সোমবার, ৬ মে, ২০১৯ ০০:০০ টা

মাঠের খেলা মাঠে থাকবে!

ক্রীড়া প্রতিবেদক

মাঠের খেলা মাঠে থাকবে!

দর্শক সমাগম তেমনভাবে নেই। তবু বাংলাদেশ প্রিমিয়ার লিগের লড়াই তুঙ্গে। প্রথম পর্বের পর এখন দ্বিতীয় পর্বের পালা। কে যে চ্যাম্পিয়ন হবে বলা মুশকিল। দেশসেরা ফুটবল আসরে এই পর্বে শিরোপা নিষ্পত্তি হবে। পুরো লিগ জুড়েই থাকবে অন্যরকম উত্তেজনা। শক্তি বাড়াতে বিভিন্ন ক্লাব নতুন বিদেশির পাশাপাশি দেশি খেলোয়াড়ও সংগ্রহ করেছে। ফুটবলপ্রেমীরা অপেক্ষায় রয়েছে শেষ পর্যন্ত কারা বিজয়ের নিশানা উড়াবে। প্রত্যাশা একটাই দ্বিতীয় পর্বের লড়াই হবে হাড্ডাহাড্ডি। কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।

লিগে শীর্ষ থাকা দল চ্যাম্পিয়ন হবে এটাই স্বাভাবিক। জয়-পরাজয় দিয়েই ফুটবল। তবুও ভয় হয় মাঠের বদলে টেবিলে বা পর্দার আড়ালে অন্য খেলা না হয়। কেননা অতীতে অনেক অভিযোগই রয়েছে বিভিন্ন ক্লাবের। পছন্দের রেফারি, মাঠে পক্ষপাতিত্ব বাঁশি বাজিয়ে শিরোপা জয়ের স্বপ্ন নষ্ট করার ঘটনা কম ঘটেনি। ভিডিও ফুটেজে পক্ষপাতিত্বের প্রমাণ দেখিয়েও কোনো লাভ হয়নি। বিশেষ এক দলকে বাড়তি সুবিধা দেওয়া হয়েছে ঠিকই। বিষয়টি বরাবরই অস্বীকার করে গেছেন বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী এমপি।

এবার তার মুখে একই সুর। লিগ হচ্ছে স্বচ্ছভাবেই। কোনো ক্লাবই পক্ষপাতিত্বের অভিযোগ তোলেনি। কথাটা ঠিক, কিন্তু অভিযোগ জানিয়ে কেউ কি কখনো প্রতিকার পেয়েছে। ফুটবলারদের শাস্তি হলেও বিতর্কিত বাঁশি বাজিয়েও রেফারিরা রেহাই পেয়ে যাচ্ছে। যারা শিরোপা জয়ের জন্য দল গড়ে তারা কত টাকা ব্যয় করে বাফুফের তা অজানা নয়। এখন রেফারির পক্ষপাতিত্ব বা টেবিলের সিদ্ধান্তে কোনো দলকে যদি শিরোপা বঞ্চিত করা হয় এর চেয়ে বড় ট্রাজেডি আর কি হতে পারে।

দ্বিতীয় পর্ব মাঠে নামার অপেক্ষায়। কিন্তু শঙ্কা রয়েছে বিশেষ কোনো দলকে শিরোপা জেতাতে পর্দার আড়ালে অন্য খেলা হয় কিনা। গুঞ্জন উঠেছে এবারও নাকি সেই বিশেষ দলকে সুবিধা দিতে শুধু ফিকশ্চার তৈরি নয় পছন্দের রেফারিও নাকি ঠিক করা হয়েছে।

একটি ক্লাব নাকি জানতেও পেরেছে সেভাবে নীল নকশার কথা। জানি না যা শোনা যাচ্ছে তা সত্যি কি না। এক সময় ঢাকা লিগে নতুন শক্তির উত্থান ঘটলে বাঁকা চোখে দেখা হতো। বিশেষ করে দুটি দল চাইতো তারাই তাদের দাপট ধরে রাখতে। এবারও সেই আলামত পাওয়া যাচ্ছে। এতে ফুটবলে ক্ষতি না লাভ? নতুন কেউ চ্যাম্পিয়ন হলে অন্যরাও তো অনুপ্রাণিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর