বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
জাতীয় লিগ

রাজশাহীতে ‘লিটন-ঝড়’

ক্রীড়া প্রতিবেদক

রাজশাহীতে ‘লিটন-ঝড়’

ঘূর্ণিঝড় তিতলির কারণে উপকূলীয় অঞ্চলে ছিল ৪ নং হুঁশিয়ারি সংকেত! আর রাজশাহী ‘লণ্ডভণ্ড’ করে দিয়েছে ‘লিটন-ঝড়’!

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে স্বাগতিক বোলারদের তুলোধুনো করে জাতীয় লিগে দ্রুততম ডাবল সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছেন রংপুর বিভাগের তারকা ব্যাটসম্যান লিটন কুমার দাস। উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরের এই ক্রিকেটার ডাবল সেঞ্চুরি করতে খেলেছেন মাত্র ১৪০ বল। এর আগে ডাবল সেঞ্চুরির রেকর্ডটিও ছিল লিটনেরই। ১৯০ বলের ইনিংস ছিল সেটি। এবার নিজের রেকর্ড নিজেই ভেঙে নতুন ইতিহাস সৃষ্টি করলেন লিটন। আউট হওয়ার আগে ১৪২ বলে করেছেন ২০৩ রান। তার ইনিংসে ছিল ৩২টি বাউন্ডারির সঙ্গে ৪টি বিশাল ছক্কা।

গতকাল লিটন প্রথম হাফ সেঞ্চুরি করতে খেলেছেন মাত্র ৪৪ বল। তারপর ৮১ বলে সেঞ্চুরি পূরণ করেন। পরের সেঞ্চুরি পূরণ করতে খেলেছেন আর মাত্র ৫৯ বল। স্ট্রাইকরেট প্রায় ১৪৩। টিভিতে খেলা না দেখানোর কারণে ভক্তরা ইনিংসটি মিস করেছেন তবে গতকাল রাজশাহীতে লিটন কতটা ভয়ঙ্কর ছিলেন স্ট্রাইকরেট দেখেও অনেক আঁচ করা যায়!  সপ্তাহ দুয়েক আগেই সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিরুদ্ধে ১২১ রানের অনবদ্য এক ইনিংস খেলেছেন। সেই অনুভূতি টাটকা থাকতে থাকতেই এবার জাতীয় লিগে ঝড় তুললেন এই তারকা ওপেনার। প্রথম শ্রেণির ক্রিকেটে সব শেষ ম্যাচেও ২৭৪ রানের ইনিংস খেলেছেন লিটন। এই ম্যাচে যেন সেখান থেকেই শুরু করলেন। তবে রাজশাহীর বিরুদ্ধে প্রথম ইনিংসে তিনি আউট হয়েছিলেন মাত্র ১৭ রান করে। তার দল রংপুর বিভাগও করেছিল মাত্র ১৫১ রান।

কিন্তু সেই একই উইকেটে রাজশাহী বিভাগ কিনা ৪ উইকেটে ৫৮৯ রান করে ইনিংস ঘোষণা করেছিল। রাজশাহীর দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও মিজানুর রহমানের পর ওয়ান ডাউনে ব্যাট করতে নামা জুনায়েদ সিদ্দিকও সেঞ্চুরি তুলে নিয়েছেন। এমন মাঠে এবার লিটনও দেখিয়ে দিলেন। লিটনের ডাবল সেঞ্চুরির দিনে ৪৯ ওভার ব্যাট করে রংপুর ২ উইকেট হারিয়ে করেছে ৩১৯ রান।

৭২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন রংপুরের আরেক ব্যাটসম্যান মাহমুদুল হাসান। এখনো রাজশাহীর চেয়ে ১১৯ রানে পিছিয়ে রংপুর। জাতীয় লিগের আরেক ম্যাচে ফতুল্লায় ডাবল সেঞ্চুরির খুব কাছে গিয়েও পারেননি ঢাকা মেট্রোর ব্যাটসম্যান সাদমান। ১৮৯ রানের আউট হয়ে যান তিনি। আগের দিনের ১৮৬ রানের সঙ্গে গতকাল আর মাত্র ৩ রান যোগ করতে পেয়েছেন। তারপরও ঢাকা বিভাগের বিরুদ্ধে মেট্রো ৩৮৭ রান করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর