মঙ্গলবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

তাসকিনের দৃষ্টি বিশ্বকাপে

ক্রীড়া প্রতিবেদক

তাসকিনের দৃষ্টি বিশ্বকাপে

ক্যারিয়ারে আঘাত বহুবার পেয়েছেন। ক্যাচ ধরতে যেয়ে, কিংবা ফিল্ডিং করার সময় চোট পেয়েছেন। কিন্তু পা মচকে যাওয়ার মতো অবস্থার মুখোমুখি হননি কখনোই। এবারই প্রথম হলেন এবং তাতেই সংশয়াচ্ছন্ন হয়ে পড়েছে বিশ^কাপ ক্রিকেট। যদিও ক্রিকেট মহাযজ্ঞ মাঠে গড়াতে বাকি প্রায় ৫ মাস। তাতে কি, পুরোপুরি সুস্থ হয়ে পূর্ণ ফর্মে ফিরলেই হয়তো মাশরাফি, মুস্তাফিজদের সঙ্গে সাদা বলে মাঠ মাতাবেন। চার বছর আগে যেমনটা করেছিলেন অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ^কাপে। ইংল্যান্ড বিশ^কাপ সংশয়াচ্ছন্ন হলেও আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবেন না, নিশ্চিত হয়ে গেছে তাসকিন আহমেদের। বাঁ পায়ের গোড়ালি মচকে যাওয়ায় ‘এক্সপ্রেস বোলার’ তাসকিনকে কমপক্ষে দেড় মাস মাঠের বাইরে থাকতে হবে। এরফলে ডান হাতি পেসারকে মাঠের বাইরে বসে থেকে উপভোগ করতে হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ। যা শুরু ১৩ ফেব্রুয়ারি। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে ওয়াডে সিরিজে তাসকিনের পরিবর্তে ক্রিকেটারের নাম এখনো জানায়নি বিসিবি। এক্ষেত্রে শফিউল ইসলাম ও এবাদত হোসেনের নাম শোনা যাচ্ছে। গতি ও বাউন্সের জন্য এগিয়ে রয়েছেন এবাদত। অথচ বিপিএলে দারুণ বোলিং করে নিউজিল্যান্ড ট্যুরে জ্বলে ওঠার প্রস্তুত নিয়েছিলেন তাসকিন।

গত শুক্রবার সিলেট সিক্সার্স-চিটাগং ভাইকিং ম্যাচে গোড়ালিতে ব্যথা পান। দুরন্ত ফর্মে থাকা তাসকিন ওই ম্যাচে আবার এক উইকেট শিকারও করেছিলেন। পুরো স্পেল শেষ করার আগে চোট পেয়ে মাঠের বাইরে চলে আসেন। চিটাগংয়ের মোসাদ্দেক হোসেন সৈকতের উড়ে আসা ক্যাচ ধরতে যেয়ে সীমানা দড়ির উপর পা আটকে মাটিতে পড়ে যান তিনি। দূর থেকে দেখে তখন মনে হয়েছিল আঘাত ততটা মারাত্মক নয়। স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে আসার পর প্রাথমিক চিকিৎসা শেষে স্পষ্ট হয় আঘাত তার মারাত্মক। শুক্রবার রাতে এমআরআই করা হয়। যদিও এমআরআই রিপোর্ট এখনো হাতে আসেনি বিসিবির। তাসকিনের চোট নিয়ে বিসিবির প্রধান ডাক্তার ডা, দেবাশীষ রায় বলেন, ‘এমআরআই রিপোর্ট পাওয়ার পরপরই স্পষ্ট করে বলা যাবে, তাসকিনের চোট কতটা মারাত্মক। তবে এটা নিশ্চিত করে বলা যায়, নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাসকিন খেলতে পারছেন না।’                

বিপিএলের চলতি আসরে তাসকিন খেলেছেন সিলেটের পক্ষে। ওয়াকার ইউনুসের কোচিংয়ে নিজেকে ঘষেমেজে নতুন করে তৈরি করেছেন। গতির সঙ্গে সুইংয়ের মিশেলে দুর্দান্ত বোলিং করেছেন বিপিএলে। ১২ ম্যাচে উইকেট নিয়েছেন ২২টি। বিপিএলে অসাধারণ বোলিংয়ের ফল পান নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াডে সুযোগ পেয়ে। ১৫ সদস্যের স্কোয়াডে তাকে রাখেন নির্বাচক প্যানেল। কিন্তু চোটের জন্য দুর্ভাগ্যজনকভাবে সফরের এক সপ্তাহ আগে ছিটকে পড়েন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ নিউজিল্যান্ড যাবে ৭ ফেব্রুয়ারি। বিপিএলের ফাইনাল খেলবেন যেসব ক্রিকেটার, তারা যাবেন ৯ ফেব্রুয়ারি। সিরিজের তিন ওয়ানডে যথাক্রমে ১৩, ১৬ ও ২০ ফেব্রুয়ারি।   

বাংলাদেশের পক্ষে তাসকিন সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৭ সালের ২২ অক্টোবর, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এর প্রায় ১৫ মাস পর সুযোগ পান জাতীয় দলে। ওই সফরেই সর্বশেষ টেস্টটিও খেলেছিলেন। তবে টাইগারদের সর্বশেষ ম্যাচটি ছিল তার টি-২০। গত মার্চে কলম্বোয় তিন জাতির নিদাহাস ট্রফি খেলেছিলেন বাংলাদেশের জার্র্সি গায়ে।

সর্বশেষ খবর