সোমবার, ২৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ফাহাদের স্বপ্ন গ্র্যান্ডমাস্টার

রাশেদুর রহমান

ফাহাদের স্বপ্ন গ্র্যান্ডমাস্টার

ছেলেটা পড়াশুনায় অতোটা মনোযোগী নয়। তবে দাবার ঘুঁটি সামনে এলেই খুলে যায় মস্তিষ্কের দশটা দিক। নানা যুক্তি তর্কের মধ্যদিয়ে বেছে নেয় সেরা সিদ্ধান্তটা। একের পর এক চালে কুপোকাত করে প্রতিপক্ষদের। এসব প্রতিপক্ষদের মধ্যে কখনো গ্র্যান্ডমাস্টার, কখনো আন্তর্জাতিক মাস্টার আবার কখনো ফিদে মাস্টাররা থাকে। কিন্তু তিনি কাউকে পরোয়া করেন না। ভয় কাকে বলে জানেন না। ষোলো বছরের কিশোর ফাহাদ রহমান সব বাধা বিপত্তি দূর করে ছুটে চলেছেন লক্ষ্যপানে। কী তার লক্ষ্য? গ্র্যান্ডমাস্টার হওয়া। তাও মাত্র দুই বছরের মধ্যে।

এশিয়ান জোনাল চ্যাম্পিয়নশিপ ৩.২ টুর্নামেন্ট জিতে সরাসরি আন্তর্জাতিক মাস্টার হওয়ার গৌরব অর্জন করলেন ফাহাদ রহমান। পাশাপাশি বাংলাদেশের সর্বকনিষ্ঠ হিসেবে দাবার বিশ্বকাপে অংশ নিতে আগামী নভেম্বরে রাশিয়া যাচ্ছেন তিনি। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে নিজের এই অর্জন নিয়ে ফাহাদ রহমান বলেন, ‘অনেকদিন পর নতুন খেতাব পেলাম। ছয় বছর তো আর কম নয়। ২০১৩ সালে ফিদে মাস্টার হওয়ার পর অনেকদিন লাগল আন্তর্জাতিক মাস্টার হতে। খুবই ভালো লাগছে।’ আন্তর্জাতিক মাস্টার হতে অনেকটা সময় লাগলেও ফাহাদ এবার গ্র্যান্ডমাস্টার হতে চান দ্রুত। বড় জোর দুই বছর। কিন্তু তিনি একা এই লড়াইটা শেষ করতে পারবেন না। ফাহাদ বলেন, ‘গ্র্যান্ডমাস্টার হতে গেলে এখন ফেডারেশনের সহযোগিতা লাগবে। ইউরোপে গিয়ে টুর্নামেন্ট খেলতে হবে। সেখানে কোচিং করতে হবে। ফেডারেশন অবশ্য সহযোগিতার আশ্বাস দিয়েছে। এসব যদি করা যায়, আগামী দুই বছরের মধ্যে গ্র্যান্ডমাস্টার হতে পারব বলে আশা করি।’ ফাহাদের ভাষ্যমতে, তার রেটিং এখন ২৩২২। গ্র্যান্ড মাস্টার হওয়ার জন্য ২৫০০ রেটিং পয়েন্ট স্পর্শ করতে হবে। পাশাপাশি তিনটা গ্র্যান্ডমাস্টার নর্ম লাগবে। এসব সংগ্রহের জন্য ভারতে খেলতে যাবেন ফাহাদ। বিশ্বকাপের আগে নিজেকে আরও পাকাপোক্ত করতে ইউরোপ যাওয়ার ইচ্ছেও আছে। দুই বছরের মধ্যে ফাহাদ গ্র্যান্ডমাস্টার হওয়ার উপাদান সংগ্রহ করতে পারেন কি না তাই এখন দেখার বিষয়।

বাংলাদেশে সর্বশেষ গ্র্যান্ডমাস্টার হয়েছেন এনামুল হোসেন রাজীব। সেই ২০০৮ সালে। এরপর থেকে গ্র্যান্ডমাস্টারের দেখা নেই। ফাহাদ রহমান নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন বাংলাদেশকে। এর আগে সর্বশেষ বাংলাদেশে আন্তর্জাতিক মাস্টার্স হয়েছেন মিনহাজ উদ্দিন। তাও সাত বছর আগে ২০১২ সালে। তিনি এখনো গ্র্যান্ডমাস্টার হওয়ার স্বপ্ন পূরণ করতে পারেননি। ফাহাদ রহমান তাকে পেছনে ফেলে সেই স্বপ্ন ছুঁতে পারেন কি না তা অদূর ভবিষ্যতেই জানা যাবে। তবে এরই মধ্যে আন্তর্জাতিক মাস্টার হয়ে বেশ সাড়া ফেলেছেন তিনি। বিশেষ করে পাঁচ জন গ্র্যান্ডমাস্টারকে টপকে জোনাল চ্যাম্পিয়নশিপ জিতে নিজের যোগ্যতারই প্রমাণ দিয়েছেন ফাহাদ।

সর্বশেষ খবর