বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

আবাহনীর নেপাল জয়

ক্রীড়া প্রতিবেদক

আবাহনীর নেপাল জয়

এএফসি কাপে সাফল্য বলতে সাকল্যে দুই জয় এবং এক ড্র। সেটাও আবার গত দুই আসরে। এমন সাধারণ পারফরম্যান্স এএফসি কাপে, তারপরও জয় দিয়েই মিশন শুরুর স্বপ্ন দেখেছে বাংলাদেশ ফুটবলের সবচেয়ে সফল ক্লাব আবাহনী। যে স্বপ্ন নিয়ে আকাশী-হলুদ ‘হিমালয় কন্যা’ নেপালের রাজধানী কাঠমান্ডুতে পা রেখেছিল, বাংলাদেশ চ্যাম্পিয়ন দলটির সেই স্বপ্ন শতভাগ পূরণ হয়েছে আফগান ফুটবলার মাসিহ সাইঘানির দুরন্ত হেডে। আফগান ফুটবলারের অসাধারণ হেডে স্বাগতিক দল মানাং মার্সিয়াংদিকে ১-০ গোলে হারিয়ে দুরন্ত সূচনা করেছে এএফসি কাপে। জয় নিয়ে আজ দেশে ফিরবে ম্যারিও লেমোসের শিষ্যরা। নেপাল চ্যাম্পিয়নদের হারানোর আত্মবিশ্বাস নিয়ে ১৭ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আতিথিয়েতা দিবে ভারতের আই লিগের ক্লাব মিনার্ভা পাঞ্জাবকে। ‘ই’ গ্রুপের আরেক দল চেন্নাইন এফসি।   

এএফসি ক্লাবে বেশ অনেক বছর ধরেই খেলছে আবাহনী। কিন্তু কোনো আসরের শুরুতে জয় পায়নি। বরং বড় হারে শুরু করেছে আসর। এবার দলটির পর্তুগিজ কোচ ম্যারিও লেমোস স্বপ্ন দেখতে শুরু করেন ভালো কিছুর। শিষ্যদের সেভাবে প্রস্তুত করে নিয়ে যান কাঠমান্ডু। যদিও আনফা কমপ্লেক্সে স্বাগতিক দল মানাংয়ের সঙ্গে সমানতালে লড়াই করতে পারেনি, কিংবা আক্রমণের পর আক্রমণ শানিয়ে ব্যতিব্যস্ত করতে পারেনি। তারপরও দারুণ ট্যাকটিক্যাল ম্যাচ খেলে ম্যাচ জিতে মাঠ ছেড়েছে। পুরো ম্যাচে মাত্র ৩৬ শতাংশ বল দখলে ছিল আবাহনীর। নিয়ন্ত্রণে রাখতে না পারলেও কাজের কাজটি করে লাল-সবুজ পতাকাকে আরও সমুন্নত করেছে আবাহনী। ইদানীংকালে নেপাল জাতীয় দল কিংবা মহিলা দল, অথবা ক্লাবগুলোর সঙ্গেও পেরে উঠছে না বাংলাদেশ।

 সেখানে নেপালের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে আবাহনীর জয় অবশ্যই দেশের ফুটবলকে এগিয়ে নিবে সামনের দিকে। কৃত্রিম ঘাসের মাঠে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে মানাং। তবে  আবাহনীর রক্ষণভাগকে ভাঙতে পারছিল না কোনোভাবে। উল্টো ২৮ মিনিটে কাউন্টার অ্যাটাকে গোল করে বসে আবাহনী। কর্নার থেকে উড়ে আসা বলে দারুণ হেডে গোল করে আবাহনীকে উৎসবে ভাসান মাসিহ সাইঘানি। অবশ্য গতকালের ম্যাচে আবাহনীর পক্ষে অসাধারণ খেলেছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ওয়েলিংটন প্রিওরির। অভিষেক ম্যাচ হলেও হোল্ডিং মিডফিল্ডার হিসেবে আলো ছড়িয়েছেন ব্রাজিলিয়ান। অবশ্য ম্যাচে আরও একটি গোল হতে পারতো। সানডে চিজোবার শটটি সাইড পোস্টে লাগায় এক গোলেই সন্তুষ্ট থাকতে হয়েছে আবাহনীকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর