শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা
জেলার খেলা ৩

কিংসের ছোঁয়ায় প্রাণসঞ্চার

নীলফামারী

আবদুল বারী, নীলফামারী

কিংসের ছোঁয়ায় প্রাণসঞ্চার

বসুন্ধরা কিংসের হোম ভেন্যু নীলফামারী শেখ কামাল স্টেডিয়াম। দেশের ফুটবলের বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ এ ভেন্যুতে নিয়মিত অনুষ্ঠিত হওয়ায় দেশি-বিদেশি ফুটবলার খুব কাছে দেখার সুযোগ পাচ্ছে উত্তরাঞ্চলের জেলাটির সাধারণ মানুষ। বসুন্ধরা কিংসের এই অনন্য উদ্যোগে এ অঞ্চলে যেমন ফুটবলের নতুন করে জোয়ার এসেছে, তেমনি অন্যান্য ক্রীড়ায়ও প্রাণের সঞ্চার ঘটেছে। দীর্ঘদিন ঝিমিয়ে থাকা ক্লাবগুলো নতুন করে জেগেছে। পাড়া-মহল্লায় এখন চলছে ফুটবল প্রতিযোগিতা। নীলফামারীর মানুষ আগের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি ক্রীড়ামুখী। বসুন্ধরা কিংসই যেন বদলে দিয়েছে ঝিমিয়ে থাকা নীলফামারী জেলার খেলার চিত্র।

নীলফামারীতে কোনো জিমনেসিয়াম নেই, তার পরও বসে নেই জেলা ক্রীড়া সংস্থা। তারা নানাভাবে টেবিল টেনিস, হ্যান্ডবল, ব্যাডমিন্টনের মতো জনপ্রিয় ইনডোর গেমসগুলো আয়োজন করে চলেছে। প্রিমিয়ার লিগ ফুটবলের বাইরে এ স্টেডিয়াম বছরের অধিকাংশ সময় বিভিন্ন খেলাধুলা ও প্রশিক্ষণে মুখর থাকে।

২০১৮ সালের ৭ জানুয়ারি উদ্বোধন হয় নীলফামারী শেখ কামাল স্টেডিয়াম। ধারণক্ষমতা ২১ হাজার ৬৫০ জন। বসুন্ধরা কিংস হোম ভেন্যু করায় স্টেডিয়ামটি পেয়েছে আধুনিকতার ছোঁয়া। নির্মিত হয়েছে তিন তলা প্যাভিলিয়ন ভবন, ভবনের ভিতরে আধুনিক মানের কনফারেন্স রুম, অফিস, খেলোয়াড় ড্রেসিং ও আপ্যায়ন রুম। রয়েছে আধুনিক মানের প্রেস বক্সও।

সম্প্রতি স্টেডিয়ামে মিনি আর্টিফিশিয়াল টার্ফ স্থাপন করায় বদলে গেছে স্টেডিয়ামের চিত্র। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সহযোগিতায় নীলফামারীতে মিনি আর্টিফিশিয়াল টার্ফ স্থাপন করায় খেলোয়াড় তৈরিতে সহায়ক হিসেবে বিশেষ কাজ করবে। দেশের মধ্যে তিনটি জেলায় মিনি আর্টিফিশিয়াল টার্ফ স্থাপন করা হয়েছে। তার মধ্যে নীলফামারীতে একটি। নীলফামারীর ক্রীড়ার ঐতিহ্য অনেকটাই ফেরাতে পেরেছি। বাকিটুকু ফেরানোর চেষ্টা অব্যাহত রেখেছি।’

ফুটবলের পাশাপাশি আরচারিতে এগিয়ে নীলফামারীর মেয়েরা। জেলার বিউটি রায় ও দিয়া সিদ্দিকী দেশের হয়ে খেলছেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে। আন্তর্জাতিক পর্যায়ে তাদের অর্জনও অনেক। নানা প্রতিকূলতার মাঝেও ফুটবলের পাশাপাশি চলছে কাবাডি, হ্যান্ডবল, ভলিবল, ক্রিকেটসহ অন্যান্য খেলার অনুশীলন। ক্রীড়ায় যেন নতুন করে জেগে উঠেছে ঐতিহ্যবাহী             নীলফামারী।

 

 

সর্বশেষ খবর