সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

শেখ জামাল না প্রাইম দোলেশ্বর

ক্রীড়া প্রতিবেদক

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে গতকাল দিনভর আলোচনায় মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার। হ্যামিল্টনে দলের চরম ব্যাটিং বিপর্যয়ের মুখে পর্বতসমান দৃঢ়তায় সেঞ্চুরি করেছেন দুজনেই। যদিও হার এড়াতে পারেনি উভয়ের জোড়া সেঞ্চুরি। তারপরও অসাধারণ ব্যাটিংয়ের জন্য দুই টাইগার ক্রিকেটারকে অভিনন্দনে ভাসাচ্ছেন মিডিয়া থেকে শুরু করে ক্রিকেটাররাও। টাইগাররা যখন ব্যস্ত নিউজিল্যান্ড সফর নিয়ে, তখন প্রিমিয়ার ক্রিকেট টি-২০ টুর্নামেন্টের ফাইনালে আজ সন্ধ্যা ৬টায় মুখোমুখি হচ্ছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও প্রাইম দোলেশ্বর। ফাইনালের প্রস্তুতি হিসেবে গতকাল অনুশীলনে নুরুল হাসান সোহান, ফরহাদ রেজারা প্রশংসা করেছেন দুই টাইগার ক্রিকেটারের। দেশে থাকলে জাতীয় দলের অন্য ক্রিকেটারদের সঙ্গে মাহমুদুল্লাহ ও সৌম্য দুজনেই খেলতেন টি-২০ টুর্নামেন্ট। জাতীয় দলের তারকা ক্রিকেটারদের অনুপস্থিতিতেই প্রিমিয়ার ক্রিকেটের দলগুলো টি-২০ টুর্নামেন্ট খেলছে প্রায় ৬ বছর পর।বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ঐকান্তিক ইচ্ছায় দলগুলো দীর্ঘ বিরতির পর ২০ ওভারের টুর্নামেন্ট খেলছে। ফাইনালে যে দল জিতবে, এটাই হবে দলটির প্রথম শিরোপা। তবে শিরোপা লড়াইয়ের আরও একটি দ্বৈরথ উপভোগ করবেন দেশের ক্রিকেটপ্রেমীরা। নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে নামবেন দুই দেশসেরা অলরাউন্ডার জিয়াউর রহমান ও ফরহাদ রেজা। ফরহাদ রেজা ও জিয়াউর রহমান; বাংলাদেশ ক্রিকেটের দুই পরিচিত মুখ। জাতীয় দলে খেলেছেন দুজনেই। কিন্তু এখন দলের বাইরে।

 জাতীয় দলে অপাঙ্তেয় হলেও ঘরোয়া ক্রিকেটে দাপট আগের মতোই। ঘরোয়া ক্রিকেটে দুজনেই পরীক্ষিত সৈনিক। প্রিমিয়ার ক্রিকেট টি-২০ টুর্নামেন্টে দুজনেই অন্যতম ভরসা প্রাইম দোলেশ্বর ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের। শেখ জামালকে ফাইনালে তুলতে সেমিফাইনালে টর্নেডো ব্যাটিং করেন জিয়া। প্রাইম ব্যাংকের বিপক্ষে সেমিফাইনালে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলেন মাত্র ২৯ বলে ৪ চার ও ৭ ছক্কায়। একইদিন দ্বিতীয় সেমিফাইনালে সন্ধ্যায় ঝড়ো ব্যাটিং করেন ফরহাদ রেজা। পারফরম্যান্সের বিচারে জিয়া থেকে একটু আগানো পারফরম্যান্স ফরহাদের। জাতীয় দলের সাবেক অলরাউন্ডার ফরহাদ শুরুতে দুর্দান্ত বোলিং করে ৫ উইকেট নেন এবং শেষে ব্যাট হাতে দোলেশ্বরকে ফাইনালে তুলেন। দোলেশ্বরের অধিনায়ক অভিজ্ঞ ফরহাদ রেজা। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচেই আগুন বোলিং করার পাশাপাশি আগ্রাসী ব্যাটিংও করছেন। বিশেষ করে সেমিফাইনালে প্রাইম ব্যাংকের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ের পাশে অসাধারণ ব্যাটিংও করেন। টুর্নামেন্টে তিন ম্যাচে রান করেছেন ৬২। সর্বোচ্চ ৩৬। বল হাতে ১২ ওভারে ৬৬ রানের খরচে উইকেট নিয়েছেন ৮টি। সেরা ৩২ রানে ৫ উইকেট। সেমিফাইনালেই অসাধারণ ব্যাটিং করেন জিয়া। ২৯ বলে ৭ ছক্কা ও ৪ চারে খেলেন ৭২ রানের ম্যাচজয়ী ইনিংস। তিন ম্যাচে রান করেছেন ৮৯। উইকেট সাকল্যে ১টি।

দুই অলরাউন্ডারের পাশাপাশি নজরে থাকবেন শেখ জামালের অধিনায়ক নুরুল হাসান সোহান, নাসির হোসেনও। প্রাইম দোলেশ্বরের ভরসা ফরহাদ রেজা ছাড়াও সাইফ হাসান, মার্শাল আইয়ুব। সন্ধ্যায় ফ্লাড লাইটের আলোয় শিরোপা যুদ্ধে জয়ের আশাবাদ ব্যক্ত করেছেন শেখ জামাল অধিনায়ক নুরুল হাসান সোহান, ‘আমাদের দলটি দারুণ খেলছে। যদি স্বাভাবিক খেলা খেলতে পারি, তাহলে চ্যাম্পিয়ন হতেই পারি।’ চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন প্রাইম দোলেশ্বরের অধিনায়ক ফরহাদ রেজাও, ‘ভালো খেলেই আমরা ফাইনালে উঠেছি। ক্রিকেটারা তাদের দায়িত্ব পালন করলে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব। তবে শেখ জামাল শক্তিশালী প্রতিপক্ষ।’

সর্বশেষ খবর