বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ফিরলেন সাব্বির তাসকিন

ক্রীড়া প্রতিবেদক

ফিরলেন সাব্বির তাসকিন

নিউজিল্যান্ড সিরিজের দলে হার্ডহিটার সাব্বির রহমানের ফেরার বিষয়টি ছিল ‘ওপেন সিক্রেট’! পাশাপাশি ধাঁ ধাঁ ছিল, আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞার খড়গ মাথায় নিয়ে কিভাবে ফিরবেন সাব্বির? নিউজিল্যান্ড সিরিজে প্রথম ওয়ানডে মাঠে গড়াবে ১৩ ফেব্রুয়ারি থেকে। কিন্তু সাব্বিরের নিষেধাজ্ঞা ১ মার্চ পর্যন্ত! আর নিষেধাজ্ঞা থাকলে  কোনো ক্রিকেটারকে দলে নিতে পারবেন না নির্বাচকরা। কিন্তু গতকাল ঘোষিত ১৫ সদস্যের ওয়ানডেতে রয়েছেন সাব্বির!

ব্যাখ্যায় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানালেন, ‘এটা সম্পূর্ণ আমাদের অধিনায়কের (মাশরাফি) পছন্দের। ও খুব জোরালোভাবে আমাদেরকে দাবি জানিয়েছে এবং আমরা এর পক্ষে রাজি। ওরা এমন একজনকে চাচ্ছে যারা লোয়ার মিডেল অর্ডারে ফাস্ট বোলারকে সামলাতে পারবে। বিশ্বকাপের প্ল্যান করে, নিউজিল্যান্ডের প্ল্যান করেই ওকে নেওয়া হয়েছে। দেখা যাক, অধিনায়ক যথেষ্ট আত্মবিশ্বাসী তার ব্যাপারে।’

তবে দল ঘোষণার আগেই সাব্বিরের শাস্তির মেয়াদ এক মাস কমিয়ে দেওয়া হয়েছে। এ ব্যাপারে সরাসরি কিছু বলতে চাননি নান্নু, ‘এটা তো ডিসিপ্লিনারি কমিটির ব্যাপার। জানুয়ারির ৩১ তারিখের পর থেকে  সে অ্যাভেলেবেল। এটা আপনাদের (মিডিয়াকর্মী) বলা হয়নি, ওর শাস্তি এক মাস কমিয়ে আনা হয়েছে। সুতরাং ওভাবেই আমরা চিন্তা করে তাকে নিয়েছি।’

আগামী বিশ্বকাপকে মাথায় রেখেই নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা করা হয়েছে। স্কোয়াডে ফিরেছেন গতি তারকা তাসকিন। এ বিষয়ে প্রধান নির্বাচকের ব্যাখ্যা, ‘তাসকিন অনেক দিন ঘরে ইনজুরিতে ছিল। সে আমাদের রিহ্যাবের বিসিবির  প্রোগ্রামেই ছিল। ওকে আমরা যথেষ্ট নার্সিং করেছি। তারপর ইনজুরি কাটিয়ে বিপিএলে ভালো করেছে। আমাদের একটা প্ল্যান আছ, প্রথমে চিন্তা করেছিলাম লঙ্গার ভার্সনের জন্য। যেহেতু এখন খেলে যাচ্ছে। সামনে ওয়ানডে সিরিজ আছে। আমরা ওয়ানডে সিরিজের জন্য দেখেছি।’

সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের ১৬ সদস্যের ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ওপেনার ইমরুল কায়েস, অলরাউন্ডার আরিফুল হক, বাঁহাতি পেসার আবু হায়দার রনি ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু।

গতকাল নিউজিল্যান্ড সফরের জন্য টেস্ট দলও  ঘোষণা করা হয়েছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, পরে দলের সঙ্গে যুক্ত করা হবে আরও একজন পেসারকে। সব মিলে টেস্ট দল হবে ১৬ সদস্যের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন  সৌম্য সরকার ও আরিফুল হক। ওয়ানডের মতো  টেস্টে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ। ঘরোয়া লিগে দুর্দান্ত পারফর্ম করে ফিরেছেন পেসার আবু জায়েদ রাহী।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ তিনটি ওয়ানডে ও তিনটি টেস্ট খেলবে। ১৩, ১৬ ও ২০ ফেব্রুয়ারি ওয়ানডে তিনটি হবে নেপিয়ার, ক্রাইস্টচার্চ ও ডানেডিনে। টেস্ট সিরিজ শুরু হবে ২৮ ফেব্রুয়ারি  থেকে।

ওয়ানডে দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম,  মোহাম্মদ মিথুন, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান,  মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল  হোসেন, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, নাঈম হাসান।

টেস্ট দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুনিমুল হক, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, লিটন দাস,  মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, খালেদ আহমেদ, নাঈম হাসান।

সর্বশেষ খবর