রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

মৌসুমীদের টার্গেট ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

মৌসুমীদের টার্গেট ফাইনাল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বেশ কয়েক বছর ধরে আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজন করছে ফুটবল ফেডারেশন। বঙ্গমাতা ফজিলাতুন নেছার নামে এবার মেয়েদের নতুন একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট শুরু করছে বাফুফে। বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টটিতে খেলবে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, কিরগজিস্তান, মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওসের মহিলা যুব দল। টুর্নামেন্ট শুরু আগামীকাল। ফাইনাল ৩ মে। র‌্যাঙ্কিংয়ে আরব আমিরাতের চেয়ে পেছনে। র‌্যাঙ্কিংয়ে নাম নেই কিরগিজস্তান ও লাওসের। ‘এ’ গ্রুপের মঙ্গোলিয়া ও তাজিকিস্তান দুটিই র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। লাওসের খোঁজ নেই। মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া এবং মধ্য এশিয়ার দলগুলো একেবারে অজানা নয়, পরিচিত বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে পেছনে থাকা পরও বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলার স্বপ্ন দেখছেন বাংলাদেশের অধিনায়ক মিশরাত জাহান মৌসুমী, কোচ গোলাম রব্বানী ছোটনসহ বাফুফে কর্মকর্তারা। আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে গতকাল মিডিয়ার মুখোমুখিতে নিজেদের স্বপ্নের কথা জানান অধিনায়ক মৌসুমী, সহ অধিনায়ক মারিয়া মান্ডাসহ কোচ ছোটন। আগামীকাল বাংলাদেশ ও আরব আমিরাতের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ৬ জাতির বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১২৭, মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত ৯৮, মঙ্গোলিয়া ১১৮ ও তাজিকিস্তান ১২৬। লাওস ও কিরগিস্তানের নাম নেই র‌্যাঙ্কিংয়ে। গ্রুপ পর্বে মৌসুমীদের দ্বিতীয় ম্যাচ ২৬ এপ্রিল, প্রতিপক্ষ কিরগিজস্তান। টুর্নামেন্টের ফাইনাল ৩ মে এবং সেমিফাইনাল দুটি ২৯ ও ৩০ এপ্রিল। গত মাসে নেপালে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছিল বাংলাদেশ। মিয়ানমারে অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিল চীনের কাছে।

দুটি দুটি টুর্নামেন্টের ভুলগুলো শুধরে বঙ্গমাতা গোল্ড কাপের প্রস্তুতি নিয়েছেন মৌসুমী, মান্ডারা। গতকাল মিডিয়ার মুখোমুখিতে ফাইনালে খেলা টার্গেট বলেন অধিনায়ক  মৌসুমী, ‘আগের দুটি টুর্নামেন্টের ভুলগুলো শুধরে নিয়েছি। আশা করি এবার নবোদ্যমে খেলব বঙ্গমাতা টুর্নামেন্টে। আমরা ম্যাচ বাই ম্যাচ খেলব। তবে টার্গেট ফাইনাল। যেহেতু প্রধানমন্ত্রীর মাতার নামে টুর্নামেন্ট, তাই আমরা সর্বোচ্চটাই চেষ্টা করব।’ অধিনায়ক কথা বলেছেন কোচের সুরে। কোচ ছোটনও প্রাথমিকভাবে ফাইনালের টার্গেট করেছেন।

তবে জিততে চান শিরোপা, ‘দলের ফুটবলাররা সবাই সুস্থ আছেন। প্রতিপক্ষ সবগুলো দলই শক্তিশালী। ম্যাচ বাই ম্যাচ খেলার টার্গেট আমাদের। তারপরও টার্গেট ফাইনাল। তবে চ্যাম্পিয়ন হতে চাই আমরা।’

সর্বশেষ খবর