সোমবার, ৬ মে, ২০১৯ ০০:০০ টা

চ্যাম্পিয়ন ওরা তিনজন

রাশেদুর রহমান

চ্যাম্পিয়ন ওরা তিনজন

বর্তমান ফুটবলে সেরা ফুটবলার কারা? এই প্রশ্নের উত্তরে প্রায় সবাই একই সুরে বলবেন মেসি ও রোনালদোর কথা। তবে তৃতীয় জন নিয়ে নানা মত রয়েছে। বেশিরভাগেরই দাবি, এ দুজনের পর নেইমারই সেরা। বিতর্কটা গত বিশ্বকাপের পর আরও বেশি করে উঠেছিল। ফরাসি তরুণ কিলিয়ান এমবাপ্পেকেও অনেকে সেরাদের সারিতে যুক্ত করতে চান। তারপরও মেসি-রোনালদো-নেইমারই এখন পর্যন্ত স্বীকৃত তিন সেরা ফুটবলার। আর প্রথমবারের মতো দারুণ একটা ঘটনার সাক্ষী হলেন ফুটবলভক্তরা। তিন সেরা তারকাই যার যার লিগ জিতলেন। এর আগে মেসি ও নেইমার বার্সা সতীর্থ হিসেবে ২০১৪-১৫ ও ২০১৫-১৬ মৌসুমে শিরোপা জিতেছেন। ওই দুবার রোনালদো রিয়ালে লিগ বঞ্চিত ছিলেন। গত মৌসুমেও মেসি (লা লিগা) ও নেইমার (ফ্রেঞ্চ লিগ ওয়ান) লিগ চ্যাম্পিয়ন হয়েছেন। নেইমারের তারকা হওয়ার আগে মেসি- রোনালদো যৌথভাবে একবারই লিগ চ্যাম্পিয়ন হয়েছিলেন। ২০০৮-০৯ মৌসুমে রোনালদো ইংলিশ লিগ জিতেছিলেন ম্যানইউর জার্সিতে। মেসি লা লিগা জিতেছিলেন বার্সার জার্সিতে। তিন তারকা প্রথমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হলেন একই মৌসুমে। মেসি স্পেনে, রোনালদো ইতালিতে এবং নেইমার ফ্রান্সে।

 

মেসি (১০ম লিগ)

ক্যারিয়ারের ১০ম লিগ জিতলেন আর্জেন্টাইন জাদুকর। লিগ জয়ের পথে মেসি করেছেন ৩৪ গোল। এসিস্ট করেছেন ১৩টি গোলে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে কাপ জয় করতে পারেন তিনি।

 

রোনালদো (৬ষ্ঠ লিগ)

ম্যানইউর জার্সিতে ৩টি প্রিমিয়ার লিগ ও রিয়াল মাদ্রিদের জার্সিতে ২টি লা লিগা জয়ের পর এবার জুভেন্টাসের জার্সিতে জিতলেন ইতালিয়ান সিরি এ। লিগ জয়ের পথে রোনালদো গোল করেছেন ২১টি।

 

নেইমার (৪র্থ লিগ)

ইনজুরির কারণে অনেকটা সময় মাঠের বাইরে থাকলেও লিগ জিতেছেন নেইমার। এটা তার ৪র্থ লিগ। বার্সা ও পিএসজির জার্সিতে ২টি করে। চলতি মৌসুমে লিগে ১৪টি গোল করেছেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর