মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
দল ঘোষণা আজ

বিশ্বকাপে ১৫ ট্রাইনেশনে ১৭

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ড বিশ্বকাপ ও আয়ারল্যান্ডের ট্রাইনেশন সিরিজের জন্য আজ দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি! বিশ্বকাপ দলে সদস্য সংখ্যা থাকবে ১৫ কিন্তু ট্রাইনেশনের জন্য দুজন বাড়িয়ে তা করা হয়েছে ১৭।

তবে দল ঘোষণা হলেও বিশ্বকাপের ১৫ সদস্যকে এখনই চূড়ান্ত বলার উপায় নেই! কেননা দলে সংযোজন ও বিয়োজনের জন্য বিসিবির হাতে সময় আছে ২২ মে পর্যন্ত। আর এই বাড়তি সময় পাওয়ার জন্যই আরেকটু পরখ করে নিতে চায় বিসিবি। সেজন্য বিশ্বকাপের প্রস্তুতিমূলক ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে থাকছেন ১৭ জন।

আয়ারল্যান্ডে যদি বাড়তি দুজনের মধ্যে কেউ ভালো করেন তবে তার সুযোগ থাকবে বিশ্বকাপ দলে প্রবেশ করার। দুজন ভালো করলে দুজনই সুযোগ পেতে পারেন। গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, ‘একটা ধারণা ছিল যে, ১৮ তারিখের (এপ্রিল) মধ্যে টিম ঘোষণা দিতে হবে এবং সেটা সহজে চেঞ্জ করা যাবে না যদি কোনো ইনজুরি না থাকে। আমরা এখন জানতে পেরেছি যে, ২২ মে পর্যন্ত সময় আছে। তাই আমরা কাউকে না কাউকে পরিবর্তন করতেই পারি।’

কিন্তু প্রশ্ন হচ্ছে, বিশ্বকাপ দলের ১৫ জন কারা? আর ত্রিদেশীয় সিরিজের জন্য বাড়তি কোন দুজন সুযোগ পাচ্ছেন?

১৫ জনের মধ্যে ১৩ জন তো নিশ্চিতই বলা যায়! ‘পঞ্চপা-ব’ তথা মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে মোহাম্মদ মিথুন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদি মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন দাস, সাব্বির রহমান ও সৌম্য সরকার।

বাকি দুজন কে? ব্যাটিং শৈলী এবং সাকিব-মিরাজের সঙ্গী হিসেবে মোসাদ্দেক হোসেন সৈকতই প্রথম পছন্দ। অন্যজনও নিশ্চয়ই পেসার! কেন না ইংল্যান্ডের পেস কন্ডিশনে তো চার পেসার নিয়ে যাওয়া তো ঝুঁকি হয়ে যায়।

তাই পঞ্চম বোলার হিসেবে গতকালের আগে পর্যন্ত তাসকিন আহমেদই ছিলেন এগিয়ে। কিন্তু বোর্ড সভাপতি নাজমুল হাসানের কথায় মনে হলো বিশ্বকাপে যাওয়া হচ্ছে না তাসকিনের। তিনি বলেন, ‘তাসকিন তো ইনজুরিতে। আমরা জানি না সে খেলতে পারবে কিনা। আর ফর্মে ফিরলেও কেমন করবে তা তো জানি না।’

এক্ষেত্রে একটা চমকই থাকছে! তবে ক্রিকেট পাড়ার গুঞ্জন এই চমকের নাম হতে পারে আবু জায়েদ রাহী। সাম্প্রতিক ঘরোয়া পারফর্ম এবং ইংলিশ কি শনের কথা বিবেচনা করেই সুযোগ পেতে পারেন ওয়ানডেতে অভিষেকের অপেক্ষায় থাকা সিলেটের এই তারকা পেসার।

ট্রাইনেশনের জন্য একজন বাড়তি স্পিনার যে দলে সুযোগ পাচ্ছেন তা পরিষ্কার করেই দিয়েছেন নাজমুল হাসান, ‘ট্রাইনেশনে আরও একজন স্পিনার ট্রাই করার চেষ্টা করছি।’ সেক্ষেত্রে নাঈম হাসান কিংবা নাজমুল অপুর কেউ সুযোগ পেতে পারেন!

চমক থাকছে আরেকটি জায়গায়! জোর শোনা যাচ্ছে, আয়ারল্যান্ডের টিকিট পেতে যাচ্ছেন চট্টগ্রামের ছেলে ইয়াসির আলী। তবে ধাঁধা দূর হয়ে যাচ্ছে আজ দুপুরেই।

সম্ভাব্য বিশ্বকাপ দল

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ রাহী।

সম্ভাব্য ত্রিদেশীয় সিরিজের দল

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ রাহী, নাঈম হাসান ও ইয়াসির আলী।

সর্বশেষ খবর