রবিবার, ৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

‘ঈশ্বর জানেন, মিরপুরে কী হবে’

মেজবাহ্-উল-হক

‘ঈশ্বর জানেন, মিরপুরে কী হবে’

বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আগের পাঁঁচ আসরে তার নেতৃত্বে দল চ্যাম্পিয়ন হয়েছে চারবার। ওয়ানডে অধিনায়কের অধিনায়কত্বে গতবার শিরোপা জিতেছিল রংপুর রাইডার্স। এবারও তিনি দলনায়ক বর্তমান চ্যাম্পিয়নদের। গতকাল মিরপুর স্টেডিয়ামে তিনি খেলেছেন সংসদ সদস্য হয়ে। ব্যাট হাতে ২ রান করলেও উইকেট নিয়েছেন ২টি। তবে তার দল হেরে গেছে চিটাগং ভাইকিংসের কাছে -রোহেত রাজীব

রবির হার, রবির জয়! হ্যাঁ, দুজনের নামই রবি। বিপিএলের উদ্বোধনী ম্যাচে কাকতালীয়ভাবে দুই রবিই দুই দলের সেরা পারফর্মার। ম্যাচ শেষে গতকাল সংবাদ সম্মেলনেও এসেছিলেন দুই রবি।

একজন ইংলিশ তারকা রবি বোপারা, রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন ৪৪ রানের দুর্দান্ত এক ইনিংস। আরেকজন দক্ষিণ আফ্রিকার রবি ফ্রাইলিঙ্ক, চিটাগাং ভাইকিংসের হয়ে বল হাতে মাত্র ১৪ রানে ৪ উইকেট এবং অপরাজিত ১২ রানের মহামূল্যবান এক ইনিংস খেলে তার দলকে জিতিয়ে দিয়েছেন।  ইংলিশ রবি হেরেছে, আর প্রোটিয়া রবি জিতেছে।

হার দিয়ে শুরু হলে চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের যাত্রা। ৩ উইকেটে জিতেও সন্তুষ্ট হওয়ার কথা নয় চিটাগাং ভাইকিংসের। মাত্র ৯৯ রানের টার্গেটে  পৌঁছাতেই কিনা তাদের হারাতে হয়েছে সাত সাতটি উইকেট। শেষের দিকে তো প্রায় রুদ্ধশ্বাস পরিস্থিতির দিকে যাচ্ছিল ম্যাচটি। তবে শেষ ওভারে কোনো রকম নাটকীয়তা তৈরি না করে প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ শেষ করে দেন ভাইকিংস রবি ফ্রাইলিঙ্ক।

বিপিএলের প্রথম ম্যাচ দেখে মোটেও আনন্দ পাননি দর্শকরা! ছক্কা-চারের বন্যা দেখতে মাঠে এসে তারা কি দেখলেন? দুই ইনিংসে চার হয়েছে মাত্র আটটি করে। ছক্কা তো মোটে তিনটি। তার দুটি আসে রাইডার্সের রবি বোপারার ব্যাট থেকে, আরেকটি হাঁকিয়েছেন ভাইকিংসের প্রোটিয়া তারকা ক্যামেরন স্কট দেলপোর্ট। কালকের ম্যাচে ভাইকিংসের ব্যাটিংয়ের সময় ঘটেছিল একটি মজার ঘটনা। স্ট্রাইকিং প্রান্তে কেউ নেই! নন-স্ট্রাইকিং প্রান্তেই চিটাগাং ভাইকিংসের দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও সিকান্দার রাজা। এই সুযোগে রংপুর রাইডার্সের উইকেটকিপার মোহাম্মদ মিথুন উইকেটও ভেঙে দিয়েছেন! কিন্তু আউট কে? মুশফিক নাকি রাজা!

 কে নটআউট আর কে আউট সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বার বার রিপ্লে দেখতে হয়েছে টিভি আম্পায়ার মাসুদুর রহমানকে। বেশকিছু সময় পর জানা যায়, রাজা আউট, মুশফিক নট-আউট! যদিও ভাইকিংস দলপতি অন্যপ্রান্ত থেকে দৌঁড়ে এসেছেন। কিন্তু রাজাও  তো উইকেট থেকে বেড়িয়ে ছিলেন। এই সুযোগে মুশফিক পৌঁছে যান।

এই আউটই ম্যাচের টার্নিং পয়েন্ট হতে পারতো! কিন্তু হয়নি। কেন না টার্গেট তো মাত্র ৯৯ রান। এতো কম রান নিয়ে আর কতটা লড়াই করা যায়! তারপরও  শেষ ওভার পর্যন্ত ম্যাচটি টেনে নিয়ে কৃতিত্ব  দেখিয়েছেন রাইডার্সের বোলাররা।

এমপি মাশরাফি ২৪ রানে নিয়েছেন দুই উইকেট। তবে ভীষণ কিপ্টেমী করেছেন ফ্রান্সে জন্ম নেওয়া রাইডার্সের ইংলিশ ক্রিকেটার বেনি আলেক্সাজান্ডার হাওয়েল। চার ওভারে মাত্র ১৩ রান দিয়ে নিয়েছেন এক উইকট। বাংলাদেশের দুই স্পিনার নাজমুল অপু ও সোহাগ গাজীও দারুণ বোলিং করেছেন।

গতকাল রাইডাস হেরেছে আসলে তাদের ব্যাটিং ব্যর্থতার জন্যই। ?টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা একদমই ভালো হয়নি চ্যাম্পিয়নদের। দলীয় ৩ রানেই পতন হয় ২ উইকেট। ১০ রানে তৃতীয় উইকেটের  নেই। ১৪ রানে নেই তাদের চার উইকেট। ২৫ রানে পঞ্চম উইকেটের পতন। এরপর রবি বোপারার ৪৪ রানের লড়াকু ইনিংসে ভর করেই ৯৮ রান করে রাইডার্স।

শুরুতে দ্রুত উইকেট পড়ায় রান কম হলেও মিরপুরের উইকেট নিয়ে মোটেও সন্তুষ্ট নন বোপারা। তার ভাষায়, ‘মিরপুরের উইকেট সব সময়ই আনপ্রেডিকটেবল।’ ইংলিশ ক্রিকেটার জানান, ‘আমাদের রান একটু কম হয়ে গেছে। তবে এই উইকেটে ১৩০ রানই ছিল চ্যালেঞ্জিং স্কোর।’

একই কথা বললেন উদ্বোধনী ম্যাচের সেরা খেলোয়াড় ভাইকিংসের রবি ফ্রাইলিঙ্কও, ‘আমার কাছে মনে হয়েছে, এটা ১২০ কিংবা ১২৫ রানের উইকেট। তবে আমাদের বোলাররা অনেক ভালো করেছে বলেই প্রতিপক্ষকে আমরা ৯৯ রানে আটকে দিতে পেরেছি।’

গতকাল দলে ছিলেন না রংপুরের সেরা দুই ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইল। অবশ্য  প্রোটিয়া তারকা খেলার কথাও না। প্রথম ছয় ম্যাচ পর তিনি রাইডার্স শিবিরে যোগ দেবেন। আর গতকাল সকালে ঢাকায় পৌঁছেও খেলতে নামেননি গেইল।

আজই দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে নামবে রংপুর। তাদের প্রতিপক্ষ খুলনা টাইটানস। তবে মিরপুরে কি হবে তা নিয়ে সন্দিহান রবি বোপারা। তবে চট্টগ্রাম ও সিলেটের ম্যাচ নিয়ে আশাবাদী তিনি। কেন না সিলেট ও চট্টগ্রামে টি-২০তে সচরাচর ১৭০-২০০ রান হয়। রাইডার্স যেহেতু ব্যাটিং নির্ভর দল, তাই কাজটা অনেক সহজ হবে বলে মনে করেন এই ইংলিশ তারকা। তবে মিরপুরের ম্যাচ নিয়ে বেশ হতাশ  বোপারা, ‘ঈশ্বর জানে, মিরপুরে কী হবে! তবে গেইল ও ডি ভিলিয়ার্স একসঙ্গে খেললে ম্যাচের চিত্র অন্যরকম হবে। তখন খেলাও হবে সিলেট ও চট্টগ্রামের ভালো উইকেটে। আশা করি, দ্বিতীয় রাউন্ডটা ভালোই হবে।’

প্রথম ম্যাচে হেরেও হতাশ নয় রংপুর। অবশ্য ভাইকিংসের বিরুদ্ধে প্রথম দেখায় হারটা রাইডার্সের জন্য সৌভাগ্যই বয়ে আনে। আগের আসরেও চট্টগ্রামের বিরুদ্ধে প্রথম দেখায় হেরে ছিল। তবে দ্বিতীয়বার ঠিকই বন্দরনগরীর দলটিকে হারিয়ে প্রতিশোধ নিয়েছিল উত্তরাঞ্চলের দলটি। তারপর তো চ্যাম্পিয়নই হয়ে যায় মাশরাফির রংপুর রাইডার্স।

সর্বশেষ খবর