শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

মাশরাফির বিদায়ী ওয়ানডে!

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফির বিদায়ী ওয়ানডে!

বছরের শেষ ওয়ানডে। অলিখিত ফাইনালও! আবেদনটা তাই একটু বেশিই। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ আজ। সিরিজের ফলাফল এখন ১-১-এ সমতা। আজ যে দল শেষ হাসি হাসবে, তারাই নিজেদের করে নিবে সিরিজ। হারজিতের এমন সমীকরণ নিয়ে উš§াতাল পুণ্যভূমি সিলেটের ক্রিকেটপ্রেমীরা। তবে সিরিজ জয়, বছরের শেষ ওয়ানডে কিংবা অলিখিত ফাইনাল-এসব আবার হালে পানি পাচ্ছে না। শুধু সিলেট নয়, গোটা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের এখন একটাই আলোচনা, সিলেটের ম্যাচটি কি মাশরাফি বিন মর্তুজার ঘরের মাঠে শেষ ওয়ানডে? টাইগার অধিনায়ক অবশ্য তেমন কোনো ইঙ্গিতই দেননি। তাই বলা যাচ্ছে না, ঘরের মাঠে মাশরাফির এটা শেষ ম্যাচ। তারপরও সবাই বলাবলি করছেন, ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেট যদি হয় ক্যারিয়ার সমাপ্তির শেষ বেঞ্চ মার্ক, তাহলে সিলেট ম্যাচই ঘরের মাঠে শেষ ওয়ানডে!

ক্যারিয়ার দীর্ঘ ১৭ বছরের। দেড় যুগের এই পথ চলায় হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে সাত সাতবার। বহুবার ক্যারিয়ার শেষ হওয়ার দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছিল। কিন্তু অসম্ভবকে সম্ভব করার মহানায়ক, অদম্য মানসিকতার মাশরাফি ভেঙে পড়েননি। উল্টো আরও বেশি উদ্দীপ্ত হয়ে মাঠে নেমেছেন। মাঠ ছেড়েছেন মাথা উঁচু করে।

অসাধারণ পারফরম্যান্সে দেশকে রাঙিয়েছেন রংধনুর সাত রঙে। থেমে থেমে পথ চলায় ২০০ ওয়ানডে খেলার বিরল কৃতিত্ব দেখানো বাংলাদেশের প্রথম ক্রিকেটার মাশরাফি। আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক ওয়ানডে তার ক্যারিয়ারের ২০২ নম্বর। তবে ঘরের মাটিতে ক্যারিয়ারের শেষ ওয়ানডেও হতে পারে! গতকালও মিডিয়ার মুখোমুখিতে কিছু বলেননি, ‘আমি সব সময় সিদ্ধান্ত নেই হঠাৎ করে। ঘরের মাঠে এটা শেষ ওয়ানডে, এখনই বলতে পারছি না।’  

দীর্ঘ ক্যারিয়ারে অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তির সংখ্যাই বেশি নড়াইল এক্সপ্রেসের। তার নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল, এশিয়া কাপের ফাইনালও খেলেছে। মাশরাফি টাইগারদের প্রথম দায়িত্ব নেন ২০০৯ সালে। কিন্তু দুর্ভাগ্য সঙ্গী হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম সিরিজেই ইনজুরিতে পড়েন। ছিটকে পড়েন খেলা থেকে। ২০১০ সালে পুনরায় দায়িত্ব পান। এবারও ছিটতে পড়েন ইনজুরিতে। তৃতীয়বাারের মতো দায়িত্ব পান ২০১৪ সালের ডিসেম্বরে। এরপর থেকে এখন পর্যন্ত দায়িত্ব পালন করে চলেছেন মাশরাফি। দল পরিচালনায় আজ পেছনে ফেলবেন সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশারকে। মিরপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে স্পর্শ করেছিলেন বাশারের ৬৯ ওয়ানডেতে নেতৃত্ব দেওয়াকে। আজ এককভাবে দেশের সবচেয়ে বেশি ৭০ ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার বিরল কৃতিত্ব দেখাবেন মাশরাফি। চার বছর আগে দায়িত্ব নেওয়ার পর আমূল পাল্টে গেছে বাংলাদেশের সাফল্যের গ্রাফ। চার বছরে বাংলাদেশ তার নেতৃত্বে ৬৬টি ওয়ানডে খেলে জয় পেয়েছে ৩৭টিতে। হার ২৫টিতে। সিরিজ জিতেছে জিম্বাবুয়ে (৩), পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। হারিয়েছে র‌্যাঙ্কিংয়ে ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের ক্রিকেট পরাশক্তিগুলোকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর