শনিবার, ৩০ মার্চ, ২০১৯ ০০:০০ টা

এবার আমরাই জিতব শিরোপা

এ কা ন্ত সা ক্ষা ৎ কা র

এবার আমরাই জিতব শিরোপা

সাখাওয়াত হোসেন সোহেল

‘হোম অব গলফ’ কুর্মিটোলা গলফ ক্লাবে ৩ এপ্রিল শুরু হচ্ছে বঙ্গবন্ধু কাপ গলফ ওপেন। ২২ দেশের ১৫০ গলফার খেলবেন। এর আগেও চারবার এশিয়ান ট্যুর অনুষ্ঠিত হয়েছে এখানে। কিন্তু স্থানীয় কোনো গলফার শিরোপা জিততে পারেননি। তবে এবার শিরোপা জয়ের ব্যাপারে আত্মপ্রত্যয়ী দেশীয় গলফাররা। কুর্মিটোলা গলফ ক্লাবের লবিতে বসে বাংলাদেশ প্রতিদিনকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন এশিয়ান ডেভেলপমেন্ট ট্যুর জয়ী তারকা গলফার সাখাওয়াত হোসেন সোহেল। সাক্ষাৎকার নিয়েছেন মেজবাহ্-উল-হক

 

কয়েক দিন পরেই ঘরের কোর্সে এশিয়ান ট্যুরের আসর। কতটা আশাবাদী?

সাখাওয়াত হোসেন সোহেল : এই মুহূর্তে আমি শতভাগ আশাবাদী। যদি আমার সেরাটা দিয়ে খেলতে পারি, শিরোপা জিততে পারব বলে আশা রাখি। তাছাড়া স্থানীয় অন্য গলফাররাও ফর্মে রয়েছেন। সিদ্দিকুর, জামাল, বাদল, সজীব, দুলাল, নাজিম সবাই ভালো করছে। আমার বিশ্বাস এবার আমরাই জিতব শিরোপা।

কেন মনে হচ্ছে এবার স্থানীয় গলফাররা ভালো করবেন?

সোহেল : আগের টুর্নামেন্টগুলোতে আমরা যে ভুলগুলো করেছি তা নিয়ে আলাদাভাবে কাজ করেছি। সে কারণেই আত্মবিশ্বাস বেড়ে গেছে। আশা করছি, আগের ভুল থেকে শিক্ষা নিয়ে এবার ভালো করতে পারব।

 

আপনার প্রস্তুতি কেমন হয়েছে?

সোহেল : লম্বা সময় ধরে আমার কোচের সঙ্গে কাজ করছি। নিজের যেসব ভুলত্রুটি ছিল তা শোধরানোর চেষ্টা করেছি। আমি অবশ্য তার ফলও পাচ্ছি। এখন সুইংয়ে আমার আত্মবিশ্বাস আরও বেড়ে গেছে।

এশিয়ান ডেভেলপমেন্ট ট্যুর শিরোপা জয়ে আপনাকে বেশি আত্মপ্রত্যয়ী করছে কিনা?

 

সোহেল : এটা আমাকে অনেক বেশি চাঙ্গা রাখবে বঙ্গবন্ধু কাপ গলফ ওপেনে। কারণ আন্তর্জাতিক একটা টুর্নামেন্টে জেতা অনেক বড় বিষয়।

 

কুর্মিটোলা গলফ কোর্সে পেশাদার গলফাররা পর্যাপ্ত অনুশীলন করার সুযোগ  পাচ্ছেন কি?

সোহেল : আসলে কুর্মিটোলা খুবই ব্যস্ত একটা গলফ কোর্স। এছাড়া আমাদের আরও কিছু কোর্স আছে। আর্মি গলফ কোর্স, সাভার, চট্টগ্রামে টুর্নামেন্ট হচ্ছে। গলফাররা সেখানে ভালো করছেন। সেখানে প্রস্তুতি নেওয়ার সুযোগ পাচ্ছেন। তাই আশা করছি এবার অনেক ভালো হবে।

আপনি এশিয়ান ডেভেলপমেন্ট ট্যুর জিতেছেন। জামাল মোল্লাহ কয়েকদিন আগে ভারতে অনুষ্ঠিত পিজিটিআই ট্যুরের শিরোপা জিতেছেন। সিদ্দিকুর রহমানের পাশাপাশি অন্যরা এখন আন্তর্জাতিক শিরোপা জিততে শুরু করেছে। আপনি কি মনে করেন এ দেশের গলফ সঠিকভাবে এগোচ্ছে?

সোহেল : অবশ্যই। তবে এক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করছে বাংলাদেশ প্রফেশনাল গলফার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএ)। তারা অনেক বেশি প্রফেশনাল টুর্নামেন্টের আয়োজন করেছে। যে কারণে আমরা বেশি বেশি প্রতিদ্বন্দ্বিাতপূর্ণ গলফে খেলার সুযোগ পেয়েছি। ফলে আমার খেলারও উন্নতি হয়েছে। আমি মনে করি আমাদের গলফ সঠিক পথেই আছে।

 

এর আগের টুর্নামেন্টগুলোতে দেখা গেছে, বাংলাদেশিরা প্রথম দুই তিন রাউন্ড ভালো করেও আবার হঠাৎ করে বেশি খারাপ করে ফেলেন। কারণ কী? গ্রুপে বিদেশি গলফার দেখে কি তারা ভয় পেয়ে যান?

সোহেল: এ সমস্যাটা আগে ছিল। কিন্তু এখন বিদেশি গলফার দেখে ভয় পাওয়ার কোনো কারণ নেই। কারণ এখন আমাদের অনেক গলফার পিজিটিআই ট্যুরে খেলছে। সেখানে বিদেশিদের সঙ্গে খেলে অভ্যস্থ হয়ে উঠছে। তা ছাড়া মানসিক সমস্যা থেকে কাটিয়ে ওঠার জন্য বেশ কিছু ট্রেনিংও হচ্ছে। সব কিছু মিলেই আমরা অনেক ভালো অবস্থানে আছি।

 

সিদ্দিকুর রহমান ২০১০ ও ২০১৩ সালে এশিয়ান ট্যুরের শিরোপা জয়ের পর আর কোনো গলফার এশিয়ান ট্যুরের শিরোপা জিততে পারেননি। এমনকি শেষ ৬ বছরে সিদ্দিকুরও কোনো শিরোপা জিততে পারেননি। তারপরও কেন আপনার মনে হচ্ছে দেশের গলফ সঠিকভাবেই এগোচ্ছে?

সোহেল : বিপিজিএর আগের কমিটির কাছ থেকে আমরা অনেক কিছু শিখেছি। তবে বতর্মান গলফারদের মানোন্নয়নের প্রতি যেভাবে নজর দিচ্ছেন তা খুবই প্রশংসনীয়। বিশেষ করে, কর্নেল ওয়াহেদ স্যার (প্রেসিডেন্ট, বিপিজিএ) ও আহসানুল স্যার (সেক্রেটারি, বিপিজিএ) যেভাবে গলফারদের ফিটনেস, পারফরম্যান্স ও অন্যান্য বিষয়ের ওপর জোর দিয়েছেন তাতে গলফাররা ভালো করতে বাধ্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর