রবিবার, ৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

শীর্ষে ওঠার লড়াই

নবম রাউন্ড শেষে আটটি করে জয় বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী ও রূপগঞ্জের। রানরেটে এগিয়ে আবাহনী। দুই প্রধানের আজকের লড়াইয়ে জয়ী দল উঠে যাবে এককভাবে শীর্ষে।

ক্রীড়া প্রতিবেদক

শীর্ষে ওঠার লড়াই

নবম রাউন্ড শেষ। ১২ দলের প্রিমিয়ার ক্রিকেটের প্রথম লেগের বাকি এখনো দুই রাউন্ড। সুপার সিক্স নিশ্চিত করেছে আবাহনী, লিজেন্ড অব রূপগঞ্জ ও প্রাইম ব্যাংক। বাকি তিন দলের লড়াইয়ে রয়েছে প্রাইম দোলেশ্বর, শাইনপুকুর, মোহামেডান, গাজী ক্রিকেটার্স ও প্রিমিয়ার ক্রিকেট টি-২০ চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব। দশম রাউন্ড শুরু আজ। এই রাউন্ডেই হয়তো চূড়ান্ত হবে বাকি তিন দল। মিরপুরে পয়েন্ট টেবিলের শীর্ষ দল আবাহনীর প্রতিপক্ষ লিজেন্ড অব রূপগঞ্জ। বিকেএসপিতে শেখ জামালকে আতিথিয়েতা দিবে স্বাগতিক বিকেএসপি এবং ফতুল্লায় মুখোমুখি হবে প্রাইম দোলেশ্বর ও উত্তরা স্পোর্টিং। জমজমাট লিগের মধ্যেই মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার প্রায় চূড়ান্ত করে এনেছেন বিশ্বকাপের স্কোয়াড। তাতে চমক থাকার সম্ভাবনা বেশ উজ্জ্বল।

নবম রাউন্ড শেষে আটটি করে জয় বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী ও রূপগঞ্জের। রানরেটে এগিয়ে আবাহনী। দুই প্রধানের আজকের লড়াইয়ে জয়ী দল উঠে যাবে এককভাবে শীর্ষে। তৃতীয় দল প্রাইম ব্যাংকের পয়েন্ট সাত জয়ে ১৪। ১২ পয়েন্ট নিয়ে চারে প্রাইম দোলেশ্বর, পাঁচে শেখ জামালের পয়েন্ট ৪ জয় ও এক টাইয়ে ৯। চারটি করে জয় মোহামেডান, গাজী ক্রিকেটার্স ও শেখ জামালের। রেলিগেশন এড়াতে লড়াই করছে ৫ পয়েন্ট নিয়ে বিকেএসপি, ৪ পয়েন্ট নিয়ে ব্রাদার্স ইউনিয়ন, উত্তরা ও খেলাঘর সমাজকল্যাণ।

বিশ্বকাপের বছর বলে প্রিমিয়ার ক্রিকেট খেলছেন না তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আইপিএল এখন ভারতে। মুশফিক, তামিম, মুস্তাফিজ ও মাহমুদুল্লাহ এখন প্রস্তুতি নিচ্ছেন বিশ্বকাপের। ২৩ এপ্রিলের মধ্যে বিশ্বকাপগামী স্কোয়াড ঘোষণা করবে বিসিবি। তাতে চমক থাকতে পারে। দীর্ঘদিন পর অলরাউন্ডার কোটায় ফিরতে পারেন দোলেশ্বরের পক্ষে দারুণ খেলতে থাকা ফরহাদ রেজা। এখন পর্যন্ত ৯ ম্যাচে তার উইকেট সংখ্যা ২৬টি এবং রান ১৬৭। ওপেনারের কোটায় তামিম, সৌম্য সরকার, লিটন দাসের সঙ্গে ফিরতে পারেন এনামুল হক বিজয় কিংবা ইমরুল কায়েশের মধ্যে যে কোনো একজন। এনামুল ৯ ম্যাচে ৩ সেঞ্চুরিতে রান করেছেন ৪৮১। ৯ ম্যাচে ২ সেঞ্চুরিসহ ৫২২ রান করে সবার উপরে আবাহনীর ওপেনার জহুরুল ইসলাম অমি। ইমরুলের রান ৯ ম্যাচে এক সেঞ্চুরিতে ২৩৯। নবম রাউন্ড পর্যন্ত সেঞ্চুরির সংখ্যা ২২টি। একাই তিনটি করেছেন এনামুল। জহুরুল, সাদ নাসিম, সাইফ হাসান ও মিজানুর রহমানের সেঞ্চুুরি ২টি করে। বিশ্বকাপ স্কোয়াডে মিডল অর্ডারে সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ, মো. মিথুন নিশ্চিত। ইংলিশ কন্ডিশনের বিবেচনায় চারজন পেসার ও একজন অলরাউন্ডার রাখার পরিকল্পনা নির্বাচক প্যানেল মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশারের। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন নিশ্চিত। বাকি একজনের জন্য লড়াই হচ্ছে তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম সুহাসের। গোড়ালির ইনজ্যুরিতে প্রিমিয়ার লিগ খেলছেন না তাসকিন। বিশ্বকাপের আগে কতটা সুস্থ হয়ে উঠেন ডান হাতি ফাস্ট বোলার, এটাই এখন আলোচ্য বিষয়। শফিউলের উইকেট ৭ ম্যাচে ১২টি। মাশরাফি ৭ ম্যাচে ১০, সাইফুদ্দিন ৬ ম্যাচে ৯ উইকেট।

বিশ্বকাপ ক্রিকেট ৩১ মে শুরু। তার আগে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টাইগাররা তিন জাতির টুর্নামেন্ট খেলবে আয়ারল্যান্ডে। ১ মে আয়ারল্যান্ড যাবে ১৭ সদস্যের স্কোয়াড নিয়ে। এদের ১৫ জন খেলবেন বিশ্বকাপে। ক্রিকেট মহাযজ্ঞের দল ঘোষণা করতে হবে ২৩ এপ্রিলের মধ্যে। প্রিমিয়ার ক্রিকেটের পারফরম্যান্স যাচাই-বাছাই করেই দল চূড়ান্ত করবেন নির্বাচকরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর