শনিবার, ৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

এমপি মাশরাফি বনাম মুশফিক

বিপিএল শুরু আজ

মেজবাহ্-উল-হক

এমপি মাশরাফি বনাম মুশফিক

ছবি : রোহেত রাজীব

কোনো উদ্বোধনী অনুষ্ঠান নেই। কোনো আনুষ্ঠানিকতা নেই। এমনকি, এই প্রথম বিপিএল শুরুর আগে কোনো অফিশিয়াল সংবাদ সম্মেলনও হয়নি। তারপরও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এই আসর নিয়ে হাইপ তুঙ্গে। বিশ্বের বড় বড় তারকা ক্রিকেটাররা খেলছেন এবারের আসরে। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, এভিন লুইসের মতো তারকা ছাড়াও প্রথমবারের মতো বিপিএলের সঙ্গে যুক্ত হয়েছেন টি-২০ ক্রিকেটের সেরা বিজ্ঞাপন এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ।

বড় চমক তো মাশরাফি বিন মর্তুজা! এই সপ্তাহেই যিনি বাংলাদেশের জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এই আসরের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছেন নড়াইল এক্সপ্রেস। মাশরাফি খেলতে নামলেই বিপিএলের ইতিহাসে যুক্ত হবে নতুন এক অধ্যায়। সংসদ সদস্য যখন ক্রিকেটার!

উদ্বোধনী ম্যাচে মাশরাফির রংপুর রাইডার্স খেলবে মুশফিকুর রহিমের চিটাগাং ভাইকিংসের বিরুদ্ধে। গত আসরে গেইলের ক্যারিশমায় চ্যাম্পিয়ন হয়েছে উত্তরাঞ্চলের দলটি। শিরোপা ধরে রাখতে এবারও মরিয়া। ক্যাপ্টেন মাশরাফি মনে করেন, আগের আসরের চেয়ে এবারের দলও আরও ভারসাম্যপূর্ণ। গেইলের সঙ্গে রয়েছেন ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলস।

শিরোপা ধরে রাখার ব্যাপারে দারুণ আশাবাদী মাশরাফি। গতকাল অনুশীলনের পর একাডেমি মাঠে রাইডার্স ক্যাপ্টেন বলেন, ‘এবার আমাদের দলটা ভালো, ভারসাম্যপূর্ণ। বোলিং সাইডটা একটু ঠিক রাখতে হবে। এখনো সব প্লেয়ার আসেনি। গতবার চ্যাম্পিয়ন হয়েছি এটার একটা এক্সপেক্টেশন তো আছে কিন্তু আগেরবার থেকে দল আরও ভালো আমার কাছে মনে হয়।’

রংপুরের ব্যাটিং লাইনআপ দুর্দান্ত। গেইল ডি ভিলিয়ার্স, হেলস-এক কথায় আসরের সেরা ব্যাটিং লাইনআপ বললেও অত্যুক্তি হবে না। তবে বোলিংয়ে ভরসা করতে হবে স্থানীয়দের ওপরই। মাশরাফি বলেন, ‘কিছু অলরাউন্ডারও আছে আমাদের দলে। আমি আগেও বললাম, হয়তো সবার জন্যই টুর্নামেন্ট খুব আনন্দের হবে না। ইন অ্যান্ড অফের ভিতর দিয়ে যাবে। কারণ ফরম্যাটটাও টি-২০। নিজের দিনে যে ভালো করছে তাকেই ভালো করতে হবে। এরকমই খেলা টি-২০। দেখা যাবে ১২-১৩টা ম্যাচের মধ্যে কেউ ৬টা ম্যাচ ভালো করবে, ৬টা ম্যাচ খারাপ করবে। এসব টুর্নামেন্টে এমনই হবে।’ তবে এই ম্যাচে ভিলিয়ার্সকে পাচ্ছে না রাইডার্স। গেইলের আসার কথা আজ সকালে। তারপরও অনেক তারকা রংপুর রাইডার্সে।

চিটাগাং ভাইকিংসে তারকার হাট নেই। কাগজে কলমে দলটি অনেকটা দুর্বলই বটে। তবে টি-২০ ক্রিকেটে দুর্বল-সবল তত্ত্ব চলে। তা ছাড়া দলটির নেতৃত্বে আছেন লড়াকু মানসিকতার ক্রিকেটার মুশফিকুর রহিম। এখানেই ভাইকিংসের বড় শক্তি। মুশফিকও চাচ্ছেন, শুরুতে চমক দেখাতে। ভাইকিংস ক্যাপ্টেন বলেন, ‘এটা যেহেতু প্রথম ম্যাচ, সবাই চাইবে ভালোভাবে স্টার্ট করতে। আমরাও তাই চাই এবং আমরা যাদের সঙ্গে খেলব, তারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঠিক আছে, কিন্তু এবার সবাই নতুন করে শুরু করবে। কাগজে-কলমে আমাদের দলটা অত শক্তিশালী না হলেও আমাদের কিন্তু কয়েকজন কার্যকর টি-২০ খেলোয়াড় আছে। যাদের নিয়ে আমরা খুব ভালো একটা ম্যাচ দিয়ে আসর শুরু করতে পারব বলে আত্মবিশ্বাসী আছি। শুরুটা গুরুত্বপূর্ণ। এটাতেই আপাতত মনোযোগ। এখন মাঠে পরিকল্পনা প্রয়োগ করাটাই জরুরি।’ বিদেশি তারকা না থাকলেও স্থানীয়দের নিয়েই লড়াই জমিয়ে তুলতে চান মুশফিক। মিস্টার ডিপেন্ডেবল বেশ আশাবাদীও, ‘বিপিএল এমন একটা ফরম্যাট, আপনি যদি দেখেন, এখানে বিদেশি হয়তো দারুণ পারফর্ম করে, কিন্তু স্থানীয়দের অবদানও খুব ভালো থাকে। খেয়াল করলে দেখবেন, প্রতিটি দলেই খুব ভালো স্থানীয় খেলোয়াড় আছে। আমাদের দলেও ব্যাটিং-পেস ও স্পিন অ্যাটাকে ভালো খেলোয়াড় আছে। তবে সবচেয়ে বড় কথা হলো মাঠে ভালো খেলা। আমরা চেষ্টা করছি দ্রুত দল হিসেবে দাঁড়াতে। কারণ খুব বেশি সময় পাওয়া যায়নি। আমাদের বিদেশিরা কেউ কেউ আজকে (গতকাল) এসেছে। সুতরাং দ্রুত আমাদের প্রস্তুত হয়ে উঠতে হবে।’

তারকা খ্যাতি কিংবা শক্তিমত্তায় ভাইকিংস পিছিয়ে থাকলেও তাদের নিয়ে সতর্ক চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। প্রথম ম্যাচটি মাশরাফির কাছে মহাগুরুত্বপূর্ণ। রাইডার্স ক্যাপ্টেনের ভাষায়, কোনো দলই অন্য কারও থেকে খুব বেশি পিছিয়ে নেই। মাশরাফি বলেন, ‘প্রথম ম্যাচ সব দলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। এই ফরম্যাটের ক্রিকেটে এক-দুজনই ক্রিকেটার ম্যাচ বদলে দেয়। এমনকি নিদাহাস ট্রফির কথা চিন্তা করেন, মুশফিক একা একটা ম্যাচ জিতিয়েছেন। আপনি খুব ভালো দল নিয়ে টুর্নামেন্ট, বা পার্টিকুলার ম্যাচ জিতবেন, এটা আশা করা ভুল। ওদের টিমও অনেক স্ট্রং। একই সঙ্গে বলব, বাকি সাতটা দলও ভালো। পার্থক্য হয়তোবা ১৯-২০ আরকি! আমার কাছে মনে হয় টুর্নামেন্টে ভালো খেলা হবে। ২-১টা ম্যাচ এদিক সেদিক হবে। তবে ভালো খেলা হবে।’

তবে দেশি-বিদেশি ক্রিকেটার যারাই থাক না কেন আজ দৃষ্টি থাকবে দুই দলের দুই ক্যাপ্টেনের দিকে। এখন দেখার বিষয় সংসদ সদস্য মাশরাফির সঙ্গে মিস্টার ডিপেন্ডেবল মুশফিকের লড়াইটা কেমন জমে!

সর্বশেষ খবর