Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ জানুয়ারি, ২০১৯ ২৩:১৯

দুই অধিনায়কের লড়াই

মেজবাহ্-উল-হক

দুই অধিনায়কের লড়াই
রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস আজ হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে। লড়াইটা আবার দুই অধিনায়ক মাশরাফি ও সাকিবের -বাংলাদেশ প্রতিদিন

মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান! জাতীয় ক্রিকেট দলের দুই অধিনায়ক। নড়াইল এক্সপ্রেস কেবলই ওয়ানডে দলের ক্যাপ্টেন। আর টি-২০ ও টেস্ট দলের নেতা বিশ্বসেরা অলরাউন্ডার। এখন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলছে। আপাতত এই পরিচয় শিকেয় তোলা থাক!

এখন মাশরাফির দল রংপুর রাইডার্স। আর সাকিবের দল ঢাকা ডায়নামাইটস। বিপিএলের সেরা দুই দল আজ মুখোমুখি হচ্ছে। সম্মুখ লড়াইয়ে নামছেন দুই নেতাও।

বিপিএলের সব শেষ আসরেও ফাইনাল খেলেছে এই দুই দল। তাছাড়া এবারও তারকা ক্রিকেটারের কথা চিন্তা করলে এই দুই দলই সেরা। এখন পর্যন্ত পয়েন্ট তালিকাতেও সবার ওপরে ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। দুই দলই পেয়েছে দুটি করে জয়।

আজ দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংস। ঢাকা ডায়নামাইটের হয়ে খেলছেন ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, সুনীল নারাইন এবং আফগান তরুণ তুর্কি হযরতউল্লাহ জাজাই। এছাড়া আরেক মারকুটে ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক রোভম্যান পাওয়েলও ঢাকার ফ্র্যাঞ্চাইজিতে রয়েছেন।

অন্যদিকে রংপুর রাইডার্সে রয়েছেন টি-২০ সম্রাটখ্যাত ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল। ইংলিশ তারকা রবি বোপারা, অ্যালেক্স হেলস, প্রোটিয়া তারকা রিলে রুশো। টি-২০ সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সও রয়েছেন রংপুরে। তবে প্রোটিয়া তারকা এখনো আসেননি। দ্বিতীয় ফেস-এ সিলেট পর্ব থেকে দেখা যাবে তাকে। মাশরাফির রাইডার্স প্রথম তিন ম্যাচের মধ্যে দুটিতেই জিতেছে। তবে উদ্বোধনী ম্যাচে হেরে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। চিটাগং ভাইকিংসের বিরুদ্ধে পরাজয়ের পরই প্রবল পরাক্রমে ঘুরে দাঁড়িয়েছে উত্তরাঞ্চলের দলটি। রংপুরের জন্য সুখবর হচ্ছে, জয়ের জন্য তাদের সেরা ক্রিকেটারের পারফরম্যান্সের প্রয়োজনই হয়নি। প্রথম দুই ম্যাচে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) না পাওয়ায় খেলতে পারেননি। আর খুলনা টাইটান্সের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে গেইল থাকলেও ক্যাপ্টেন মাশরাফি দুর্দান্ত বোলিং করে প্রথম ইনিংসেই প্রতিপক্ষকে ছিটকে দেন। লক্ষ্য ছিল মাত্র ৬৪ রান। এতো ছোট টার্গেটে গেইলের আর কিইবা করার থাকে। তারপরও ব্যাট হাতে বাইশগজে নেমেছিলেন তিনি। কিন্তু ৫ বলে ১ রান করে আউট হয়ে যান। তবে আজ গেইলের ব্যাটিং দেখার জন্য প্রতীক্ষায় রয়েছেন তার ভক্তরা। আর টি-২০ সম্রাট একবার জ্বলে উঠলে রংপুরকে আটকায় কে? ঢাকা দুই ম্যাচেই পেয়েছে দুই জয়। দুই ম্যাচেই উড়িয়ে দিয়েছে দুই প্রতিপক্ষ রাজশাহী কিংস ও খুলনা টাইটান্সকে। দুই ম্যাচেই ম্যাচসেরা হয়েছে আফগান তারকা জাজাই। দুই ম্যাচে দুটি ঝড়ো হাফ সেঞ্চুরি করেছেন। ক্যারিবীয় তিন তারকা আন্দ্রে রাসেল, সুনীল নারাইন ও কাইরন পাওয়েল স্বরূপে দেখা যায়নি। তবে দলের প্রয়োজনে ছোট ছোট অবদান রেখেছেন ঠিকই। তবে চার বিদেশি এক সঙ্গে যেদিন পারফর্ম করবেন সেদিন ডায়নামাইটস যে কতটা ভয়ঙ্কর রূপ ধারণ করবে!  তবে ঢাকার প্রধান ভরসা অধিনায়ক সাকিব নিজেই। একাই দুই ক্রিকেটারের ভূমিকায় পালন করেন। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-তিন বিভাগেই সেরা ডায়নামাইটস। গত আসরে রংপুর রাইডার্সের হয়ে খেলা তারকা পেসার রুবেল হোসেনকে দলে নেওয়ায় ঢাকার বোলিং আক্রমণ আরও কার্যকর হয়েছে। ব্যাটিংয়ের কথা চিন্তা করলে এবারের আসরে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল রংপুর। যদিও এখনো চ্যাম্পিয়ন দলটি তাদের সেরা ফর্মে ফিরতে পারেনি। কিন্তু ব্যাটিংয়ের তুলনায় খানিকটা দুর্বলই বটে রাইডার্সের বোলিং লাইনআপ। তাদের স্লোক ওভারে বড় তারকা নেই বোলিং করার জন্য। কিন্তু এই বোলিং আপ নিয়েই তো এখন পর্যন্ত সবচেয়ে বেশি দাপট দেখিয়েছে রাইডার্স।

পেস বোলিংয়ে ক্যাপ্টেন মাশরাফিকে সঙ্গ দেওয়ার জন্য রয়েছেন শফিউল ইসলাম সুহাস, ফরহাদ রেজা ও ইংলিশ তারকা হাওয়েল। আর স্পিনে ‘নাগিন’ খ্যাত নাজমুল অপু এবং অভিজ্ঞ সোহাগ গাজী।

তবে যে জায়গায় রংপুরের ধারে-কাছেও নেই ঢাকা, তা হচ্ছে কোচিংয়ে! ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজন, আর রংপর দায়িত্বে রয়েছেন বিখ্যাত কোচ টম মুডি। যার কৌশলের কাছে আগের আসরে ধরাশায়ী হয়েছিল ঢাকা। আজ নতুন কোনো পরিকল্পনা এঁটে মাঠে নামবে রংপুর। তবে মাশরাফি ও সাকিবের লড়াইটাই রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটসের মধ্যকার ম্যাচের আকর্ষণ বাড়িয়ে দিয়েছে। সম্প্রতি রাজনৈতিক নেতা হিসেবেও দুই তারকার আলাদা পরিচিত। মাশরাফি তো নড়াইল-২ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। নির্বাচন করার কথা ছিল সাকিবেরও। শেষ মুহূর্তে বিশ্বসেরা অলরাউন্ডার নিজেকে সরিয়ে নিয়েছেন। তবে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণার ছিল তার সরব উপস্থিতি। সব কিছু মিলেই যেন আজকের রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটসের ম্যাচটি দুই নেতার সম্মুখ লড়াই!


আপনার মন্তব্য