শিরোনাম
বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

পঞ্চপাণ্ডবের রেকর্ডের ম্যাচে হার

আসিফ ইকবাল

পঞ্চপাণ্ডবের রেকর্ডের ম্যাচে হার

অধিনায়ক হিসেবে ভাগ বসিয়েছেন হাবিবুল বাশারের রেকর্ডে। পূর্বসূরির সঙ্গে সর্বাধিক ৬৯ ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া সমোচ্চারিত নাম এখন মাশরাফি বিন মর্তুজা।

মাশরাফি, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ বাংলাদেশের ‘পঞ্চপাণ্ডব’ ক্রিকেটার। এ পাঁচ তারকা ক্রিকেটার কাল একত্রে ম্যাচ খেলার সেঞ্চুরি করেছেন। ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেট যদি হয় ক্যারিয়ারের ইতি টানার বেঞ্চ মার্ক, তাহলে গতকালের ম্যাচটি মিরপুরে মাশরাফির শেষ ওয়ানডে। অনেক ঘটনার মিশেলের ম্যাচটি একত্রে ইতিহাসের সোনালি পাতায় ঠাঁই নিয়েছে। কিন্তু ম্যাচটিকে রঙিন করতে পারেননি মাশরাফি গং। শাই হোপের জাদুকরী ব্যাটিংয়ে ম্লান হয়ে এখন উড়ে যেতে হচ্ছে সিলেটে। শুক্রবারের ম্যাচটিই এখন সিরিজ নির্ধারণী। ম্যাচটি জিততে মরিয়া দুই দল।

জয়ে বছর শেষ করতে মরিয়া মাশরাফিরা এখন অপেক্ষায় পুণ্যভূমি সিলেটে শেষ হাসি হাসার। টেস্ট সিরিজের আত্মবিশ্বাস নিয়ে প্রথম ওয়ানডেতে ক্যারিবীয়দের গুঁড়িয়ে দিয়েছিলেন মাশরাফিরা। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংÑ তিন বিভাগেই পর্যুদস্ত করেছিলেন সফরকারীদের। প্রথম ওয়ানডের আত্মবিশ্বাস গতকালও ছিল। কিন্তু শেষ পর্যন্ত ‘ওভার ট্রাম’ করে সিরিজে সমতা আনে কারিবীয়রা। স্কোর বোর্ডে ২৫৫ রান জমা করে হেরে যাওয়ায় হতাশ টাইগার অধিনায়ক। এজন্য দুষেছেন ব্যাটিংকেÑ ‘তামিম, সাকিব, মুশফিক ভালো ব্যাটিং করেছেন। তবে ইনিংসগুলোকে আরও বড় করতে পারলে স্কোর বোর্ড আরও স্ফীত হতো। আমি মনে করি উইকেট অনেক ভালো ছিল ব্যাটিংয়ের জন্য। সে হিসেবে ১৫/২০ রান কম হয়েছে। তবে ফিল্ডিংয়ে বেশ কয়েকটি ক্যাচ মিস আমাদের চাপে ফেলে দিয়েছে। সেই চাপ সামাল দিতে ব্যর্থ হয়েছি আমরা।’ বাংলাদেশ হেরেছে।

হতাশ ক্রিকেটপ্রেমীরা। কিন্তু তার চেয়েও বেশি হতাশায় পুড়েছেন প্রিয় ক্রিকেটার মিরপুরে শেষ ওয়ানডে খেলেছেন বলে। অনেকেই কেঁদেছেন প্রিয় ক্রিকেটারকে শেষ ম্যাচ খেলতে দেখে। তবে টাইগার ওয়ানডে অধিনায়ক কোনোভাবেই শেষ ওয়ানডে বলতে চাইলেন না। আধ্যাত্মিকভাবে বলেই ফেললেন, ‘আমি এখনো জানি না ম্যাচটি মিরপুরে আমার শেষ ম্যাচ কিনা। তবে একদিন তো যেতেই হবে।’ কাল পাঁচ ক্রিকেটার একত্রে সেঞ্চুরি ম্যাচ খেলেছেন। মুহূর্তটি স্মরণীয় বলতে বিন্দুমাত্র কালক্ষেপণ করেননি, ‘আমরা পাঁচ ক্রিকেটার একত্রে ১০০ ম্যাচ খেলেছি। এটা আমাদের জন্য অনেক বড়। তবে জিততে পারলে অবশ্যই ভালো লাগত।’ ভারতের মাটিতে হেরে ঢাকায় আসে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সেখানে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন শাই হোপ। সেই ধারাবাহিকতায়ও উজ্জ্বল ঢাকায়। প্রথম ম্যাচে ৪৩ রানের পর গতকাল খেলেন ৪০ ওয়ানডে ক্যারিয়ারের সেরা ১৪৬ রানের অপরাজিত ইনিংস। টাইগার ওয়ানডে অধিনায়ক হোপের ইনিংসের প্রশংসায় বলেন, ‘শুরু থেকে হোপ নিজের ওপর বিশ্বাস রেখেছিল।

সেই বিশ্বাসে অসাধারণ ব্যাটিং করেছে। আমি মনে করি সে নিশ্চিত করেই বলবে এটা তার ক্যারিয়ার-সেরা ইনিংস।’ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের রূপকথার নায়ক ‘থ্রি ডব্লিউ’ ক্লাইড ওয়ালকট, এভার্টন উইকস ও ফ্রাঙ্ক ওরেল। থ্রি ডব্লিউর ওয়েস্ট ইন্ডিজ এখন পথচ্যুত। অতীতের স্মৃতি হয়ে খেলছে। গতকাল অবশ্য হোপের অসাধারণ সেঞ্চুরির মাচে সোনালি দিনে ফিরে গিয়েছিল ক্যারিবীয়রা। ২০১৪ সালের ডিসেম্বরে তৃতীযবারের মতো দায়িত্ব নিয়ে ক্ষুরধার নেৃতত্বে মাশরাফি আমূল পাল্টে দিয়েছেন দলকে। তার নেতৃত্বে ২০১৪ সালের ডিসেম্বর থেকে ৫৭ ওয়ানডে খেলে জয় পেয়েছে ৩২টি। মাশরাফি স্পর্শ করেছেন বাশারকে। অবশ্য জয়ের সংখ্যায় বেশ পেছনে ফেলেছেন পূর্বসূরিকে। সাবেক অধিনায়কের জয় যেখানে ২৯, মাশরাফির সেখানে ৪০। মাশরাফির রেকর্ড ছোঁয়ার ম্যাচে ‘পঞ্চপাণ্ডব’ মাশরাফি-মুশফিক-সাকিব-তামিম-  মাহমুদুল্লাহ একত্রে খেললেন ১০০ ম্যাচ। বিশ্ব ক্রিকেটে সংখ্যাটি ৬৪ এবং বাংলাদেশে প্রথম। পাঁচ ক্রিকেটার একসঙ্গে খেলেছেন ৭০ ওয়ানডে, ২৯ টি-২০ ম্যাচ ও ১টি টেস্ট। ১০০ ম্যাচে জয় ৪৭টি। ওয়ানডে ৩৫, টি-২০ ১২ ও টেস্ট ১টি। ৪৯টিতে হার এবং ড্র ৪টি। পাঁচ ক্রিকেটার একত্রে খেলেছেন ১৫৪২ ম্যাচ; যার ২৫৬টি টেস্ট, ৯৪৪টি ওয়ানডে ও ৩৪২টি টি-২০। পাঁচ ক্রিকেটারের একত্রে রান ৪৩৩৫৩। টেস্টে পঞ্চপাণ্ডবের রান ১৫০৬৬, ওয়ানডেতে ২২৬৪১ ও টি-২০ ম্যাচে ৫৬৪৬ রান।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২৫৫/৭ (৫০ ওভার) ওয়েস্টইন্ডিজ : ২৫৬/৬ (৪৯.৪ ওভার)

সর্বশেষ খবর