শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রংপুরে যোগ দিলেন ভিলিয়ার্স

আসিফ ইকবাল, সিলেট থেকে

রংপুরে যোগ দিলেন ভিলিয়ার্স

রংপুরে খেলতে সিলেটে দক্ষিণ আফ্রিকার ভিলিয়ার্স -রোহেত রাজীব

ঘড়ির কাঁটায় তখন দুপুর দেড়টা। হজরত শাহজালাল (র.)-এর মাজারে জোহরের নামাজ পড়ে বেরিয়ে আসছেন কেউ কেউ। অনেকে আবার ধীরলয়ে হেঁটে যাচ্ছেন মাজারের দিকে। ব্যস্ত যখন সবাই, ঠিক তখনই ভেঁপু বাজিয়ে স্টার প্যাসিফিক হোটেলের বহির্র্গমণ মুখে থামল ‘জয়ের লড়াই’ লেখা একটি মাইক্রোবাস। ব্যস্ত জনতা সঠান দাঁড়িয়ে উৎসুক হয়ে উঠেন আগত ভিআইপির দেখা পেতে। গাড়ি থামতেই ব্যস্ততা বেড়ে যায় হোটেলের ভিতরে অপেক্ষায় থাকা মিডিয়া কর্মীদের। প্রস্তুত হয়ে পড়েন ‘৩৬০’ খ্যাত ক্রিকেটার এবিডি ভিলিয়ার্সকে ক্যামেরাবন্দী করতে। উৎসুক জনতা আর মিডিয়া কর্মীদের অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বসেরা ক্রিকেটার মাইক্রোবাস থেকে নামেন চিরচেনা হাসি মুখে। বিশ্বসেরা ক্রিকেটার, অথচ চালচলনে তার বিন্দুমাত্র প্রকাশ নেই। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও বিশ্বসেরা ক্রিকেটার বিপিএল খেলতে গতকাল দুটি কুঁড়ি ও একটি পাতার সিলেটে পা রেখেছেন। বিশে^র অন্যতম সেরা টি-২০ টুর্নামেন্টে ডি ভিলিয়ার্স খেলবেন গত আসরের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের পক্ষে। ব্যাট ও বলের লড়াইয়ে মেতে মাঠে নামবেন আগামীকাল। মাশরাফি বিন মর্তুজা, ক্রিস গেইলের রংপুর গত আসরের চ্যাম্পিয়ন। এবারেরও অন্যতম ফেবারিট। কিন্তু প্রথম ছয় ম্যাচে দলটির জয় সাকল্যে ২টি। শীর্ষ চারে খেলতে দলটিকে অবশিষ্ট ছয় ম্যাচে জিততেই হবে। পা হড়কালে ছিটকে পড়বে রেস থেকে। ঢাকা ডায়নামাইটস সর্বাধিক ৪ জয় নিয়ে সবার উপরে। ৩টি করে জয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চিটাগং ভাইকিংস ও রাজশাহী কিংসের। ২টি করে জয় রংপুর রাইডার্স ও সিলেট সিক্সার্সের। একটি জয় খুলনা টাইটানসের। ফলে এলিমিনেটর ও কোয়ালিফাইয়ার্স পর্বে খেলার সুযোগ সবার সমান। প্রচ- আত্মবিশ^াসী রংপুর। গত আসরেও প্রথম ছয় ম্যাচে দলটির জয় ছিল ৩টি। এরপর এলিমিনেটর পর্ব খেলে চ্যাম্পিয়ন হয় দলটি। এবারও সেই সুযোগ অবারিত। সেজন্যই হয়তো দলের ব্যাটিং লাইনআপ শক্তিশালী করতে ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকা থেকে সোজা উড়ে এসেছেন বাংলাদেশে। সকাল ১০টায় পা রাখেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। এরপর বিশেষ হেলিকপ্টারে আসেন সিলেটে।

বিপিএলের এবারের আসরে খেলছেন ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নার, অ্যালেক্স হেলসের মতো বিশ^মানের ক্রিকেটার। খেলে গেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। এসব তারকা ক্রিকেটারের উপস্থিতিতে আবেদন বেড়েছে বিপিএলের। ডি ভিলিয়ার্সের উপস্থিতি এবার বাড়তি মাত্রা দিবে আসরকে, কোনো সন্দেহ নেই। প্রোটিয়াস অধিনায়ক যখন হোটেলে উঠেছেন, তখন হোটেল থেকে দুই কিলোমিটার দূরে সিলেট জেলা স্টেডিয়ামে অনুশীলন করছিল রংপুর রাইডার্স। মূল একাদশের অধিকাংশ ক্রিকেটারই আগের ম্যাচের ক্লান্তির ধকল কাটাতে বিশ্রামে ছিলেন। রবি বোপারা, হেলস, নাজমুল অপুসহ একাদশের বাইরের ক্রিকেটারদের নিয়ে অনুশীলন করান কোচ টম মুডি। অনুশীলন শেষে মিডিয়ার মুখোমুখিতে বিশ্বসেরা ক্রিকেটার ডি ভিলিয়ার্সের উপস্থিতিকে স্বাগত জানান অসি কোচ মুডি, ‘এবি ডি ভিলিয়ার্স বিশ্বসেরা ক্রিকেটারদের একজন। তার মতো ক্রিকেটারের দলভুক্তিতে কোনো সন্দেহ নেই শক্তি বৃদ্ধি পাবে। তবে এটাও মনে রাখতে হবে, সে কোনো জাদুকর নন, যার ছোঁয়ায় আমুল পাল্টে যাবে সব। অবশ্য তার উপস্থিতি ড্রেসিং রুমের পরিবেশই পাল্টিয়ে দিবে। এমন তারকা ক্রিকেটার বদলে দিতেই পারেন সব কিছু। তার অপেক্ষায় থাকতেই হচ্ছে রংপুরকে। মিরপুর স্টেডিয়ামে রংপুর দুটি ম্যাচ হেরেছে একেবারে শেষ ওভারে। সিলেটে স্বাগতিক সিলেট সিক্সার্সের কাছে হেরেছে উপরের সারির ব্যাটসমানদের ব্যর্থতায়। শীর্ষ চারে খেলতে হলে উপরের সারির ব্যাটসম্যানদের আরও দায়িত্বশীল ব্যাটিং করার তাগিদ বোধ করেন কোচ মুডি, ‘ব্যাটসম্যানরা রান পাচ্ছেন না। উপরের সারির ব্যাটসম্যানদের আরও দায়িত্বশীল হতে হবে। ক্রিস গেইল রান করতে না পেরে হতাশ। সে একজন বিশ^মানের ক্রিকেটার। রান না করলে হতাশ হবেনই। আশা করি শিগগিরই সে রানে ফিরবে।’

রংপুরের বোলিংটা দারুণ হচ্ছে। দুই পেসার অধিনায়ক মাশরাফি ও শফিউল ইসলাম দারুণ বোলিং করছেন। শফিউল ১২ উইকেট নিয়ে সবার উপরে। মাশরাফির উইকেট ১০টি। দলের ব্যাটিংয়ের ত্রাণকর্তা ডি ভিলিয়ার্সের দেশি রিলে রুশো। প্রতি ম্যাচেই তার ব্যাটে রান করছে। দলের প্রয়োজনে ত্রাণকর্তা হয়ে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক রুশো। ৬ ম্যাচে তিন হাফসেঞ্চুরিতে তার ২৮৮। ডি ভিলিয়ার্সের সংযুক্ত নিঃসন্দেহে রংপুরের ব্যাটিং শক্তি বাড়াবে। ৩৫ বছর বয়স্ক ডি ভিলিয়ার্স সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন ১২ ডিসেম্বর। দক্ষিণ আফ্রিকান ঘরোয়া টি-২০ ক্রিকেটে তিনি খেলেছেন স্পার্টান্সের পক্ষে। ওই ম্যাচে খেলেছিলেন ৯৩ রানের হার না মানা ইনিংস। এরপর গত একমাস ছিলেন প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে। বিশে^ও অন্যতম সেরা চিত্তাকর্ষক ক্রিকেটার ডি ভিলিয়ার্স এই প্রথম খেলছেন বিপিএলে। বিপিএলে খেলার অংশীদার হতে পেরে ভালো লাগার কথা বলেন সিলেট বিমানবন্দরে নেমে, ‘বিপিএলে খেলতে আসতে পেরে ভালোই লাগছে।’

৩৫ বছর বয়স্ক ডি ভিলিয়ার্স ক্রিকেট ক্যারিয়ারে ১১৪ টেস্ট খেলে রান করেছেন ৮৭৭৫। ২২৮ ওয়ানডেতে রান করেছেন ৯৫৭৭। টেস্টে সেঞ্চুরি ২২টি এবং ওয়ানডেতে ২৫টি। এরমধ্যে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডটি আবার তার। টেস্ট ও ওয়ানডেতে সেঞ্চুরি থাকলেও ৭৮ টি-২০ ম্যাচে তিন অংকের জাদুকরি কোনো ইনিংস নেই। তবে হাফসেঞ্চুরির সংখ্যা ১০টি এবং রান ১৬৭২। তবে আইপিএল, বিগ ব্যাশ ও অপরাপর টি-২০ ম্যাচ মিলিয়ে বিশ্বসেরা ক্রিকেটারের রান ৬৯৩১।

৩৬০ ডিগ্রি ক্রিকেটার বিপিএলে এবার শুধু চার-ছক্কার ফুলঝুড়িই ছোটাবেন না জন্টি রোডসের উত্তরসূরি হিসেবে কল্পনাতীত ফিল্ডিং করেও চমকে দিবেন ক্রিকেটমোদীদের।

সর্বশেষ খবর