সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

চার ওপেনারের বাংলাদেশ

মেজবাহ্-উল-হক

চার ওপেনারের বাংলাদেশ

কিছুদিন আগেও বাংলাদেশ দলে ছিল ওপেনারের সংকট। তামিম ইকবালের যোগ্য সঙ্গী খুঁজে পাওয়া যাচ্ছিল না। আর এখন দলে একসঙ্গে চার ওপেনার। কাকে রেখে কাকে খেলাবে টিম ম্যানেজমেন্ট তা নিয়েই তৈরি হয়েছে মধুর সমস্যা।

জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছে লিটন দাস ও ইমরুল কায়েস জুটি। ওপেনিংয়ে সুযোগ না পেলেও শেষ ম্যাচে ওয়ান ডাউনে নেমেই দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন সৌম্য সরকার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে ড্যাসিং ওপেনার তামিম ফেরায় সমস্যা আরও বেড়ে গেছে। সামনেই ইংল্যান্ড বিশ্বকাপ। এমন সময় ফর্মে থাকা ব্যাটসম্যানকে বসিয়েও রাখতে চান না কোচ স্টিভ রোডস। তাই কাল চার ওপেনার তামিম, লিটন, ইমরুল, সৌম্যকে নিয়েই একাদশ সাজালেন কোচ।

তবে আগের সিরিজে জিম্বাবুয়ের বিরুদ্ধে ওপেন করতে নেমে তিন ম্যাচে দুই সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে ৩৪৯ রান করেও ওপেনিংয়ে সুযোগ পাননি ইমরুল। তামিমের সঙ্গে ইনিংস ওপেন করেছেন লিটন দাস। এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতে তার দুর্দান্ত সেঞ্চুরি এবং বাউন্সি উইকেটে দাপুটে পারফর্ম করার কারণেই মধুর লড়াইয়ে ইমরুলকে পেছনে ফেলেছেন লিটন। ইমরুলকে নামতে হয়েছে ওয়ান ডাউনে। আর সৌম্যর তো টপ অর্ডারে জায়গাই হয়নি। তবে কাল সুবিধা করতে পারেননি ইমরুল। নিজের স্কোরকে ডাবল ফিগারে নিয়ে যাওয়ার আগেই সাজঘরে ফিরেছেন। প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে শুরু করলেও ক্যারিবীয় পেসার ওশেন থমাসের ১৪৫ কিমি গতির বলে সরাসরি বোল্ড হয়ে যান। তামিমও ভালো করতে পারেননি। ১২ রানের বেশি করতে পারেননি ড্যাসিং ওপেনার। লিটন আউট হয়েছেন ৪১ রানে। আগামীকাল দ্বিতীয় ওয়ানডে। সিরিজে প্রথম ম্যাচে সহজ জয় পাওয়াতে চার ব্যাটসম্যানেরই খেলা সম্ভবনা রয়েছে। তবে তামিম ও লিটন ওপেনিংয়ে নামবেন নিশ্চিত বলা যায়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর