রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ভাবনায় পেস আক্রমণ

মেজবাহ্-উল-হক

ভাবনায় পেস আক্রমণ

রোমাঞ্চকর সেই মুহূর্ত! ২০১৫ বিশ্বকাপে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তখন জয়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড। জয়ের জন্য তাদের দরকার ছিল ১২ বলে ১৬ রান। উইকেটে দুই সেট ব্যাটসম্যান ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। নিশ্চিত হার ভেবে অ্যাডিলেড স্টেডিয়াম থেকে বাংলাদেশি সমর্থকরাও বের হতে শুরু করেছেন। অন্যদিকে ইংলিশ সমর্থকরা তখন সেলিব্রেশনের মুডে। ঠিক এমন সময় রুবেল হোসেন এসে ৩ বলে দুই উইকেট নিয়ে ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকেই বিদায় করে দেন। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে বাংলাদেশ।

বিশ্বকাপের ব্যাটিং সহায়ক উইকেটেও যে পেসাররা বড় ভূমিকা পালন করতে পারেন তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন রুবেল। আগামী ইংল্যান্ড বিশ্বকাপেও বাংলাদেশ দলে আছেন বাগেরহাটের এই পেসার। তবে আগের চেয়ে আরও বেশি পরিশীলিত রুবেল। এখন তার বোলিংয়ে যোগ হয়েছে ‘বাটারফ্লাই’ নামে নতুন এক ডেলিভারি। তবে রুবেলের শক্তির জায়গা হচ্ছে ‘ইনকাট’।

বিশ্বকাপ দলে বাকি তিন পেসার হচ্ছেন মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান ও আবু জায়েদ রাহী। দলের সবচেয়ে অভিজ্ঞ পেসারও নড়াইল এক্সপ্রেস। ম্যাশের শক্তির জায়গা হচ্ছে নিখুঁত লাইনলেন্থ। তবে কোর্টনি ওয়ালশের কাছে শিখেছেন ‘ইনকাট’ও। এছাড়া ‘কাটার মাস্টার’ মুস্তাফিজের কাটার, স্লোয়ারের সঙ্গে ইয়র্কারও তো রয়েছেই। তিন পেসার সুস্থ থাকলে আবু জায়েদের একাদশে সুযোগ নেই বললেই চলে। যদিও সুইংয়ের কথা চিন্তা করে সিলেটের এই পেসারকে স্কোয়াডে রাখা হয়েছে।

বোলিং উপদেষ্টা কোর্টনি ওয়ালশের বাজি মুস্তাফিজ, ‘ও শতভাগ ফিট থাকলে যেন ম্যাচে এক্স-ফ্যাক্টর হয়ে যাবে।’ ক্যারিবীয় কিংবদন্তির ভাষায়, ‘মাশরাফি হচ্ছেন একজন যোদ্ধা ক্রিকেটার।’ আর এটা তো বলার অপেক্ষা রাখে না গতি এবং পেসার কথা চিন্তা করলে পেস আক্রমণে রুবেল হচ্ছে ‘আদর্শ পেসার’ ইংলিশ কন্ডিশনের জন্য।

বিশ্বকাপে বাংলাদেশের পেস আক্রমণ নিয়ে ক্রিকেট বিশ্লেষক ও জাতীয় দলের সাবেক কোচ জালাল আহমেদ চৌধুরীর ভাষ্য, ‘অন্যান্য দেশের মতো আমাদের দেশে বিধ্বংসী বোলিং লাইন-আপ নেই সত্য কিন্তু ব্যাটসম্যানদের রানে আটকে দেওয়ার কৌশল জানেন আমাদের বোলাররা। আর এই কৌশলটাই কাজে লাগাতে হবে। তবে বড় শত্রু হচ্ছে ইনজুরি। মাশরাফিকে নিয়ে ভয় পাই না। সে ইনজুরি নিয়েই খেলে ভালো করতে পারে। সে সামর্থ্য তার আছে। তবে রুবেল ও মুস্তাফিজের সমস্যা আছে। তাই সাবধান থাকতে হবে। তবে টিম ম্যানেজমেন্ট সব চিন্তা করেই এই দল গঠন করেছে।’

জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান বেশ আশাবাদী পেস আক্রমণ নিয়ে। বাংলাদেশ প্রতিদিনকে রকিবুল  বলেন, ‘পেসারদের জন্য বাড়তি সুবিধা হচ্ছে তার গতি। যারা ১৫০ কিমি বা বেশি গতিতে বল করে তারা যেকোনো উইকেটেই সুবিধা করতে পারবে। ইয়র্কার দিয়ে, গতিতে বৈচিত্র্য এনে সফল হওয়া সম্ভব। তবে পেসারদের ভয় হচ্ছে ইনজুরি। আমাদের পেসার ইনজুরি থেকে উঠেছেন। অনেকে এখনো পুনর্বাসনে আছেন। তাই সাবধান থাকতে হবে। কারণ টুর্নামেন্ট লম্বা সময়ের। সেটা চিন্তা করেই পরিকল্পনা ঠিক করতে হবে। তবে ভালো করার সামর্থ্য আছে। গত বিশ্বকাপে রুবেলের দুর্দান্ত বোলিংয়েই তো আমরা কোয়ার্টার ফাইনালে উঠি। আশা করি এবারও পেস আক্রমণে ভালো করবে।’

মাশরাফি এবার চতুর্থবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছেন। ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে দলে প্রধান ভরসা ছিলেন তিনি। আর রুবেলের অভিজ্ঞতার ঝুলিতে দুই বিশ্বকাপ (২০১১ ও ২০১৫)। দুই পেসারের অভিজ্ঞতার সঙ্গে মুস্তাফিজের ক্যারিশমা যোগ হলে অন্যরকম কিছুই হবে বলে মনে করেন কোচ মোহাম্মদ সালাউদ্দিন। তিনি বলেন, ‘আমাদের পেসাররা বেশ অভিজ্ঞ। রাহীর (আবু জায়েদ) কথা আলাদা। তবে মাশরাফি, মুস্তাফিজ, রুবেল খুব ভালো করেই জানেন তাদের কি করতে হবে। এটা সব কিছু নির্ভর করছে ইংল্যান্ডের উইকেটের ওপর। সেখানে উইকেট কেমন থাকে তা সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়েই বোলিং করতে হবে। আমি জানি, মাশরাফিরা সেটা করবেনও।’

সব কিছুর পরও পেস আক্রমণ নিয়ে ভাবনা থেকেই যাচ্ছে। দুশ্চিন্তার নাম ইনজুরি। দীর্ঘ সফরে পেসাররা পুরো সময় সুস্থ থাকতে পারবেন কিনা! সেজন্য তাসকিন আহমেদকেও প্রস্তুত রাখা হচ্ছে। ক্রিকেট বিশ্লেষকদের দাবি, স্কোয়াডে থাকা তিন পেসার মাশরাফি, রুবেল, মুস্তাফিজ পুরো সময় সুস্থ থাকলে ইংল্যান্ড বিশ্বকাপে ‘ক্যারিশমেটিক’ কিছুই অপেক্ষা করছে! সেটা হতে পারে সেমিফাইনাল, ফাইনাল কিংবা শিরোপা!

জালাল আহমেদ চৌধুরী, ক্রিকেট বিশ্লেষক

আমাদের দেশে বিধ্বংসী বোলিং লাইন-আপ নেই সত্য কিন্তু ব্যাটসম্যানদের রানে আটকে দেওয়ার কৌশল জানেন বোলাররা। আর এই কৌশলটাই কাজে লাগাতে হবে। তবে বড় শত্রু হচ্ছে ইনজুরি। মাশরাফিকে নিয়ে ভয় পাই না। সে ইনজুরি নিয়েই খেলে ভালো করতে পারে।

রকিবুল হাসান, সাবেক অধিনায়ক

পেসারদের জন্য বাড়তি সুবিধা হচ্ছে তার গতি। যারা ১৫০ কিমি বা বেশি গতিতে বল করে তারা যেকোনো উইকেটেই সুবিধা করতে পারবে। ইয়র্কার দিয়ে, গতিতে বৈচিত্র্য এনে সফল হওয়া সম্ভব। তবে পেসারদের ভয় হচ্ছে ইনজুরি। আমাদের পেসার ইনজুরি থেকে উঠেছেন।

মোহাম্মদ সালাউদ্দিন, কোচ

আমাদের পেসাররা বেশ অভিজ্ঞ। মাশরাফি, মুস্তাফিজ, রুবেল খুব ভালো করেই জানেন তাদের কি করতে হবে। এটা সব কিছু নির্ভর করছে ইংল্যান্ডের উইকেটের ওপর। সেখানে উইকেট কেমন থাকে তা সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়েই বোলিং করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর