শনিবার, ২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রংপুরের শীর্ষে ওঠার লড়াই

ক্রীড়া প্রতিবেদক

রংপুরের শীর্ষে ওঠার লড়াই

শেষ চার আগেই নিশ্চিত হয়ে গেছে রংপুর রাইডার্সের। আজ উত্তরাঞ্চলের দলটি শীর্ষে ওঠার লড়াইয়ে মাঠে নামছে। প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলের সূচি অনুযায়ী গ্রুপ পর্বের শীর্ষ দুই দল বাড়তি সুবিধা পায়। শীর্ষ দুই দল প্লে-অফে দুটি ম্যাচ খেলার সুযোগ পায়। এর মধ্যে একটি জিততে পারলেই ফাইনাল।

১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে এখন শীর্ষে রয়েছে ভিক্টোরিয়ান্স। আজ জিতলে রংপুরের পয়েন্টও সমান হয়ে যাবে। কিন্তু নেট রানরেট রংপুরের বেশি থাকায় তালিকায় সবার ওপরে থাকবে মাশরাফির দলই।

তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগেই একটি দুঃসংবাদ পেয়ে গেছে রংপুর। তাদের মারকুটে তারকা অ্যালেক্স হেলস কাঁধের ইনজুরির কারণে ফিরে গেছেন দেশে। এই ম্যাচ খেলার পর দেখা যাবে না ৩৬০ ডিগ্রি খ্যাত এ বি ডি ভিলিয়ার্সকেও। তবে প্রোটিয়া তারকার যাওয়ার বিষয়টি নির্ধারিতই ছিল। কিন্তু হেলসের চলে যাওয়াটা রাইডার্সের জন্য বড় ধাক্কাই বটে। যদিও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মনে করেন এতে খুব বেশি ক্ষতি হবে না। বরং দলে যারা আছেন তাদের ওপর ভরসা করেই শিরোপার পথে এগিয়ে যেতে চান তিনি।

ডি ভিলিয়ার্স ও হেলস না থাকলেও রংপুরের সমস্যা হওয়ার কথা নয়। কেননা ক্রিস গেইল ও রাইলি রুশো শেষ পর্যন্ত দলের সঙ্গেই থাকছেন। এখন পর্যন্ত এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান করেছেন এই প্রোটিয়া তারকা। যদিও গেইলের এখনো ঘুম ভাঙেনি। এর মধ্যে কেবল এক ম্যাচে একটি হাফ সেঞ্চুরি করেছেন। তবে একাদশের বাইরেও বড় তারকা আছেন রংপুরের।

হেলস ও ভিলিয়ার্সের জায়গায় প্লে-অফে রংপুরের একাদশে দেখা যাবে দুই ইংলিশ অলরাউন্ডার হাওয়েল ও রবি বোপারাকে। চলতি আসরে একটি হাফ সেঞ্চুরি করেছেন বোপারা। আছে চল্লিশোর্ধ্ব একটি ইনিংসও। কিন্তু দলের কম্বিনেশনের কারণে নিয়মিত সুযোগ পাননি। দারুণ বোলিং করেছেন হাওয়েলও। প্রথম দিকের ম্যাচে স্লোক ওভারে তিনি ছিলেন রাইডার্সের ভরসার প্রতীক। এবার একাদশে সুযোগ পাচ্ছেন এ দুই তারকা।

আজ রংপুরের জার্সিতে ডি ভিলিয়ার্সের শেষ ম্যাচ। আগের ম্যাচে মাত্র ৫০ বলে অপরাজিত সেঞ্চুরি করে মাতিয়ে দিয়েছেন। আজও দর্শকরা মিস্টার ৩৬০ ডিগ্রির দিকে তাকিয়ে রয়েছেন। যাওয়ার আগে ভিক্টোরিয়ান্সের বিরুদ্ধে আরেকটি মারকুটে ইনিংস যদি খেলে ফেলেন!

সর্বশেষ খবর