বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

হকিতে এখন বেলজিয়ানরাই সেরা

ক্রীড়া ডেস্ক

হকিতে এখন বেলজিয়ানরাই সেরা

জন জন ডোহমেন - অর্থার ফন ডোরেন

ফিল্ড হকিতে পাকিস্তান ও ভারতের অসাধারণ পারফরম্যান্স এখন আর খুব একটা চোখে পড়ে না। অথচ এক সময় বিশ্ব শাসন করতো উপমহাদেশের এই দুই দল। বিশ্বকাপ কিংবা অলিম্পিক হকিতে একচ্ছত্র আধিপত্য ছিল ভারত-পাকিস্তানের। সেই সোনালি সময় অনেক পেছনে ফেলে এসেছে দুই দল। বিশ্বকাপ হকিতে পাকিস্তান সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছে ১৯৯৪ সালে। অন্যদিকে ভারত শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৭৫ সালে। অলিম্পিক হকিতে পাকিস্তান শেষবার সোনা জিতেছে ১৯৮৪ সালে। ভারত জিতেছে ১৯৮০ সালে। এরপর থেকেই দুই দল অনেকটা হারিয়ে গেছে। ভারতের উড়িষ্যায় অবস্থিত কলিঙ্গ স্টেডিয়ামে চলছে হকির ১৪তম বিশ্বকাপ। এবারেও খেলছে ভারত ও পাকিস্তান। তবে শক্তির বিচারে এগিয়ে থাকছে ইউরোপিয়ানরাই।

এক সময় হকির বর্ষসেরা পুরস্কারে অস্ট্রেলিয়ার একাধিপত্য ছিল। সেই অবস্থা কেটে গেছে বেশ কয়েক বছর আগেই। এখন বেলজিয়ামের যুগ। গত দুই বছর বর্ষসেরার পুরস্কার জিতেছেন বেলজিয়ানরা। ২০১৬ সালে জন-জন ডোহমেন এবং ২০১৭ সালে আর্থার ফন ডোরেন। ডোহমেন ৩০ বছরের পরিপক্ব খেলোয়াড়। তার নেতৃত্বেই রিও অলিম্পিকে রুপা জিতেছিল বেলজিয়াম। অন্যদিকে ডোরেন ২৪ বছরের তরুণ। তিনি খেলেন ডাচ হকি ক্লাব ব্লোমেনডালের জার্সিতে। তারুণ্য আর অভিজ্ঞতা মিলিয়ে দারুণ শক্তিশালী এক দল গড়ে তুলেছে বেলজিয়াম। এবারের বিশ্বকাপে তারাই শীর্ষ ফেবারিট। অবশ্য বর্তমান চ্যাম্পিয়ন এবং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল অস্ট্রেলিয়ার যোগ্যতাকেও অস্বীকার করার উপায় নেই। ২০১০ ও ২০১৪ সালে অস্ট্রেলিয়া যথাক্রমে হারিয়েছে জার্মানি ও নেদারল্যান্ডসকে। এর আগেও দুবার টানা রানার্সআপ হয়েছে তারা। অন্যদিকে বেলজিয়ামের সেরা সাফল্য ২০১৬ সালের রিও অলিম্পিকে রুপা জয়। সেবার ফাইনালে আর্জেন্টিনার কাছে ৪-২ গোলে পরাজিত হয়েছিল বেলজিয়াম। ২০১৪ বিশ্বকাপে পঞ্চম স্থান অর্জন করেছিল তারা। ফুটবলের মতো হকিতেও বেলজিয়ানরা দুর্দান্ত গতিতে এগিয়ে আসছে।

ভারত আগের মতো বিশ্বসেরা হিসেবে নিজেদের দাবি করতে পারছে না। তবে তারাও ছুটছে দুরন্ত গতিতে। র‌্যাঙ্কিংয়ে এরই মধ্যে পাঁচ নম্বরে উঠে এসেছে তারা। বর্ষসেরা তরুণ খেলোয়াড়দের তালিকায় প্রায়ই স্থান পাচ্ছে ভারতীয়রা। ২০১৬ সালে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিলেন হরমনপ্রীত সিং। এর আগের দুই বছর টানা সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আকাশদ্বীপ সিং। মনপ্রীত সিং সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ২০১৩ সালে। এই তরুণদের নিয়ে দারুণ শক্তিশালী এক দল গড়ে তুলেছে বিশ্বকাপের স্বাগতিক ভারত। বিশ্বকাপে সি গ্রুপে ভারতীয়রা শীর্ষ ফেবারিট বেলজিয়াম ছাড়াও কানাডা ও দক্ষিণ আফ্রিকা লড়ছে। অন্যদিকে পাকিস্তান খেলছে ডি গ্রুপে নেদারল্যান্ডস, জার্মানি ও মালয়েশিয়ার সঙ্গে। চার গ্রুপে মোট ষোলটি দল অংশ নিচ্ছে বিশ্বকাপে। প্রতিটা গ্রুপের শীর্ষ দল সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলবে। শেষ আটের বাকি চারটি দল আসবে ক্রসওভার খেলে। প্রতিটা গ্রুপের দুই ও তিন নম্বর স্থানে থাকা দল পরস্পরের সঙ্গে ক্রসওভার খেলে কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ পাবে।

দীর্ঘদিন ধরে হকির কোনো বড় শিরোপা আসছে না উপমহাদেশে। দেখা যাক, এবার ভারতীয়রা নিজেদের মাটিতে দারুণ কিছু করে দেখাতে পারে কি না! নাকি ফুটবলের মতোই হকিতেও দারুণ কিছু করে বসে বেলজিয়ামরা! ফুটবলে অবশ্য বিশ্বকাপটা জয় করা হয়নি তাদের (তৃতীয় স্থান অর্জন)। হকিতে শিরোপা জিততে পারে কি না দেখা যাক!

সর্বশেষ খবর