বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা

চেনা ছন্দে টাইগাররা

মেজবাহ্-উল-হক

চেনা ছন্দে টাইগাররা

“আমাদের দেশে হবে সেই ছেলে কবে

কথায় না বড় হয়ে কাজে বড় হবে।

মুখে হাসি বুকে বল, তেজে ভরা মন

‘মানুষ হইতে হবে’ -এই যার পণ।”

 

        ---- শেষের চরণে ‘মানুষ’ এর স্থলে ‘ক্রিকেটার’ হলে নিশ্চিতভাবেই বলা যেত কবি ‘কুসুম কুমারী দাশ’ এর কবিতার সেই আদর্শ ছেলেটি আর কেউ নন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান!

বিশ্বকাপের অনুশীলন ক্যাম্পে যোগ না দিয়ে আইপিএল খেলছেন বলে তাকে নিয়ে কতই না সমালোচনা হলো! সাকিব সবচেয়ে বেশি সমালোচিত হয়েছেন বাংলাদেশে আসার পরও বিশ্বকাপের অফিসিয়াল ফটোসেশনে যোগ না দেওয়ায়। দেশি-বিদেশি মিডিয়ায় টাইগারদের বিশ্বকাপ দলের যে ছবি ছাপা হচ্ছে সেখানে নেই দলের প্রধান তারকা! এ নিয়ে প্রকাশ্যে দুঃখ প্রকাশ করেছেন স্বয়ং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও।

-এমন বেশ কয়েকটি কান্ডে চারদিক থেকে যখন সমালোচনার তীরে ধেঁয়ে আসছিল তখন সাকিব ছিলেন নির্বিকার! হয়তো ক্ষত-বিক্ষতও হয়েছেন। কিন্তু মুখে কোনো কিছু বলেননি। তবে জবাব দিলেন ব্যাটিংয়ে। জবাব দিলেন তার বোলিংয়ে। জবাব দিলেন তার ফিল্ডিংয়ে। আর এমন জবাবে দারুণ খুশি দেশবাসীও। সাকিবের প্রতিজ্ঞা যেন, ‘কথায় নয় কাজে বড় হওয়া’!

প্রথম ম্যাচে আইরিশদের বিরুদ্ধে যখন ক্যারিবীয়রা ডাবলিনে বিশ্ব রেকর্ড গড়ে জয় তুলে নেয়, ঠিক একই দিনে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে অনুশীলন ম্যাচে অত্যন্ত বাজেভাবে হেরে যায় বাংলাদেশ! কী ভয়ঙ্কর অবস্থা? হতাশ টাইগার সমর্থকরা। ‘বিশ্বকাপে ভালো কিছু করবে বাংলাদেশ’ - এটা ভেবে মনে মনে যারা ‘স্বপ্ন জাল’ বুনছিলেন, মুহূর্তেই তারা সমস্ত সুখ-চিন্তাকে আঁস্তাকুড়ে ছুড়ে ফেললেন!

দুই দিনের ব্যবধানে হয়তো ভক্তরাই বাংলাদেশকে নিয়ে অতি উৎসাহী হয়ে পড়েছে! হওয়ারই কথা। যে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩৮১ রানের পাহাড় গড়ল তারাই কিনা বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত শুরুর পরও আটকে গেল মাত্র ২৬১ রানে! এখানে বড় অবদান কিন্তু টাইগার বোলারদের।

১০ ওভারের বোলিং কোটা পূরণ করতে সবচেয়ে বেশি কিপ্টেমি করেছেন সাকিব। দিয়েছেন মাত্র ৩৩ রান। একটি উইকেটও নিয়েছেন। আর ব্যাটিংয়ে তো জবাবই নেই। ৬১ বলে ৬১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে নিরাপদে পৌঁছে দিয়েই বাইশগজ ছাড়েন। ফিল্ডিংয়েও ক্যারিবীয় ব্যাটসম্যান চার্টারের যে ক্যাচটি নিয়েছেন তার কোনো তুলনা চলে না। সত্যিই এ যেন এক অন্য সাকিব!

বাংলাদেশের মানুষ যখন ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হাঁসফাঁস করছেন তখন আটলান্টিক মহাসাগর পাড়ে ৯ ডিগ্রি তাপমাত্রায় শীতে কাঁপছে টাইগাররা। আগের দিন কান টুপি পরে মিডিয়ার সঙ্গে কথা বলার সময় ক্যাপ্টেন মাশরাফি ঠান্ডার কথা বলেছিলেন বলে তা নিয়ে কত জনের কতো কথা! সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই লিখেছেন, ‘ম্যাচেই আগেই অজুহাত প্রস্তুত!’ কিন্তু টাইগার দলপতি যে মোটেও অজুুহাত দেন তা ভক্তদের কে বোঝাবে। আর অজুুহাত দেওয়ার কাজটি মাশরাফি পছন্দও করেন না। তা প্রথম ম্যাচে উইন্ডিজ উড়িয়ে দিয়েই বুঝিয়ে দিলেন ক্যাম্পেন। আর সেখানে তিন উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ বধে নেতৃত্ব দিলেন সামনে থেকে।

তামিম ইকবাল ছিলেন তার মতোই। টার্গেট খুব বড় নয় বলে সর্তকতার সঙ্গে রিল্যাক্স মুডে খেলে করলেন ৮০ রান। সময়োপযোগী ছিল সৌম্য সরকারের দ্রুত গতির হাফ সেঞ্চুরিটিও। দুই ওপেনারের ১৪৪ রানের জুটির পর আর কিছু লাগে?

মুশফিকুর রহিমের ক্যারিশমা দেখানোর তেমন এক সুযোগ ছিল না। তারপরও যতটুকু সময় পেয়েছেন তা কাজে লাগিয়েছেন। ২৫ বলে খেলেছেন অপরাজিত ৩২ রানের আত্মবিশ্বাসী এক ইনিংস। আর মাহমুদুল্লাহ তো ব্যাটিংয়ের সুযোগই পেলেন না। কিন্তু ফিল্ডিংয়ে দুর্দান্ত ক্যাচটি নিয়েছেন তা মনে রাখার মতো। দারুণ বোলিং করেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজও। একজন ৪৭ রানে দুই উইকেট, ৩৮ রানে আরেক জনের শিকার এক উইকেট।

ক্রিকেট দলগত খেলা। দলীয় সমন্বয়ের অপূর্ব নিদর্শন টাইগাররা দেখিয়েছে এ ম্যাচে। দুই-একটি ভুল ছাড়া ব্যাটিং, বোলিং, ফিল্ডিং মিলে নিখুঁত এক ম্যাচ। কিন্তু এমন ম্যাচের পরও কিনা দুশ্চিন্তায় ফেলে দিয়েছেন দলের প্রধান বোলার মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টার ১০ ওভারে দিয়েছেন ৮৪ রান।

তবে কয়েকদিন আগে টাইগারদের বোলিং উপদেষ্টা কিংবদন্তি কোর্টনি ওয়ালশ যে কথা বলেছিলেন তা স্মরণ করলে সমর্থকদের দুশ্চিন্তা খানিকটা লাঘবও হতে পারে! ‘মুস্তাফিজ যে প্রতি ম্যাচেই ম্যাজিক দেখাবে এমনটা আশা করা ঠিক নয়। তার উপস্থিতি তো অন্যদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। মুস্তাফিজ ভালোই আছে। এখন বড় চ্যালেঞ্জ ফিট মুস্তাফিজকে পাওয়া। সে যদি ফিট থাকে তাহলে  যেকোনো ম্যাচে (বিশ্বকাপে) হয়ে যাবে এক্স-ফ্যাক্টর।’ -শিষ্যকে নিয়ে গুরু ওয়ালশের স্বীকারোক্তি!

কে জানে হয়তো আজ আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে দেখা যেতে পারে সেই চেনা মুস্তাফিজকে!

গ্রেটরা তো আর না বুঝে কিছু বলেন না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর