বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

মন জয় করেছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মন জয় করেছে বাংলাদেশ

মহান স্বাধীনতা দিবসে বাংলাদেশের জয়। এরচেয়ে বড় আনন্দ আর কি হতে পারে। ১৯৭৩ সাল থেকে আন্তর্জাতিক ফুটবল খেলছে বাংলাদেশ। জাতীয় বা যুবদল কখনো স্বাধীনতা দিবসে জয় পায়নি। সেই প্রত্যাশা পূরণ করেছে যুবারা। মঙ্গলবার ৪৮তম স্বাধীনতা দিবসে অনূর্ধ্ব-২৩ দল ২-০ গোলে জয় পেয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। তবু বাংলাদেশ পরবর্তী রাউন্ডে খেলতে পারেনি। গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে বাহরাইন ও ফিলিস্তিনের কাছে হেরে গেছে। দুই ম্যাচের ব্যবধান ছিল ১-০।

অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে যেতে পারবে না এই ধারণা সবারই ছিল। কেননা শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সম্ভাবনা থাকলেও বাহরাইন ও ফিলিস্তিনের সঙ্গে জেতার কথা নয়। বাস্তবে তাই হয়েছে। দুই ম্যাচ হেরে জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে। টুর্নামেন্টে ফিফা র‌্যাঙ্কিংয়ে ফিলিস্তিনের অবস্থান ১০০ ও বাহরাইন ১১১ নম্বরে। বাংলাদেশ ১৯২ ও শ্রীলঙ্কা আছে ২০১ নম্বরে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও সেই দলকে হারানো যাবে না তা ভাবাটাই বোকামি। তবে ফিলিস্তিন ও বাহরাইন বাস্তবে পারফরম্যান্সের দিক দিয়েও অনেক এগিয়ে। বাংলাদেশের ফুটবলে এখন যে সংকটাপন্ন অবস্থা তাতে গোলের বন্যায় ভেসে গেলে অবাক হওয়ার কিছু থাকত না। ম্যাচ হারলেও মন জয় করে নিয়েছে বিপলু, জনি, মতিন, রকিরা। বাহরাইন ও ফিলিস্তিনের বিপক্ষে সমানতালে লড়েছে বাংলাদেশ। দুই ম্যাচে অসংখ্য গোলের সুযোগ পেলেও দুর্ভাগ্যক্রমে গোল করতে পারেনি লাল-সবুজের জার্সিধারীরা।

ফুটবলের হতাশাজনক পারফরম্যান্স নিয়ে হতাশার শেষ নেই। ১৬ বছর ধরে কোনো ট্রফি নেই। সাফ চ্যাম্পিয়ন লিগে সেমিফাইনাল খেলা স্বপ্নে পরিণত হয়েছে। যাক হতাশার মধ্যেও আলোর দেখা মিলেছে কিছুটা। গত একমাসে বাংলাদেশের পারফরম্যান্স ছিল সত্যিই চোখে পড়ার মতো। কম্বোডিয়ার ঘরের মাঠে কম্বোডিয়াকে হারিয়েছে জাতীয় দল। তারপর কাতারে যুবারা এক প্রীতি ম্যাচে জয় ও আরেকটিতে ড্র করে। অর্থাৎ দেশের বাইরে ৬ ম্যাচে ৩ জয়, ২ হার ও ১টি ড্র অবশ্যই প্রশংসার দাবিদার।

কোচ জেমি ডে শুরু থেকে বলছিলেন, তরুণদের তিনি প্রাধান্য দিতে চান। তাই দিচ্ছেন, এতে উপকৃত হচ্ছে দলও। আগে দেখা যেত প্রথমার্ধেই দম শেষ। এখন শুধু পুরো সময় লড়ছে না শেষের দিকে গোলও করে জয় পাচ্ছে। ফুটবলে বদলে যাওয়ার আভাস পাওয়া যাচ্ছে। কোচ জেমি ডে বললেন, উন্নতি হঠাৎ করেই হবে না। পরিকল্পনা করে এগুতে হবে। তা না হলে ফুটবল জাগবে কীভাবে?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর