে ডাক্তার ডেভি হোয়েইর তত্বাবধানে চিকিৎসা নেন। ডাক্তার তাকে আশ্বস্ত করেন, আপাতত অস্ত্রোপচার করতে হবে না। কিন্তু মাঠে ফিরতে কমপক্ষে ৮/১০ সপ্তাহ সময় লাগবে। এর ফলে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজ পুরোপুরি মিস করছেন সাকিব। মিস করতে পারেন নিউজিল্যান্ড সিরিজও।

টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি আঙ্গুলে ব্যথা পান এশিয়া কাপের ফাইনালে দুর্দান্ত এক ক্যাচ ধরে। বেশ কিছুদিন ধরেই পাঁজরের ব্যথায় ভুগছেন মুশফিক। সেই ব্যথায় টেপ পরে দুর্দান্ত ব্যাটিং করেছেন এশিয়া কাপে। সেঞ্চুরি করেছেন। আউট হয়েছেন নার্ভাস নাইনটিজের শিকার হয়ে ৯৯ রানে। মুস্তাফিজ এমনিতেই ইনজুরি প্রবণ। দুবাইয়ের গরমে ক্লান্ত হয়ে পড়েছিলেন প্রতিটি ম্যাচে। পাকিস্তানের বিপক্ষে অলিখিত সেমিফাইনালে ‘কাটার মাস্টার’ গরমকে উপেক্ষা করে নিজেকে শতভাগ নিংড়ে বোলিং করেছেন অধিনায়ক মাশরাফির অনুরোধে।

২০ অক্টোবর শুরু জিম্বাবুয়ে সিরিজ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে টাইগারদের নেতৃত্ব দিবেন মাশরাফি। মাশরাফির উপর পূর্ণ আস্থা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের, ‘মাশরাফির সঙ্গে তামিমেরও ইনজুরি রয়েছে। মাশরাফির তো সারা শরীরেই ইনজুরি। ওর ইনজুরি নাই কই? তাও তো সে মনের জোরে খেলে।’ মাশরাফি খেলবেন। খেলবেন মুশফিকও। হয়তো বিশ্রাম দেওয়া হতে পারে মুস্তাফিজকে। তবে সাকিবের সঙ্গে না খেলার সম্ভাবনা বেশি টেস্ট, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটের দেশের সবচেয়ে বেশী রান সংগ্রহকারী তামিমের। সিনিয়রদের অনপুস্থিতিতে নতুন মুখদের জ্বালাই করে নেওয়া হতে পারে জিম্বাবুয়ে সিরিজে। নতুনদের ঝালাই করে নেওয়ার সিরিজে সাকিবের অবর্তমানে কে নেতৃত্ব দিবেন টেস্ট ও টি-২০ সিরিজে?

 

সাকিবের ইনজুরির সুযোগে ঘরের মাঠে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। চট্টগ্রামে নেতৃত্বের অভিষেক টেস্ট ড্র করলেও মিরপুরে হেরেছিলেন মাহমুদুল্লাহ। দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকায় জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজে নেতৃত্ব দিতে পারেন মাহমুদুল্লাহ। যদিও এ বিষয়ে সরাসরি কিছু বলেননি বিসিবি সভাপতি, ‘অধিনায়কত্বের বিষয়ে আমরা দ্রুত সিদ্ধান্ত নেব। আকরাম (ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান, বোর্ড পরিচালক আকরাম খান) আমাকে ফোন দিয়েছিল। আমরা একটু চিন্তা করে তারপর দেখব কী করা যায়।’

ওয়ানডে সিরিজে টাইগারদের নেতৃত্ব দিবেন মাশরাফি। এটা নিশ্চিত। সাকিবের জায়গায় কে অধিনায়ক, এ নিয়ে এখন তোলপাড় ক্রিকেটাঙ্গন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর