সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

হকির নির্বাচন আজ

ক্রীড়া প্রতিবেদক

হকির নির্বাচন আজ

সাদেক-সাজেদ প্যানেলের ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে (বাঁ থেকে) আশিকুর রহমান মিকু, আ জ ম নাছির, নাজমুল হাসান পাপন, মাহফুজুর রহমান, আবদুস সাদেক ও সাজেদ এ এ আদেল -রোহেত রাজীব

প্রাণ সঞ্চার না স্থবির? এমন চ্যালেঞ্জে আজ হতে যাচ্ছে বাংলাদেশ হকি ফেডারেশনের বহু প্রতীক্ষিত ও আলোচিত নির্বাচন। ধানমন্ডি সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে সন্ধ্যার আগে নির্ধারিত হয়ে যাবে কারা হকি পরিচালনার দায়িত্ব পাচ্ছেন। নির্বাচনে ৮৪ কাউন্সিলর, তবে ২৮টি পদে ভোট যুদ্ধ হবে। সহ-সভাপতি ৫, সাধারণ সম্পাদক ১, যুগ্ম সম্পাদক ২, কোষাধ্যক্ষ ১ ও নির্বাহী সদস্য ১৯ পদে নির্বাচন হবে। দীর্ঘদিন পর ভোট হচ্ছে বলে এবার হকিতে উত্তেজনা অন্যরকম। দুই প্যানেলে বিভক্ত হয়ে প্রার্থীরা লড়বেন। পদ ২৮টি, তবে চোখ থাকবে সাধারণ সম্পাদকের দিকে। ফুটবল ও ক্রিকেটে এখন গঠনতন্ত্র অনুযায়ী সাধারণ সম্পাদক পদে নির্বাচন না হলেও হকিতে এই পদটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

অন্য পদ নিয়ে আলোচনা হলেও ক্রীড়ামোদীদের যত আগ্রহ বা অপেক্ষা সাধারণ সম্পাদক পদ নিয়েই। কে হতে যাচ্ছেন হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক। প্রার্থী হচ্ছেন দুজন। একজন আবদুস সাদেক। আরেকজন একেএম মুমিনুল হক সাইদ। ভোট মানেই গণতন্ত্র, ভোট মানেই নিজের অধিকার। এখানে যে কেউ যে কোনো পদে প্রার্থী হতে পারেন। তবে বড় পদে নির্বাচনী লড়াই হলে প্রশ্ন থেকে যায় যোগ্যতা ও পরিচিতির। সাধারণ সম্পাদকের প্রার্থী হিসেবে ফিট কিনা তা নিয়েও আলোচনা কম হয় না। এবারও হচ্ছে। আবারও বলছি যে কেউ যে কোনো পদে প্রার্থী হতেই পারেন। কিন্তু তিনি কতটা অভিজ্ঞ বা ফেডারেশনের চাকা সচল রাখতে পারবেন সেই প্রশ্নটা আসা স্বাভাবিক।

আবদুস সাদেকের কথা যদি বলি তাহলে নতুন করে কিছু বলার নেই। তাকে এক বাক্যে বাংলাদেশের হকির মহানায়ক বলা যায়। হকি আর সাদেকের নামটি যেন একই সূত্রে গাঁথা। বাংলাদেশের হকির ইতিহাসে তার নামটি চিরস্মরণীয় হয়ে থাকবে। একমাত্র বাঙালি খেলোয়াড় হিসেবে পাকিস্তান জাতীয় দলে খেলার অভিজ্ঞতা রয়েছে তার। পাকিস্তানিদের ষড়যন্ত্রের মধ্যেও যোগ্যতা দেখিয়ে মাঠেই সেই জবাব দেন সাদেক। বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক তিনিই।

স্বাধীন বাংলাদেশে হকির শুরুর পেছনে সাদেকের ভূমিকা কারও অজানা নয়। ওই সময়ে তরুণ খেলোয়াড় হলেও ১৯৭৩ সালে লিগ মাঠে গড়ানোর পেছনে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের মধ্যে অন্যতম ছিলেন সাদেক। হকি খেলোয়াড় হলেও ১৯৭২ সালে ঢাকা প্রথম বিভাগ ফুটবল লিগে ঢাকা আবাহনী ক্রীড়া চক্রের অভিষেক হয় সাদেকের নেতৃত্বেই। দলে তারকা ভরপুর থাকলেও ক্লাব প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু জ্যেষ্ঠপুত্র শেখ কামালের পছন্দে সাদেক অধিনায়ক হন। হকিতেও আবাহনীর অভিষেক হয় সাদেকের নেতৃত্বে। একই দলের শুরুতে বড় দুই খেলার অধিনায়ক ক্রীড়াঙ্গনে বিরলই ঘটনা বলা যায়।

একই সঙ্গে ফুটবল ও হকিতে যোগ্যতার প্রমাণ দিয়ে ক্রীড়াঙ্গনে বড় উদাহরণ হয়ে আছেন সাদেকই। তার সাহসী ভূমিকাও স্মরণীয় হয়ে আছে। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার পর আবাহনীকে ধ্বংসের পরিকল্পনা করা হয়। সেই দুর্যোগের সময় সাদেকই ফুটবলারদের সাহস জুগিয়ে মাঠে নামান। তার এই সাহসী ভূমিকায় ধীরে ধীরে আবাহনী এখন দেশের সেরা দলে পরিণত হয়েছে। সংগঠক হিসেবে সাদেক বরাবরই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ক্রীড়াঙ্গনে বিশেষ অবদানের জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন। দীর্ঘসময়ে খেলেছেন আবাহনীতে। কিন্তু কোনো দল সমস্যায় পড়লে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। ক্রীড়াঙ্গনে এমন সুপরিচিত ব্যক্তিই হকির সাধারণ সম্পাদক পদে নির্বাচনী লড়াইয়ে মুখোমুখি হচ্ছেন।

আসা যাক আরেক সাধারণ সম্পাদক প্রার্থী সাইদ প্রসঙ্গে। অস্বীকার করা যাবে না তিনিও ক্রীড়াঙ্গনের সঙ্গে জড়িত। তারই সহযোগিতায় নাকি বেশকটি ক্লাব পরিচালিত হয়। তবে ক্রীড়াঙ্গনে তার যতটুকু পরিচয় আরামবাগ বা মেরিনার্স ঘিরেই। হকিতে অ্যাডহক কমিটির সহ-সভাপতি মনোনীত হন মেরিনার্স পরিচয়ে। সেই সাইদ কিনা হকির নির্বাচনে কাউন্সিলর হলেন ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান থেকে। যদিও সাইদ বলেছেন দীর্ঘদিন ধরেই তিনি এই ক্লাবের সঙ্গে জড়িত। তবে হকিতে কখনো মোহামেডানের কোনো কাজে দেখা যায়নি তাকে। ক্রীড়া সংগঠক ছাড়াও তার আরেক পরিচয় হচ্ছে তিনি আরামবাগের ওয়ার্ড কাউন্সিলর।

এখন ভোটাররাই বিচার করবেন গুরুত্বপূর্ণ পদে কে জিতলে হকির উন্নয়নের চাকা সচল রাখা সম্ভব। তবে ক্রীড়াঙ্গনের গুণীজনরা চেষ্টা চালিয়েছিলেন হকির বৃহত্তর স্বার্থে সাদেককে সাধারণ সম্পাদক পদে রেখেই ঐক্যের কমিটি। তা আর হয়নি বলে আজ নির্বাচনের মাধ্যমে হকির নতুন কমিটি গঠিত হতে যাচ্ছে।

কে বা কারা জিতবেন তা বলা মুশকিল। তবে জরিপে দেখা যাচ্ছে সাদেকের পাল্লা ভারী। সাদেককে ঘিরে হকিকে নতুনভাবে জাগিয়ে তোলার স্বপ্ন দেখছেন অনেকেই। জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদ অনেক আগেই ঘোষণা দিয়ে সাদেকদের সমর্থন জানিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর