শনিবার, ১১ মে, ২০১৯ ০০:০০ টা

ক্রিকেটারের মেলা

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ক্রীড়া প্রতিবেদক

আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। গোটা দেশ জাতির পিতার শততম জন্মবার্ষিকী পালন করবে নানা পরিসরে। একই সঙ্গে পালন করবে স্বাধীনতার ৫০ বছর পূর্তিও। জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি পালন করবে ক্রীড়াঙ্গনও। ক্রিকেট, ফুটবল, হকি ছাড়াও অন্য ক্রীড়াপ্রতিষ্ঠানগুলো উপলক্ষ দুটি সামনে রেখে আয়োজন করবে নানা প্রতিযোগিতার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিকল্পনা করেছে বড় পরিসরে দুটি টি-২০ ম্যাচ আয়োজনের। ম্যাচ দুটিতে অংশ নেবে এশিয়া ও বিশ্বের তারকা ক্রিকেটারদের নিয়ে গড়া এশিয়া একাদশ ও বিশ্ব একাদশ। যদিও ম্যাচ দুটির ভেন্যু এখন চূড়ান্ত হয়নি। তবে সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ১৯ মার্চ ও ২০ মার্চ। জাতির পিতার জন্মদিন ১৭ মার্চ। অবশ্য এবারই প্রথম বিশ্ব একাদশ ও এশিয়া একাদশ ঢাকায় খেলবে না। এর আগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বসেছিল বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের একটি ওয়ানডে ম্যাচ। ম্যাচ দুটিতে কোন দেশের কোন তারকা ক্রিকেটার খেলবেন, কিংবা বাংলাদেশের কারা খেলবেন- এখনো চূড়ান্ত হয়নি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি সামনে রেখে বিসিবি চাইছে জমকালো আয়োজন করতে। উপলক্ষ দুটি সামনে রেখে বিসিবি এরই মধ্যে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। বিসিবির পরিচালক জালাল ইউনুস বলেন, ‘বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পালন করবে। বিসিবি সভাপতি পাপন ভাইও চাইছেন জমকালো অনুষ্ঠানের। সে হিসেবে আমরা আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের পরিকল্পনা করেছি।

 সে পরিকল্পনায় দুটি ম্যাচ হতে পারে। সেটা কোন ফরম্যাটের- এখনো সিদ্ধান্ত হয়নি। পরিকল্পনা অনুযায়ী বিসিবি নানা দেশের সঙ্গে সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করছে।’

কোন ক্রিকেটার খেলবেন তা চূড়ান্ত হয়নি। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন চাইছেন ম্যাচ দুটিতে যেন বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, ডেল স্টেইন, কাগিসো রাবাদাদের মতো তারকা ক্রিকেটাররা খেলেন। শুধু তাই নয়, শচীন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, ওয়াসিম আকরাম, সৌরভ গাঙ্গুলী, ব্রায়ান লারাদের মতো সাবেক তারকা ক্রিকেটারদেরও উপস্থিত করার পরিকল্পনা রয়েছে বিসিবির।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর