বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

বিলাসিতা করার সুযোগ নেই

বিলাসিতা করার সুযোগ নেই

মিডিয়ার মুখোমুখি মাশরাফি

জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। হারলে অপেক্ষা করতে হবে শেষ ম্যাচের দিকে। তবে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে চান না মাশরাফি। আজ সেরা একাদশ নিয়েই মাঠে নামবেন নড়াইল এক্সপ্রেস। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মিডিয়ার সঙ্গে মাশরাফির কথোপকথনের চুম্বক অংশ তুলে ধরা হলো—

প্রশ্ন : দ্বিতীয় ম্যাচের একাদশ কেমন হবে?

মাশরাফি : বলা কঠিন। শান্ত ও আরিফুল বাইরে আছে। রনিও বাইরে। সিরিজ সিরিজ নির্ধারণী ম্যাচ। হুট করে কাউকে বসিয়ে দেওয়াও কঠিন। কোচ, নির্বাচক; উনাদের মতামত কি সেটা আলোচনার ব্যাপার আছে? এখনো ২৪ ঘণ্টারও বেশি সময় আছে। আলোচনা হয়তো অনুশীলনের পর কিংবা সন্ধ্যার পর হতে পারে। এখনই আসলে বলা কঠিন।

প্রশ্ন : এ ম্যাচেও দুই স্পিনার নাজমুল ইসলাম অপু ও ফজলে রাব্বির পারফরম্যান্স নিয়ে....

মাশরাফি : অপু আটলিমেটলি খুব ভালো বোলিং করেছে। দুটা ব্রেক থ্রু এনে দিচ্ছে। রাব্বী আনফোরচুনেটলি উইকেট ওপাশ থেকে আনইভেন ছিল। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ম্যাচ। মানসিক চাপও থাকে। যদিও এটা বড় কোনো ইস্যু নয়। সাইফউদ্দিনকে দেখেন। ওকে যে কারণে নেওয়া হয়েছে, তা করে দেখিয়েছে। আমরা দুই জায়গায় পিছিয়ে ছিলাম..একটা পেস বোলিং অলরাউন্ডার এবং রিস্ট স্পিনার। ও যদি এভাবে খেলতে পারে তাহলে আমরা রিকোভার করতে পারব। আমরা তাহলে এক স্টেপ উপরে যাওয়ার সুযোগ পাব। সো খুব ভালো যে পারফর্ম করেছে। ওর নিজের আত্মবিশ্বাসও বাড়বে। আর যারা খেলেছে সবাই ভালো খেলেছে। এখন সেটা কন্টিনিউ করা সময়।

প্রশ্ন : এ ম্যাচে কি রাব্বি খেলছেন?

মাশরাফি : ব্যক্তিগতভাবে আমি অবশ্যই মনে করি আরেকটি সুযোগ পাওয়া উচিত। একটা ম্যাচ দিয়ে বিচার করা কঠিন। আবার বিলাসিতা করার সুযোগও নেই। ওটাও মাথায় রাখতে হবে। যেহেতু ব্যাকআপ করেছি। এখনো করছি। তাকে পূর্ণ সমর্থন দিতেই হবে।

প্রশ্ন : নতুন ক্রিকেটারদের জন্য কোন বিষয়টা বেশি চ্যালেঞ্জিং?

মাশরাফি : প্রথমত ক্যামেরা। একজন খেলোয়াড় যখন জানে  যে টিভিতে খেলাটা দেখা হচ্ছে তখন অটোমেটিক প্রেসার চলে আসে। তারপরে হোমে খেলা হলে একটা ক্রাউড তো থাকেই। আর তো ধরেন আমাদের যে সামাজিক যোগাযোগ মাধ্যম আছে এগুলো তো পরে একটা ব্যাপার আছে।

প্রশ্ন : মুস্তাফিজের ইনজুরি এবং রুবেলের ফেরা নিয়ে....

মাশরাফি : ম্যাচ জেতা গুরুত্বপূর্ণ প্রথমত। দ্বিতীয়ত, ওর (রুবেল) শরীরটা খারাপ ছিল। আস্তে আস্তে ফিরেছে। ভালো অবস্থায় আসছে। আজ (গতকাল) নেটে ফুল রান আপে বোলিংও করেছে। মুস্তাফিজের এলবোতে একটু ব্যথা আছে। আজ বোলিংও করেছে। একটু পর ফিজিওর রিপোর্ট  দেখে বোঝা যাবে। 

প্রশ্ন : আপনার ইনজুরির কি অবস্থা?

মাশরাফি : আমার একটু সময়ের দরকার। আমি তো তিন সপ্তাহ অনুশীলন করতে পারিনি। সম্পূর্ণ সুস্থ হতে পারিনি। আমি হয়তো ব্রেকে থাকতে পারতাম। কিন্তু আমি তো একটা ফরম্যাটই খেলি। এটার পর চার-পাঁচ সপ্তাহের মতো ব্রেক আছে। কিছুটা ট্রিটমেন্টের দরকার। চিন্তাও করছি। হয়তোবা ট্রেন্থ এবং ফিটনেসের কাজ ঠিকঠাক মতো করতে পারলে আশা করি ভালো হবে।

প্রশ্ন : প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলেই কি বাড়তি অনুপ্রেরণা.....

মাশরাফি : প্রতিপক্ষ চিন্তা করে খেলা কঠিন। দেখেন মুশফিক দেড়শ মেরে এসেছে শ্রীলঙ্কার সঙ্গে, অলমোস্ট হানড্রেড করেছে পাকিস্তানের সঙ্গে। জিম্বাবুয়ের সঙ্গে তো ২০০ করার কথা। ক্রিকেট খেলা তো এভাবে হয় না। একটা একস্ট্রা অরডিনারি বলে আপনি আউট হতে পারেন। আবার মুস্তাফিজের তো পাঁচ-ছয়টা করে পাওয়ার কথা। পেয়েছে  তো একটা। এভাবে তো ক্রিকেট খেলা হয় না।

প্রশ্ন : এ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা করছেন?

মাশরাফি : আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি। রাব্বী আরেকটি সুযোগ ডিজার্ভ করে। আমি যদি রাব্বীর জায়গায় থাকতাম তাহলে প্রত্যাশা করতাম যে আমি সামনের ম্যাচে খেলব। বাদ বাকিটা তো নির্বাচক, টিম ম্যানেজমেন্টের ব্যাপার। আমাদের শান্ত বসে আছে। ওর ক্রিকেট খেলাটাও জরুরি। আরিফুল এশিয়া কাপ থেকে ধারাবাহিক টিমের সঙ্গে রয়েছে। সুযোগ পায়নি। পুরোদমে অনুশীলন করে যাচ্ছে। ও কিন্তু একটা সুযোগ ডিজার্ভ করে। কারণও জানে যে পরে আরও কঠিন টুর্নামেন্ট আসলে ওকে কিভাবে দেখবে। আবু হায়দার প্রথম ম্যাচে ভালো করেছে। ও কিন্তু সাইড বেঞ্চে আছে।

প্রশ্ন : দ্বিতীয় ম্যাচে কেমন লড়াই আশা করছেন?

মাশরাফি : এখানে উইকেট ফেয়ার থাকে। ফ্ল্যাট হয়। আরও বেশি রান হয়। সেক্ষেত্রে কোনো অঘটন না হলে বড় রান আশা করছি। আমরা আগে ব্যাটিং করলে উইকেটে কতটুকু টার্ন হবে সেটা মেটার করবে। পরে ব্যাটিং করলে শিশির থাকবে। তখন আরও স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করা যাবে।  সেটা আরেক রকম চিন্তা। সব মিলিয়ে হেলদি পারফরম্যান্সের আশা করছি। ব্যাটিং-বোলিং দুই সাইড  থেকেই।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর