সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

এল ক্ল্যাসিকো জিতে শিরোপার পথে বার্সা

ক্রীড়া ডেস্ক

এল ক্ল্যাসিকো জিতে শিরোপার পথে বার্সা

এল ক্ল্যাসিকোতে দুই দলের সমর্থকদের উত্তেজনা বিশ্বজুড়ে এমনিতেই তাতিয়ে থাকে। যখন-তখন মুষ্ঠিযুদ্ধ হওয়ার মতো অবস্থা। এর মধ্যে দুই দলের অধিনায়ক মাঠেই যদি পরস্পরের দিকে তেড়ে আসেন, তাহলে সমর্থকদের মধ্যে উত্তেজনার পারদ যে কতটা চড়বে সহজেই অনুমেয়। ঘটনার সূত্রপাত হয় রিয়ালের ডি বক্সের ঠিক সামনে মেসিকে ধাক্কা দিয়ে রামোস ফেলে দিলে। ফেলে দেওয়ার পর অবশ্য রামোস হাত বাড়িয়ে মেসিকে তুলতে গিয়েছিলেন। কিন্তু মেসি উল্টো আঙ্গুল উঁচিয়ে প্রতিবাদ জানান। রামোসই বা কম যাবেন কেন! তিনিও তেড়ে আসেন। বুক চিতিয়ে দাঁড়িয়ে যান। ফলাফল, রামোসকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করেন রেফারি। ফ্রি কিক নেন মেসি। লা লিগায় চলতি মৌসুমের দুই নম্বর এল ক্ল্যাসিকোতে মেসি অবশ্য গোল করতে পারেননি। তবে বার্সেলোনা ১-০ গোলের জয় নিয়েই বাড়ি ফেরে। জয়সূচক গোলটা করেন ক্রোয়েশিয়ার আইভান রাকিটিচ।

সান্তিয়াগো বার্নাব্যুতে টানা দুটি এল ক্ল্যাসিকো জিতল বার্সেলোনা মাত্র তিন দিনের ব্যবধানে। প্রথমটা জিতে (৩-০) কোপা দেল কাপে ফাইনাল নিশ্চিত করেছে কাতালানরা। এবার জিতে লা লিগার শিরোপা অনেকটা নিশ্চিত করে নিল। পাশাপাশি বেশ কয়েকটা রেকর্ডও নিজেদের করে নিল বার্সেলোনা। লা লিগায় টানা ২৩টি এল ক্ল্যাসিকোতে গোল করল কাতালানরা। এর আগে রিয়াল মাদ্রিদ ১৯৫৯-৬৯ সময়ের মধ্যে লা লিগায় টানা ২২টি এল ক্ল্যাসিকোতে গোল করে রেকর্ডটা গড়েছিল। তাছাড়া লা লিগায় জয়ের হিসেবে বার্সেলোনা স্পর্শ করল রিয়ালের রেকর্ড। দুই দলেরই এখন জয়ের সংখ্যা ৭২টি করে। অবশ্য সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনা অনেকটা এগিয়ে আছে (১১৫-৯৯)। সান্তিয়াগো বার্নাব্যুতে টানা চারটি লা লিগা ম্যাচ জেতা প্রথম দলও বার্সেলোনা।

টানা তিনটি জয় আছে অ্যাটলেটিকোরও। এবার রেকর্ডটা এককভাবে নিজেদের করে নিল কাতালানরা।

এই জয়ে লা লিগায় রিয়াল মাদ্রিদের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে গেল কাতালানরা। ২৬ ম্যাচে ৬০ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচে রিয়াল মাদ্রিদ ৪৮ পয়েন্ট সংগ্রহ করে আছে তিনে। এক ম্যাচ কম খেলে অ্যাটলেটিকো ৫০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে। লা লিগায় আরও ১২টি করে ম্যাচ বাকি বার্সা ও রিয়ালের। এর মধ্যে এই বিস্তর ব্যবধান দূর করা প্রায় অসম্ভব এক ব্যাপার। লা লিগায় বার্সেলোনা তাদের ২৬তম শিরোপা জয়ের উৎসবের প্রস্তুতিটা এবার সম্পন্ন করতেই পারে!

সর্বশেষ খবর