বৃহস্পতিবার, ১০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মাশরাফির পর তাসকিন

মেজবাহ্-উল-হক

মাশরাফির পর তাসকিন

প্রথম ম্যাচে উইকেটের দেখা পাননি গতিদানব তাসকিন আহমেদ। গতকাল চিটাগং ভাইকিংসের বিপক্ষে দারুণ বোলিং করে শিকার করেছেন ৪ উইকেট। ৪ ওভারের স্পেলে রান দিয়েছেন ২৮। তার দুরন্ত বোলিংয়ে ৫ রানের জয় পেয়েছে সিলেট সিক্সার্স -রোহেত রাজীব

একে তো শীতকাল, তার ওপর কালো মাটির উইকেট। বল ঠিকঠাক মতো ব্যাটে আসছে না! তাই উইকেট নিয়ে অভিযোগের অন্ত নেই ব্যাটসম্যানদের। ছক্কা-চারের টি-২০তে রান কোথায়?

তবে রান যে একেবারে হচ্ছে না, তা কিন্তু নয়! এমন উইকেটেও ঠিকই ক্যারিশমা দেখাচ্ছেন বিদেশি ব্যাটসম্যানরা। এ পর্যন্ত ৭টি হাফ সেঞ্চুরি হয়েছে! আফগান তারকা হযরতউল্লাহ জাজাই দুই ম্যাচে দুই অর্ধশত করেছেন। প্রথমবারের মতো বিপিএল খেলতে এসে নিজের দ্বিতীয় ম্যাচে গতকাল হাফ সেঞ্চুরি করেছেন সিক্সার্স দলপতি ডেভিড ওয়ার্নার। একটি করে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন পল স্টারলিং, নিকোলাস পুরান, রিলে রুশোও। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে শুধু হাফসেঞ্চুরির মুখ দেখেছেন মেহেদী হাসান মিরাজ। অন্যরা ঘরের মাঠেও হতাশ করছেন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম যাদের আঁতুড়ঘর তাদের ব্যাটে রান নেই। কেবল অভিযোগ করে যাচ্ছেন। অন্যদিকে কঠিন পরিস্থিতিতেও মানিয়ে নিয়ে রান করছেন বিদেশিরা। এখন পর্যন্ত স্থানীয় কোনো ব্যাটসম্যানের হাফ সেঞ্চুরি একটি, সর্বোচ্চ রান সংগ্রাহক সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকাতে নেই বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের নাম।

তবে স্থানীয় বোলাররা ঠিকই চমক দেখাচ্ছেন। সেরা পাঁচ  বোলিং ফিগারের চারজনই স্থানীয় বোলার। মঙ্গলবার রংপর রাইডার্সের ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা চার ওভারে ১১ রানে ৪ উইকেট নিয়েছেন। এই আসরে এখন পর্যন্ত সেরা বোলিং ফিগার। তবে তার দেখাদেখি গতকাল তাসকিনও চার উইকেট নিয়েছেন ২৮ রানে। প্রথম ম্যাচে উইকেট শূন্য ছিলেন বাংলাদেশের এই গতি তারকা। কিন্তু দ্বিতীয় ম্যাচেই করলেন বাজিমাত। ম্যাচ শেষে তাসকিন বলেন, ‘মাশরাফি ভাইকে দেখে আমি অনুপ্রাণিত হয়েছি। ইনজুরি থেকে ফেরার পর আমি ধীরে ধীরে ছন্দে ফিরছি।’

গতকাল তাসকিন ১৩৯ কিমি গতিতেও বোলিং করেছেন। এখনো আগের ছন্দে ফিরতে না পারলেও আত্মবিশ্বাস বাড়ছে এই গতি তারকার। কাল ইনিংসের প্রথম ওভারেই আফগান মারকুটে ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদকে ফিরিয়ে দেন তাসকিন। তবে এক্ষেত্রে প্রধান কৃতিত্ব কিন্তু সিক্সার্স দলপতি ডেভিড ওয়ার্নারের। অসি ক্রিকেটার উল্টো দিকে বেশ কিছুক্ষণ দৌঁড়ে মিড অফে অসাধারণ দক্ষতায় বল তালুবন্দি করেন। জাতীয় দলে নিষেধাজ্ঞার সময়ও যে ওয়ার্নার ফিটনেস ধরে রেখে ক্যারিশম্যাটিক এই ক্যাচেই তা যেন বুঝিয়ে দিলেন।

গতি তারকার দ্বিতীয় ওভারটি ছিল ব্যয়বহুল। কোনো উইকেট পাননি। দিয়েছেন ১৫ রান। তৃতীয় ওভারে ফিরিয়ে  দেন মোহাম্মদ আশরাফুলকে। ডিপ স্কোয়ার লেগে সহজ ক্যাচ লুফে নেন সাব্বির রহমান।

তাসকিনের শেষ ওভারটি ছিল অসাধারণ। শেষের দুই বলে তুলে নেন ভাইকিংসের দুই উইকেট। ভয়ঙ্কর হয়ে ওঠা সিকান্দার রাজাকে বোল্ড করে দেন। আর নাঈমকে উইকেটে দাঁড়াতেই দেননি। পরের বলেই তাকে ওয়ার্নারের ক্যাচে পরিণত করেন।

তবে গতকাল পাঁচ উইকেটই শিকার করতে পারতেন তাসকিন, যদি লং অনে সাব্বির ফ্রাইলিঙ্কের ক্যাচটি মিস না করতেন। অবশ্য ক্যাচটি অনেক কঠিনই ছিল। অনেকটা পথ দৌড়ে বলের কাছাকাছি গিয়েছিলেন সাব্বির। দুর্দান্ত ডাইভও দিয়েছিলেন। কিন্তু একটুর জন্য হয়নি। তার হাতে স্পর্শ করে বল মাটিতে পড়ে যায়। তবে ক্যাচটি লুফে নিতে পারলে হ্যাটট্রিকই হয়ে যেত তাসকিনের। গতকাল ২৪ বলের মধ্যে তাসকিন ডট দিয়েছেন ১২টি। তবে তার শেষ ওভারটি ছিল অসাধারণ। দলের ১৮তম ওই ওভারে মাত্র ৩ রানে দুই উইকেট নিয়েছেন। ম্যাচের  মোড় ঘুরিয়ে দিয়েছিল। শেষ পর্যন্ত ৫ রানের জয় পায় তার দল সিলেট সিক্সার্স। ডেভিড ওয়ার্নার (৫৯ রান) ও নিকোলাস পুরানের (৫২* রান) হাফ সেঞ্চুরি ও আফিফ  হোসেনের (৪৫ রান) ঝড়ো ব্যাটিংয়ে ৫ উইকেটে সিলেট করেছিল ১৬৮ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ১৬৩ রানে আটকে যায় ভাইকিংস।

জয়ের জন্য গতকাল শেষ ১৮ বলে চট্টগ্রামের দরকার ছিল ৪১ রান। তাসকিনের জাদুকরি ওভারের পর লক্ষ্যটা আরও কঠিন হয়ে যায়। ১২ বলে ৩৮ রান। তবে শেষের ওই দুই ওভারেই ৩২ রান নিতে পেরেছিল বন্দরনগরীর  ফ্রেঞ্চাইজি দলটি।  

তাসকিনের দুরন্ত ফর্মে ফেরার দিনে দল হারলেও খুশি হওয়ার কথা চিটাগং ভাইকিংসের উপদেষ্টা মিনহাজুল আবেদীন নান্নুর। কেন না স্বল্প সময়ের জন্য বিপিএলের  ফ্রেঞ্চাইজি দলটির সঙ্গে জড়ালেও তার আসল ভূমিকা পালন করতে হয়/হবে জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে। ইংল্যান্ডের বাউন্সি উইকেটে শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে যদি তাসকিনের মতো গতি তারকাকে দলে পাওয়া যায় তাহলে এর চেয়ে আর ভালো খবর কি আছে!

২০১৫ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড বিশ্বকাপে  বোলিং আক্রমণে প্রধান ভরসা ছিলেন এই তাসকিন। এবার ইংল্যান্ড বিশ্বকাপের আগে তিনি আলোচনাতেই  নেই। এখন দেখা যাক, গতকাল ৪ উইকেট নিয়ে এই গতি তারকা যে আলোচনা উস্কে দিয়েছেন, বিপিএলের বাকি ম্যাচগুলোতে আগুনে বোলিং পারফরম্যান্স দেখিয়ে তার  যৌক্তিকতা প্রমাণ করতে পারেন কিনা! তাসকিনের হাতেই এখন তার ভবিষ্যৎ!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর