সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ফেদেরারের ট্রফির সেঞ্চুরি

রাশেদুর রহমান

ফেদেরারের ট্রফির সেঞ্চুরি

উইম্বলডনে ২০০১ সালে ছেলেবেলার নায়ক পিট সাম্প্রাসকে হারিয়ে রজার ফেদেরার নিজেকে কী ভেবেছিলেন ১৮ বছর পর তা বলা কঠিন। তবে সেই ফেদেরারের মধ্যে ছিল তারুণ্যের সব বৈশিষ্ট্য। তিনি মুহূর্তেই নিয়ন্ত্রণ হারাতেন নিজের ওপর। ক্ষেপে যেতেন। র‌্যাকেট ছুড়ে মারতেন। অস্থির এক তরুণ হিসেবেই টেনিস কোর্টে তার আগমন। ফেদেরার সেখান থেকে কতদূর এগিয়ে এলেন! এখন পিছন ফিরে তাকালে ট্রফির পাহাড়ে ঢাকা পড়ে যাওয়ায় শুরুর পথটা আর দেখতে পান না ফেদেরার। তবে মনের কোণে ঠিকই উঁকি ঝুঁকি দেয় অসংখ্য স্মৃতি। একজন রাগী, অহঙ্কারী টেনিস তারকা কিভাবে ‘মিস্টার পারফেক্ট’ খেতাব পেয়ে গেলেন! কিভাবে জয় করলেন তিন অঙ্কের সেই ম্যাজিক ফিগারের ট্রফি!

‘রজার ফেদেরার, টুর্নামেন্ট জয়ে ট্রিপল ডিজিট ক্লাবে তোমাকে স্বাগতম। আমি এতদিন এখানে একাই ছিলাম। তোমার সঙ্গ পেয়ে খুবই ভালো লাগছে।’ এমন করে টুইট কেবল জিমি কনোরই করতে পারেন। ১০৯টি টুর্নামেন্ট জিতে এখনো তিনিই আছেন সবার ওপরে। তবে ফেদেরারও খুব একটা দূরে নেই। দুবাই চ্যাম্পিয়নশিপ ফাইনালে গ্রিসের স্টেফানোস তিতসিপাসকে ৬-৪, ৬-৪ গেমে হারিয়ে ক্যারিয়ারের ১০০তম টুর্নামেন্ট জিতলেন তিনি। খুব শিগগিরই হয়ত তিনি ছাড়িয়ে যাবেন জিমি কনোরকেও! নিজের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ এনে একের পর এক সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলায় ফেদেরারের জুড়ি নেই আর।

আঠার বছর আগে ইতালির মিলান শহরে ইনডোর টুর্নামেন্টের ফাইনালে ফ্রান্সের জুলিয়েনকে হারিয়ে খাতা খুলেছিলেন রজার ফেদেরার। এরপর ক্যারিয়ারে কত উত্থান-পতন এসেছে! তবে বরাবরই ছুটে চলেছেন সুইস কিংবদন্তি। কোটি কোটি মানুষের আদর্শ মানুষে পরিণত হয়েছেন। এর মধ্যে স্ত্রী মিকার ভূমিকা যে অনেকটা তা অনেকবারই স্বীকার গেছেন ফেদেরার।

অসাধারণ একটা রেকর্ড স্পর্শ করে শিহরিত ফেদেরার বললেন, ‘অনেকেই আমাকে জিজ্ঞেস করে, তুমি কী ১০৯’র দিকে ছুটে চলেছ? প্রশ্নটার উত্তর সত্যিই সহজ নয়। তবে আমি বলতে পারি টানা ছয় কিংবা পাঁচদিনে ম্যাচ জেতা খুবই কঠিন এক ব্যাপার।’ ফেদেরার কী কনোরকে পেছনে ফেলার ইচ্ছে নিয়ে ছুটে চলেছেন ৩৭ বছর বয়স নিয়ে! হবে হয়ত। কিন্তু পরিষ্কার করে বললেন না কিছুই। গত শতকের ৭০ ও ৮০’র দশকে জিমি কনোর ১০৯টি শিরোপা জিতে রেকর্ডটা গড়েছিলেন। সেই থেকে অক্ষতই আছে। এর মধ্যে পিট সাম্প্রাস আর আন্দ্রে আগাসিসহ কত গ্রেট টেনিস প্লেয়াররা কোর্ট মাতিয়ে গেলেন, কিন্তু কেউই জিমি কনোরকে স্পর্শ করতে পারেননি। ফেদেরারের এই অসম্ভব অর্জনকে কিভাবে দেখছেন বর্তমান ও সাবেক টেনিস তারকারা!

সাবেক মার্কিন টেনিস তারকা জেমস ব্ল্যাক টুইট করেছেন, ‘আমি মেয়েকে নিয়ে ফেদেরারের খেলা দেখছিলাম। ফেদেরারকে ১০০তম ট্রফি জিততে দেখে মেয়ে জিজ্ঞেস করল, তুমি কয়টা জিতেছ? ১০টি। আমার বক্তব্য শুনে মেয়ে বলল, মাত্র ১০টি! এটা তো কিছুই না। ধন্যবাদ ফেদেরার।’ এমন অভিনন্দনের জোয়ার ছুটে চলেছে ফেদেরারের দিকে। এর সিংহভাগ নিজের আঁচলে তুলে নিচ্ছেন মিকা ফেদেরার!

আর ফেদেরারের প্রতিপক্ষ তিতসিপাস বললেন, ‘১০০টি ট্রফি! সত্যি বলতে এটা অসম্ভব এক ব্যাপার। আমি তো ১০০টা ম্যাচ জিতলেই খুশিতে লাফাবো।’

ফেদেরারের ১০০টি ট্রফিতে আছে ২০টি গ্র্যান্ডস্লাম এবং ৬টি ট্যুর ফাইনালও। এমন রেকর্ড সুদূর ভবিষ্যতেও কারও হয় কি না বলা কঠিন। টেনিস ইতিহাসে ফেদেরার এক বিস্ময় হয়েই থেকে যাবেন।

সর্বশেষ খবর