রবিবার, ৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

স্বপ্নভঙ্গ.....

১২ তম সিদ্দিকুর

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্নভঙ্গ.....

সিদ্দিকুর রহমান -বাংলাদেশের গলফে অবিসংবাদিত নায়ক। তাকে ঘিরেই গলফের স্বপ্ন সরণি। দুই দুবার জিতেছেন এশিয়ান ট্যুরের শিরোপা, ২০১০ সালে ব্রুনাই ওপেন ও ২০১৩ সালে হিরো ইন্ডিয়া ওপেন। সিদ্দিকুরই এদেশের গলফকে নিয়ে গেছেন সম্ভাবনার দুয়ারে। তাকে ঘিরে তাই প্রত্যাশার মাত্রাও এখন আকাশছোঁয়া।

সিদ্দিকুরের সাফল্যেই বাংলাদেশ গলফ ফেডারেশন এশিয়ান ট্যুরের মতো বড় আসর আয়োজন সাহস দেখিয়েছে। পাঁচ পাঁচবার সফল আয়োজন করে নিজেদের সক্ষমতাও বুঝিয়ে দিয়েছে ফেডারেশন।

ক্রিকেট কিংবা ফুটবলের মতো এদেশের ক্রীড়ামোদীদের কাছে গলফ ততটা জনপ্রিয় হয়ে উঠতে পারেনি। হয়তো গলফের খুঁটিনাটি সব কিছু জানাও নেই তাদের। কিন্তু সবাই ‘শিরোপা’র অর্থ তো বোঝেন! তাই দেশবাসীর প্রত্যাশা ছিল, দেশের মাটিতে গলফের সবচেয়ে বড় এই আসরে অন্তত একবার হলেও শিরোপা জিতুক বাংলাদেশের কোনো খেলোয়াড়। আর প্রত্যাশার এই পারদটা যে সিদ্দিকুর রহমানকে ঘিরেই ছিল তা তো বলার অপেক্ষা রাখে না। কারণ এখনো বাংলাদেশের গলফ মানেই ‘সিদ্দিকুর’ (যত দিন না অন্য কেউ এশিয়ার ট্যুর জিতছে)!

কিন্তু ঘরের মাঠে বার বার ব্যর্থ হচ্ছেন দেশসেরা গলফার। গত আসরে শিরোপার খুব কাছে গিয়েও পারেননি। এবারও বঙ্গবন্ধু বাংলাদেশ ওপেনে শেষ রাউন্ড পর্যন্ত আশা জিইয়ে রেখেছিলেন। কিন্তু শেষ দিনে চাপে ভেঙে পড়ে আর পারলেন না সিদ্দিকুর। তৃতীয় রাউন্ড শেষে ছিলেন চার নম্বরে। গতকাল এতটাই খারাপ করেছেন যে শেষ পর্যন্ত সেরা দশেও তার জায়গা হলো না। ১২তম স্থানে থেকে হতাশায় শেষ করলেন বঙ্গবন্ধু বাংলাদেশ ওপেন।

তবে সেরা দশে কেবলমাত্র একজন বাংলাদেশি গলফারই জায়গা পেয়েছেন, তিনি জামাল হোসেন মোল্লাহ। কয়েক সপ্তাহ আগেই তিনি ভারতের মাটিতে পিজিটিআইয়ের শিরোপা জিতেছিলেন। ঘরের মাঠে তিনিও চাপে পড়ে প্রথম দিন অনেক পিছিয়ে পড়ে গিয়েছিলেন। কিন্তু শেষ দিনে দুর্দান্ত খেলে ১০ নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করলেন।

সম্ভাবনা জাগিয়েছিলেন তরুণ গলফার আকবর হোসেনও। কিন্তু অনভিজ্ঞর কারণে তিনিও পারেননি। শেষ করেছেন ১৫তম স্থানে থেকে। একই পজিশনে রয়েছেন বাংলাদেশের আরেক গলফার- সজীব আলী।

সিদ্দিকুর, জামাল, আকবর, সজীবদের হতাশ করে দিয়ে শিরোপা জিতলেন থাইল্যান্ডের ২০ বছর বয়সী তরুণ গলফার স্যাডম কেয়াকাঞ্জানা। এশিয়ান ট্যুরের প্রথম আসরে অংশ নিয়েই ইতিহাস গড়লেন এই থাই গলফার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর