শুক্রবার, ১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ঢাকা ডায়নামাইটসের বাঁচা-মরার লড়াই

ক্রীড়া প্রতিবেদক

ঢাকা ডায়নামাইটসের বাঁচা-মরার লড়াই

একাডেমি মাঠের অনুশীলন উইকেটে লম্বা লম্বা ছক্কা হাঁকাচ্ছেন রবি বোপারা! ইংলিশ ক্রিকেটারের আগ্রাসী মেজাজের ব্যাটিং তারিয়ে তারিয়ে উপভোগ করছিলেন মাঠের এক কোনায় বসে থেকে রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কোচ টম মুডি। কোয়ালিফাই পর্ব নিশ্চিত হওয়ায় গত আসরের চ্যাম্পিয়নদের অনুশীলন ছিল অনেকটাই আয়েশী মেজাজে। অনুশীলনের এমন পরিবেশে মাশরাফিকে কি যেন বললেন মুডি। কথা শুনে মাশরাফি ঘাড় ঘুরিয়ে তাকালেন কোচের দিকে। এরপরই হাসিতে মেতে উঠলেন দুজনে। অসাধারণ যুগল ছবি! বিপিএলে সাফল্যের অন্যতম রসায়ন এই হাসি। রংপুরের সঙ্গে নির্ভার কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চিটাগং ভাইকিংস। কোয়ালিফাই পর্ব নিশ্চিত করে নিয়েছে তিন দলই। কিন্তু খাদের কিনারায় দাঁড়িয়ে আছে ঢাকা ডায়নামাইটস। ১০ ম্যাচে ৫ জয় নিয়ে সেরা চারে খেলার উজ্জ্বল সম্ভাবনা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ঢাকার। এজন্য বাকি দুটি ম্যাচে জিততেই হবে দলটিকে। ছোট্ট ডিঙিতে উত্তাল আটলান্টিক পাড়ি দেওয়ার মতো ঢাকাকে আজ তামিম ইকবালের কুমিল্লার কঠিন হার্ডল টপকাতে হবে। ম্যাচটিকে বলা হচ্ছে বিপিএলের চলতি আসরের সবচেয়ে বেশি স্নায়ুর ম্যাচ। একই দিন সন্ধ্যায় মুশফিকের চিটাগং মুখোমুখি হবে অলক কাপালির সিলেটের। সিলেটের কোনো সম্ভাবনা নেই বলে কমে গেছে ম্যাচটির আবেদন। তবে গুরুত্ব রয়ে গেছে চিটাগংয়ের কাছে।

ঢাকা-সিলেট-ঢাকা ও চট্টগ্রাম পর্ব শেষ হয়ে ফের ঢাকায় ফিরেছে বিপিএল। চট্টগ্রামেই রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চিটাগং ভাইকিংস নিশ্চিত করেছে সেরা চার। চার নম্বর দলের লড়াইয়ে রয়েছে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। ৭ দলের টুর্নামেন্টে মেহেদী হাসান মিরাজের রাজশাহীর পয়েন্ট ৬ জয়ে ১২। আর কোনো খেলা নেই মিরাজদের। বিপরীতে ঢাকার খেলা রয়েছে আরও দুটি। কুমিল্লা ও খুলনার বিপক্ষে জয় পেলে সেরা চারে খেলতে কোনো সমস্যা থাকবে না সাকিবদের। আগামীকাল মাহমুদুল্লাহ রিয়াদের খুলনার বিপক্ষে ক্রিকেট লড়াইয়ে নামার আগে আজ শহীদ আফ্রিদি, তামিম, ইমরুল কায়েস, থিসারা পেরেরাদের বিপক্ষে জোর লড়াই করতে হবে সাকিব, আন্দ্রে রাসেল, সুনিল নারাইন, হযরতউল্লাহ জাজাইদের ঢাকাকে। জিতে গেলে রান রেটও প্লাস থাকবে। রাজশাহীর ৬ জয় হলেও রান রেট মাইনাস বলে অপেক্ষাকৃত পেছনে রয়েছে।

সিলেট পর্ব পর্যন্ত পয়েন্ট টেবিলে সবার উপরে ছিল ঢাকা। সর্বশেষ তিন ম্যাচ হেরে দলটি এসে দাঁড়িয়েছে খাদের কিনারায়। সেখান থেকে উত্তোরণের জন্য কুমিল্লার বিপক্ষে আজ জয়ের কোনো বিকল্প নেই সাকিবদের। দুই দলের প্রথম মুখোমুখিতে জিতেছিল কুমিল্লা। মিরপুর স্টেডিয়ামে তামিম, ইমরুল, আফ্রিদির কুমিল্লা প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেটে ১৫৩ রান করেছিল। জবাবে ঢাকার ইনিংস থেমে গিয়েছিল ১৪৬ রানে। আজ মরণবাঁচা লড়াইয়ে উতরাতে ঢাকার মূল ভরসা অধিনায়ক সাকিব, আন্দ্রে রাসেল, নারাইন, শুভাগত হোমরা। আসরে ঢাকার সেরা পারফরমার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ব্যাট হাতে এখন পর্যন্ত রান করেছেন ২৬৭ এবং উইকেট নিয়েছেন ১৭টি। এছাড়া রাসেল ১০ ম্যাচে ২২৫ রানের পাশাপাশি ১২ উইকেট নেন। রনি তালুকদার ১০ ম্যাচে ১৯৫ রান, জাজাই ৭ ম্যাচে ১৬৪, ১০ ম্যাচে নারাইনের রান ১৭৭। এদের পারফরম্যান্সের উপরই নির্ভর করছে ঢাকার সেরা চারে খেলা।

আসরের শুরু থেকেই ধারাবাহিকভাবে ভালো খেলে সেরা চারে জায়গা করে নেয় কুমিল্লা। দলটির এখন দুটি ম্যাচ বাকি। আজ ঢাকার বিপক্ষে এবং আগামীকাল পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রংপুরের বিপক্ষে। ঢাকার যেমন বাঁচামরার লড়াই। সেরা নিশ্চিত হলেও রংপুর, কুমিল্লা ও চিটাগংয়ের জন্য বাকি ম্যাচগুলো যথেষ্ট গুরুত্ববহ করছে। যদি পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল কোয়ালিফাইয়ার্সে মুখোমুখি হবে। জয়ী দল ৮ ফেব্রুয়ারির ফাইনাল খেলবে এবং পরাজিত দলের সুযোগ থাকবে ফাইনালে খেলার। এজন্য এলিমিনেটর পর্বের জয়ী দলের বিপক্ষে খেলবে ৬ ফেব্রুয়ারি। এমন সমীকরণের জন্য আজকে ঢাকা ও কুমিল্লার ম্যাচটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। জিতে গেলে সেরা দুইয়ে থাকার সম্ভাবনা থাকবে কুমিল্লার। একই অবস্থা চিটাগংয়ের। সিলেটের বিপক্ষে জয় পেলে দলটিরও সম্ভাবনা থাকবে সেরা দুইয়ে থাকার। সেরা দুইয়ের আরেক প্রতিদ্বন্দ্বী রংপুর রাইডার্স।

সর্বশেষ খবর