মঙ্গলবার, ৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

চ্যাম্পিয়ন রংপুরের তৃতীয় ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক

চ্যাম্পিয়ন রংপুরের তৃতীয় ম্যাচ আজ

একাডেমি মাঠে অনুশীলনে আক্রমণাত্মক মেজাজে গেইল -রোহেত রাজীব

চিটাগং ভাইকিংসের বিপক্ষে ম্যাচের দিন সকালে ঢাকায় পা রাখেন ক্রিস গেইল। ওই দিনই মুশফিক, লুক রঞ্চির চিটাগংয়ের বিপক্ষে মাঠের যুদ্ধে নেমে পড়ার কথা ছিল ক্যারিবীয় ‘ব্যাটিং দানব’-এর। কিন্তু দীর্ঘ ভ্রমণের ক্লান্তি জুড়াতে পারেননি বলে খেলেননি। পরের ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে খেলবেন বলে জানাও গিয়েছিল। সেদিনও খেলেননি। দুই ম্যাচ না খেলায় ক্যারিবীয় ব্যাটিং দানবের চার-ছক্কার ঝড় উপভোগ করতে পারেননি বিপিএলের ক্রিকেটপ্রেমীরা। আজ চার দিনের ব্যবধানে তৃতীয় ম্যাচ খেলতে নামছে বিপিএলের গত আসরের চ্যাম্পিয়নরা। এই ম্যাচে মাশরাফিদের সঙ্গী হওয়ার সম্ভাবনা উজ্জ্বল গেইলের। আজকের সন্ধ্যায় মাশরাফি, গেইল, রবি বোপারার রংপুরের প্রতিপক্ষ স্টিভ স্মিথ, শহীদ আফ্রিদি, তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। লো-স্কোরিং প্রথম ম্যাচে চিটাগংয়ের কাছে হেরে যায় রংপুর। অবশ্য দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটান্সকে হারিয়ে জয়ের রাস্তায় উঠে আসে মাশরাফিরা। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস ও মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা।

বিপিএলের গত আসরের শুরুতে নিজেকে মেলে ধরতে পারেননি গেইল। এলিমিনেটর পর্ব ও ফাইনালে তার টর্নেডো ব্যাটিংয়ে ছত্রখান হয়ে যায় প্রতিপক্ষ বোলাররা। খুলনার বিপক্ষে এলিমিনেটর ম্যাচে ১২৬ রানের ঝড়ো ইনিংস খেলেন মাত্র ৫১ বলে। তাতে ছিল ১৪টি ছক্কা। ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে যে ব্যাটিং করেন তিনি, ঢাকার ক্রিকেটপ্রেমীরা আজীবন মনে রাখবেন সেটা। মাত্র ৬৯ বলে খেলেছিলেন ১৪৬ রানের কালবোশেখী ইনিংস। তাতে ছিল ১৮টি ছক্কা। যা টি-২০ ক্রিকেটে রেকর্ড। আগের রেকর্ডটিও গেইলের। আইপিএলে ১৭টি ছক্কা মেরেছিলেন তিনি। এবারও সেই ছক্কার ঝড় তুলতে প্রস্তুত ক্যারিবীয় লিজেন্ড। গতকাল বিশ্রাম ছিল রংপুরের। কিন্তু গেইল ব্যাটিং করেছেন কোচ টম মুডিকে নিয়ে। মিরপুর একাডেমি মাঠের অনুশীলনে লম্বা লম্বা ছক্কা হাঁকিয়েছেন প্রস্তুতি নিতে। গেইল খেলেননি। এখনো আসেননি প্রোটিয়াস সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। দুই তারকার অভাব পূরণ করতে পুরো দায়িত্ব নিজ কাঁধে তুলে দারুণ ব্যাটিং করছেন ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার রবি বোপারা। চিটাগংয়ের বিপক্ষে একাই ব্যাটিং করে খেলেছেন ৪৪ রানের ইনিংস। খুলনার বিপক্ষে খেলেছেন ৪০ রানের ইনিংস। অবশ্য খুলনার বিপক্ষে অসাধারণ খেলেছেন রিলে রশো। ওপেন করতে নেমে শেষ পর্যন্ত ব্যাটিং করেছে অপরাজিত ছিলেন ৭৬ রানে। ৫২ বলের ইনিংসটিতে ছিল ৮টি চার ও ২টি ছক্কা।

রংপুরের আজকের প্রতিপক্ষ কুমিল্লা প্রথম ম্যাচেই হারিয়েছে সিলেট সিক্সার্সকে। কুমিল্লায় খেলছেন অস্ট্রেলিয়ার নিষিদ্ধ অধিনায়ক স্টিভ স্মিথ। দলে তামিম ইকবাল, আফ্র্রিদির মতো ক্রিকেটার থাকার পরও কুমিল্লাকে নেতৃত্ব দিচ্ছেন স্মিথ। প্রথম ম্যাচে যদিও তার ব্যাট থেকে বেরিয়েছে মাত্র ১৬ রান। সিলেটের বিপক্ষে কুমিল্লাকে ৪ উইকেটে জেতাতে দুর্দান্ত ব্যাটিং করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক আফ্রিদি। ২৫ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলে প্রথম ম্যাচেই জয় উপহার দেন দলকে।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের ঢাকা হারিয়েছে রাজশাহী কিংসকে।  উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ঢাকার সংগ্রহ ছিল ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯। এখন পর্যন্ত বিপিএলের দলগত সর্বোচ্চ স্কোর। আফগানিস্তানের গেইল খ্যাত হজরতউল্লাহ ঝাঝাই ৭২ রানের ঝড়ো ইনিংস খেলেন মাত্র ৪১ বলে। এছাড়া সুনিল নারিন ও শুভাগত হোম দুজনেই খেলেন ৩৮ রানের ইনিংস। প্রতিপক্ষ সিলেটের সংগ্রহ ছিল ১০৬ রান। পেসার রুবেল হোসেন দারুণ বোলিং করে ৩ ওভারে ৭ রানের খরচে নেন ৩ উইকেট। বিপিএলের এবারের সূচিতে দুদিন খেলার পর একদিনের বিরতি। প্রথম দুদিন খেলা মাঠে গড়ানোর পর গতকাল বিরতি ছিল। বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনাল ৮ ফেব্রুয়ারি। ৭ দলের লিগ পর্বের খেলা অনুষ্ঠিত হবে পাঁচ ধাপে। প্রথম ধাপ ঢাকায় ১৩ জানুয়ারি পর্যন্ত। সিলেটে দ্বিতীয় ধাপ ১৫-১৯ জানুয়ারি, তৃতীয় ধাপ ফের ঢাকায় ২১-২৩ জানুয়ারি। চার নম্বর ধাপ চট্টগ্রামে ২৫-৩০ জানুয়ারি। পাঁচ নম্বর ঢাকায় ১-২ ফেব্রুয়ারি এবং এলিমিনেটর, কোয়ালিফাই ও ফাইনাল ঢাকায় অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ খবর